ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১২:৫৫ পূর্বাহ্ন
শুধু অভিনন্দন নয়, পদকজয়ীদের টাকাও দিন, কেন্দ্রকে তোপ রাহুলের
এনবিএস ওয়েবডেস্ক :

শুধু অভিনন্দন নয়, পদকজয়ীদের টাকাও দিন, কেন্দ্রকে তোপ রাহুলের

ভিডিও কলে অ্যাথলিটদের যথেষ্ট অভিনন্দন জানিয়েছেন। এবার তাঁদের প্রাপ্য টাকাটা দিন।” সোমবার ইনস্টাগ্রামে পরোক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে তোপ দাগলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। ইনস্টাগ্রাম পোস্টের সঙ্গে কয়েকটি টুইটের স্ক্রিনশট পোস্ট করেছেন রাহুল। টোকিওয় সোনাজয়ী নীরজ চোপড়া এবং ব্রোঞ্জজয়ী বজরং পুনিয়ার টুইট আছে তার মধ্যে। সেই সঙ্গে আছে গত জুলাইয়ে এক সর্বভারতীয় সংবাদপত্রে ছাপা রিপোর্টিং-এর স্ক্রিনশট। ওই রিপোর্টিং-এ বলা হয়েছিল, হরিয়ানার অনেক অ্যাথলিট নির্ধারিত সময়ের চার বছর পরেও প্রাপ্য টাকা পাননি।

২০১৯ সালের ২৬ জুন বজরং পুনিয়া টুইট করে বলেন, “আপনারা খেলোয়াড়দের অর্থ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। খেলোয়াড়রা লোভী নন। কিন্তু আপনারা যদি শপথ রক্ষা না করেন, তা হলে ভবিষ্যতে খেলোয়াড়রা আপনাদের থেকে কী আশা করবে?”

২০১৮ সালে হরিয়ানার মুখ্যমন্ত্রী এম এল খট্টর এবং স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ ঘোষণা করেন, এশিয়ান গেমসে সোনা জেতার জন্য পুনিয়াকে ৩ কোটি টাকা দেওয়া হবে। নীরজ চোপড়া টুইট করে বলেছিলেন, “স্যার, আমরা যখন মেডেল জিতি, সারা দেশ খুশি হয়। আপনারা গর্বের সঙ্গে বলেন, হরিয়ানার খেলোয়াড়রা পদক পেয়েছে। খেলাধুলোর এই উন্নতি যাতে ব্যাহত না হয়, তার ব্যবস্থা করুন।” পরে তিনি টুইটে লেখেন, “আপনারা যে টাকা দেবেন বলেছিলেন, সেই প্রতিশ্রুতি পূরণ করুন। তাহলে আমরা অন্য কিছু নিয়ে মাথা না ঘামিয়ে খেলাধুলোয় পুরো মনোযোগ দিতে পারি।”


নীরজ চোপড়াকে ছ’কোটি টাকা দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল হরিয়ানা সরকার। পুনিয়াকেও আড়াই কোটি টাকা দেওয়ার কথা ছিল। এবছর টোকিও অলিম্পিকসে ব্রোঞ্জজয়ী হকি খেলোয়াড়দের মধ্যে যাঁরা হরিয়ানার বাসিন্দা, তাঁদেরও টাকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। যদিও ওই টাকা পাওয়া যাবে কিনা, তা নিয়ে সন্দেহ আছে অনেকের।

টোকিও অলিম্পিকসে ভারত পেয়েছে একটি সোনা, দু’টি রুপো এবং চারটি ব্রোঞ্জ। এদিন নীরজ চোপড়ার সোনা জয়ের আগে কুস্তিতে ব্রোঞ্জ জেতেন বজরং পুনিয়া। তিনি কাজাখস্তানের দৌলেত নিয়াজবেকভকে পরাজিত করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোনাজয়ী অ্যাথলিটকে অভিনন্দন জানিয়ে বলেন, “টোকিওয় ইতিহাস তৈরি হল। নীরজ চোপরা আজ যে কৃতিত্ব দেখালেন, মানুষ চিরকাল মনে রাখবে। সোনা জয়ের জন্য তাঁকে অভিনন্দন জানাই।”


ভারতের অলিম্পিকস টিমে এবার আছেন ১২০ জন খেলোয়াড়। তাঁদের মধ্যে ৫৬ জন মহিলা। এই প্রথমবার এত বেশি সংখ্যক মহিলা অলিম্পিকসে ভারতের প্রতিনিধিত্ব করছেন। গত রবিবার ব্যাডমিন্টন খেলোয়াড় পি ভি সিন্ধু ব্রোঞ্জ জয় করেন। এবার অলিম্পিকসের প্রথম মেডেলটি পান ওয়েট লিফটার মিরাবাই চানু। ২১ বছর বাদে ভারোত্তলনে অলিম্পিকসের মেডেল পান ভারতের কোনও প্রতিযোগী। মহিলাদের ওয়েল্টার ওয়েট বক্সিং-এ ব্রোঞ্জ জিতেছেন লাভলিনা বরগোহাঁই। তিনি সেমি ফাইনালে তুরস্কের বুসেনাজ সুরমেনেলেইয়ের কাছে পরাস্ত হন। বিজেন্দ্র সিং এবং মেরি কমের পরে লাভলিনা তৃতীয় বক্সার যিনি অলিম্পিকস থেকে মেডেল পেলেন। কুস্তিতে রুপো পান রবি কুমার দাহিয়া। খবর  দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে


 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *