ঢাকা, শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ০৬:৪১ পূর্বাহ্ন
বাংলার ভোট সন্ত্রাস নিয়ে প্রবন্ধ লিখতে বলা হল ইউপিএসসি পরীক্ষায়! ক্ষুব্ধ তৃণমূল-সিপিএম
এনবিএস ওয়েবডেস্ক :

বাংলার ভোট সন্ত্রাস নিয়ে প্রবন্ধ লিখতে বলা হল ইউপিএসসি পরীক্ষায়! ক্ষুব্ধ তৃণমূল-সিপিএম

 ইউপিএসসির অ্যাসিস্ট্যান্ট কমান্ডার পদের পরীক্ষায় প্রশ্ন ঘিরে নতুন বিতর্ক দানা বাঁধল। রাজনৈতিক বিষয় নিয়ে পরীক্ষার্থীদের রচনাধর্মী উত্তর লিখতে বলা হয়েছে। কেন্দ্র সরকারের ওই পরীক্ষায় প্রশ্ন এসেছে বাংলার ভোট সন্ত্রাস নিয়ে। কৃষক আন্দোলনের প্রসঙ্গও উঠে এসেছে ইউপিএসসি পরীক্ষার প্রশ্নপত্রে। গোটা বিষয়টিকে মোটেই ভাল চোখে দেখছে না বাংলার তৃণমূল কংগ্রেস কিংবা সিপিএম।

ঠিক কী নিয়ে বিতর্ক?


রবিবার ইউপিএসসির সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের পরীক্ষায় রচনাধর্মী প্রশ্নে লিখতে দেওয়া হয়েছে ‘বাংলার ভোট সন্ত্রাস’ নিয়ে ২০০ শব্দের প্রবন্ধ। এর আগে জাতীয় মানবাধিকার কমিশনের তরফে পশ্চিমবঙ্গের ভোট পরবর্তী হিংসা নিয়ে যে রিপোর্ট পেশ করা হয়েছিল তাতে রাজ্যের শাসকদলের যথেষ্ট সমালোচনা করা হয়েছে। যদিও তৃণমূলের দাবি, সন্ত্রাস হয়নি। এই বিতর্কিত রাজনৈতিক প্রসঙ্গ কেন কেন্দ্র সরকারের পরীক্ষায় থাকবে তা নিয়ে প্রশ্ন উঠেছে।

এখানেই শেষ নয়, ইউপিএসসি পরীক্ষায় আরও প্রশ্ন নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। প্রশ্ন এসেছে, কৃষক আন্দোলন কি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত? এই বিষয়ের পক্ষে ও বিপক্ষে যুক্তি দিয়ে উত্তর লিখিত বলা হয়েছে। এছাড়া প্রশ্ন এসেছে ‘ভারতে রাজনীতিই লাভবান পারিবারিক ব্যবসা’ কিনা তার পক্ষে বিপক্ষে যুক্তি নিয়েও। পরীক্ষার্থীদের লিখতে বলা হয়েছে দিল্লির অক্সিজেন সংকট নিয়েও।


রাজ্যে তৃণমূল কিংবা সিপিএম, উভয় তরফেই একযোগে এই বিতর্কিত প্রশ্নের বিরোধিতা করা হয়েছে। এভাবে কেন্দ্র সরকার স্বয়ংক্রিয় সংস্থার উপর প্রভাব বিস্তার করার চেষ্টা করছে বলে অভিযোগ। এর নিন্দার সরব হয়েছে তৃণমূল এবং সিপিএম নেতৃত্ব।

অবশ্য অনেকেই এই জাতীয় সাম্প্রতিক বিষয় নিয়ে প্রশ্নে কোনও ভুল দেখছেন না। তাদের মতে কেন্দ্রীয় সরকারি পরীক্ষায় এই ধরনের প্রশ্ন স্বাভাবিক।  খবর দ্য ওয়ালের / এনবিএস/২০২১/ একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: