ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০১:১০ পূর্বাহ্ন
নেতা-মন্ত্রীর অপরাধের দ্রুত বিচার চায় সুপ্রিম কোর্ট, বিচারক বদলিতেও নজরদারি
এনবিএস ওয়েবডেস্ক :

নেতা-মন্ত্রীর অপরাধের দ্রুত বিচার চায় সুপ্রিম কোর্ট, বিচারক বদলিতেও নজরদারি

বিশেষ আদালতের বিচারকদের যখন তখন বদলি করা চলবে না, সাফ জানিয়ে দিল শীর্ষ আদালত।
মঙ্গলবার সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে নেতা-নেত্রীদের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিচারের জন্য যে বিশেষ আদালত রয়েছে তার বিচারকদের বদলির আগে অনুমতি নিতে হবে।

রাজ্যে রাজ্যে বিভিন্ন নেতা নেত্রীদের অপরাধের তথ্যপঞ্জী তৈরি করার নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্ট। এই ধরনের মামলা যাতে বেশিদিন পড়ে না থাকে, ধামাচাপা পড়ে না যেতে পারে, সে বিষয়ে তৎপর শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট চাইছে নেতা নেত্রীদের মতো ক্ষমতাশালী ব্যক্তিত্বের অপরাধের বিচার দ্রুত নিষ্পত্তি করতে, তাই এই পদক্ষেপ।


পশ্চিমবঙ্গে বারাসতে এই বিশেষ আদালত রয়েছে। এই ধরনের আদালতে দীর্ঘমেয়াদী মামলা চলাকালীন অনেক সময়েই দেখা গেছে ঘন ঘন বিচারক বদলি হয়ে যাচ্ছেন। রাজ্য সরকারের এই বদলি করার ক্ষমতা খর্ব করছে শীর্ষ আদালত।

নেতা নেত্রীদের বিরুদ্ধে কোন আদালতে কত মামলা জমে আছে, তার কোনও হিসেব নেই। সেই তথ্যপঞ্জী তৈরির নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্ট।

বেসরকারি সমীক্ষক সংস্থা এডিআর তথা দ্য অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মসের তথ্য বলছে, কেন্দ্রে নরেন্দ্র মোদী যে নতুন মন্ত্রিসভা গঠন করেছেন তার মধ্যে অন্তত ৩৩ জনের বিরুদ্ধে রয়েছে ক্রিমিনাল রেকর্ড। শতাংশের হিসেবে যা ৪২%। এর মধ্যে আবার ২৪ জনের (৩১%) বিরুদ্ধে অভিযোগ গুরুতর।

বাংলা থেকে এবার চার জন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী পেয়েছে বিজেপি। গুরুতর অপরাধের অভিযোগ আছে তাঁদের মধ্যে অন্তত দু-জনের বিরুদ্ধে। কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে রয়েছে ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় খুনের অভিযোগ সংক্রান্ত মামলা। আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লার বিরুদ্ধে মোট অভিযোগ ৯টি। আইপিসির গুরুতর অভিযোগ রয়েছে ২৪টি এবং অন্যান্য অভিযোগ রয়েছে ৩৮টি। এই ধরনের মামলা যাতে আদালতে ঝুলে না থাকে তির ব্যবস্থা করল সুপ্রিম কোর্ট। খবর দ্য ওয়ালের / এনবিএস / ২০২১ / একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *