ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০২:০৯ পূর্বাহ্ন
মধ্যরাতেও সূর্য অস্ত যায় না যে দেশে | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


সূর্য ডোবার সাথে সাথে আঁধার হয়ে আসে। তারপর নেমে আসে রাত। এটাই আমরা প্রতিনিয়তই দেখি। কিন্তু আপনি কি জানে পৃথিবীর সব ক্ষেত্রে এটি সত্য নয়, বরং এমন দেশও আছে যেখানে মধ্যরাতেও সূর্যের আলো দেখা যায়।

কিন্তু কিভাবে?

ভাবতেই অবাক লাগছে তাই না!  হ্যা অবাক লাগারই ব্যাপার৷ কতইনা বিচিত্র এই মহাবিশ্বে।  তাহলে শুনুন সে দেশটির কথা। দেশটির নাম নরওয়ে। ইউরোপ মহাদেশের এ দেশটির অবস্থান পৃথিবীর সর্বউত্তরে৷ গ্রীষ্মকালে সে দেশে এমন অবস্থা হয় যে, দিন শেষে সূর্য প্রায় ডুবে ডুবে অবস্থা, সন্ধ্যা হয় কিন্তু রাত আর নামে না৷ এপ্রিলের শেষার্ধ থেকে আগস্টের মাঝামাঝি পর্যন্ত সে দেশে রাতে পুরপোরি অন্ধকার থাকে না বললেই চলে। সে সময় রাতগুলো আসলে দীর্ঘায়িত গোধূলিলগ্ন। ঘড়ির হিসাবে যখন মাঝরাত, তখনো দিগন্তে সূর্যের আবছা আভা দেখা যায়৷ সে জন্য কাব্যিক ভাষায় নরওয়েকে বলা হয় ‘ মধ্যরাতের সূর্যের দেশ। ‘ দেশটির সবচেয়ে উত্তরের অংশে গরমকালে প্রায় দুই মাস ধরে সূর্য পুরপোরি ডুবেনা।

কেন এরকম হয়?

এর কারণ হলো, এ সময় সূর্য উত্তর গোলার্ধে চলে আসে। আর  নরওয়ের অবস্থানও পৃথিবীর সর্ব উত্তরে। তাই সে সময় দেশটি এমন এক অবস্থায় চলে আসে, যখন সূর্যকে সন্ধ্যার পরও কৌণিক অবস্থান থেকে দেখা সম্ভব হয়। আবার নরওয়েতে ঠিক এর বিপরীত চিত্রও দেখা যায় শীতকালে। তখন সূর্য পৃথিবীর দক্ষিণ গোলার্ধে চলে যায়। নরওয়ে থেকে দেখা যায় সূর্য দক্ষিণ আকাশে হেলে পড়েছে। এ অবস্থায় নরওয়ের সবচেয়ে উত্তর লোকালয়ের মানুষ প্রায় দুই মাস সূর্য দেখতে পায় না। দিনদুপুরেও সন্ধ্যার আবছা আলো। গোধূলির আলোতে ওদের মধ্যাহ্নভোজ সারতে হয়।

 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *