ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ১১:৩৫ পূর্বাহ্ন
Walton Primo RX8 Mini Review: গেমিং কিলার স্মার্টফোন! | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


দেশীয় কোম্পানির মধ্যে যতগুলো স্মার্টফোন বাজারে লঞ্চ হয়েছে তার মধ্যে সবচেয়ে হাইপে ওঠা অন্যতম একটি স্মার্টফোন হচ্ছে প্রিমো আরএক্স৮ মিনি। আর হাইপ তো হবেই! ওয়ালটন নতুন এই প্রিমো আরএক্স৮ মিনি স্মার্টফোনে যেমন অনন্য কিছু স্পেসিফিকেশন দিয়েছে, তেমনইভাবে এর দামটিও অনন্য। স্মার্টফোনটির মূল্য ১১ হাজার ৯৯০ টাকা বা ১২ হাজার টাকাই বলা যায়। মূলত আরএক্স৭ মিনির ব্যাপক সাফল্যের পরে ওয়ালটন বেশ সময় নিয়েই বাজারে অনেক বেশি আকর্ষণীয় ফিচারস নিয়ে হাজির হল নতুন এই আরএক্স৮ মিনি নিয়ে। আর স্মার্টফোনটি বর্তমান সময়ে অনেক বেশি আলোচিত হবার কারণ এতে ব্যবহৃত হওয়া স্ন্যাপড্রাগন প্রসেসর। তবে কেবল স্ন্যাপড্রাগন প্রসেসরই নয়, প্রিমো আরএক্স৮ মিনিতে থাকছে আরও অনেক চমক!

একনজরে প্রিমো আরএক্স৮ মিনি

  • ফুল এইচডি প্লাস আইপিএস প্যানেল, ৪৪১ পিপিআই
  • স্ন্যাপড্রাগন ৬৬০ প্রসেসর
  • ৪ জিবি র‍্যাম, ৬৪ জিবি রম
  • ১২ মেগাপিক্সেল প্রাইমারি সনি সেন্সরসহ, ট্রিপল ক্যামেরা মডিউল
  • ১৩ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা
  • গ্লাস ফিনিস বডি
  • সিকিউরিটি স্লাইডার

প্রিমো আরএক্স৮ মিনির বক্সের ভেতর পাবেনঃ

প্রথমত ডিভাইসটি, একটি গ্লাস প্রটেক্টর, টিপিইউ কভার, ১০ ওয়াট চার্জিং এডাপ্টার, টাইপ সি কেবল, হেডফোন, সিম ইজেক্ট পিন এবং ওয়ারেন্টি কার্ড।

ডিজাইন ও বিল্ড কোয়ালিটি

স্মার্টফোনটি হাতে নিয়ে প্রথমে ডিভাইসটির ডিজাইন দেখে কোনোভাবেই এর দামের সাথে মিল করতে পারবেননা। প্রিমো আরএক্স৮ মিনিতে নিঃসন্দেহে দেয়া হয়েছে এই বাজেটে সবচাইতে প্রিমিয়াম একটি আকর্ষণীয় ডিজাইন। স্মার্টফোনটির সাইড দিয়ে কার্ভ তথা বাঁকানো ফিনিস স্মার্টফোনটি হাতে নেবার ক্ষেত্রে ব্যবহারকারিদের অন্যরকম একটি প্রিমিয়াম অভিজ্ঞতা দিবে।

স্মার্টফোনটির ক্যামেরা বাম্পএর দিকে তাকালে দেখবেন নতুনত্ব! সচরাচর অন্যসকল কমন ডিজাইন থেকে সরে এসে, সম্পূর্ণ নতুন ধাচের একটি ক্লাসি ট্রিপল ক্যামেরা মডিউল চোখে পরবে আপনার! ক্যামেরা বাম্প থেকে একটু পাশে নিচে দেখতে পারবেন ফিঙ্গার প্রিন্ট সেন্সর। আর ফিঙ্গার প্রিন্ট সেন্সরটিরও অবস্থান একদম ঠিক জায়গায়!


স্মার্টফোনটির রিয়ার প্যানেলের দিকে তাকালে এবং ছুঁয়ে, প্রথমে আপনার বুঝতে বেজায় কষ্ট হবে, এটা প্লাস্টিক নাকি কাচ। তবে স্মার্টফোনটির রিয়ার গ্লসি এই ব্যাকটি কাচ নয়, বরং উন্নত মানের প্লাস্টিক ম্যাটেরিয়াল। যাকে দেখতে এবং ফিল করতে পুরোপুরি গ্লাসের মতন লাগবে। বাজেট হিসেবে এই স্মার্টফোনটির ডিজাইন এর সাথে টেক্কা দেবার মতন বাজারে অন্য কোন স্মার্টফোন নেই নিঃসন্দেহে! তবে গ্লাস ফিনিস ডিজাইন বলে, স্মার্টফোনটিতে আপনার প্রচুর ফিঙ্গারপ্রিন্ট বা হাতের ছাপ পড়তে পারে। আর সেক্ষেত্রে আপনি ডিভাইসএর বক্সের ভেতরে থাকা টিপিইউ কভারটি ব্যবহার করতে পারেন।

প্রিমো আরএক্স৮ মিনি স্মার্টফোনটির ডান দিকে পাবেন ভলিউম রকার এবং পাওয়ার বাটন। বাম দিকে পেয়ে যাবেন সিম ও মেমোরি কার্ড স্লট, পাশাপাশি অন্যতম আকর্ষণ সিকিউরিটি স্লাইডার। স্মার্টফোনটির বটম প্যানেলে পেয়ে যাবেন ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক, ইউএসবি টাইপ সি পোর্ট, মাইক্রোফোন এবং স্পিকার। আর স্মার্টফোনটির আপার প্যানেলে সেকেন্ডারি নয়েস ক্যান্সেলিং মাইক্রোফোন ছাড়া আর তেমন কিছু দেখবেন না। প্রিমো আরএক্স৮ মিনি ডিভাইসটিতে নোটিফিকেশন লাইটেরও দেখা পাবেন।

সিকিউরিটি স্লাইডার

সিকিউরিটি স্লাইডারটিকে একধাপ নিচে নামালে ক্যামেরা এবং মাইক্রোফোন ডিজেবল হয়ে যাবে। আর তারও নিচের ধাপ, তথা একদম নিচে নামালে ক্যামেরা, মাইক্রোফোন এবং কানেক্টিভিটি সবই ডিজেবল হয়ে যাবে।

ডিসপ্লে

প্রিমো আরএক্স৮ মিনি ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ৬.৩ ইঞ্চি ফুল এইচডিপ্লাস আইপিএস ডিসপ্লে প্যানেল। আরএক্স৮ মিনির এই ডিসপ্লেটি ৪৪১ পিপিআই সমৃদ্ধ একটি প্যানেল। আর এই দামে এমন একটি ডিসপ্লে বাজারের অন্যসকল ডিভাইসের চাইতে আরএক্স৮ মিনিকে অন্য উচ্চতায় রেখেছে।


স্মার্টফোনটির ডিসপ্লেতে গরিলা গ্লাসের প্রটেকশন দেয়া হয়েছে। স্মার্টফোনটি ডিসপ্লে কোয়ালিটির দিক দিয়ে এইদামে অন্যসব ডিভাইসের যথেষ্ট এগিয়ে! ডিসপ্লে যথেষ্ট ক্রিস্টাল ক্লিয়ার, সার্প, ক্রিস্পি এবং দারুন কালার সমৃদ্ধ কন্টেন্ট প্রোভাইড করতে সক্ষম। সুতরাং ডিসপ্লে কোয়ালিটির দিক দিয়েও এই বাজেটে প্রিমো আরএক্স৮ মিনি বাজারের অন্য যেকোনো স্মার্টফোনের তুলনায় ওপ্রতিদ্বন্দ্বী।

হার্ডওয়্যার এবং সফটওয়্যার

বলতে গেলে, স্মার্টফোনটির সারা দেশে অন্যতম হাইপে ওঠার কারণ স্মার্টফোনটির হার্ডওয়্যার সেকশন। প্রিমো আরএক্স৮ মিনি ডিভাইসে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬০ চিপসেট। আর এই আরএক্স৮ মিনির মাধ্যমে ওয়ালটন অনেকদিন পরে স্ন্যাপড্রাগন প্রসেসরে ফিরে এসেছে। প্রিমো আরএক্স৮ মিনি স্মার্টফোনটিতে স্ন্যাপড্রাগন ৬৬০ অক্টাকোর চিপ ব্যবহার করা হয়েছে। চারটি কোর ব্যবহার করা হয়েছে ২.২ গিগাহার্জ ক্লকস্পীডের এবং বাকি চারটি ব্যবহার করা হয়েছে ১.৮ গিগাহার্জের। ডিভাইসটির এই অক্টাকোর ৬৬০ সিপিইউ এর সাথে গ্রাফিক্স প্রসেসর হিসেবে পাওয়া যাবে এডরিনো ৫০৬ জিপিইউ। স্মার্টফোনটিতে পেয়ে যাবেন ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি অভ্যন্তরীণ মেমোরি।

সফটওয়্যার বা ইউজার এক্সপেরিয়েন্সের দিক দিয়ে স্মার্টফোনটি যথেষ্ট লাইট এবং মিনিমাল। স্মার্টফোনটির ইউজার এক্সপেরিয়েন্স পাবেন যথেষ্ট স্মুথ। আর যারা স্টক অ্যান্ড্রয়েড লাভার তাদের জন্য এই প্রিমো আরএক্স৮ মিনি অন্যতম একটি প্লাস-পয়েন্ট। মিডিয়াটেক ডিভাইসে অনেকে গুগল ক্যামেরার মত জনপ্রিয় অ্যাপলিকেশনের পুরো সুবিধা পাননা। তবে আরএক্স৮ মিনি কোয়ালকম বেজড বলে এতে আপনি গুগল ক্যামেরার মত জনপ্রিয় অ্যাপলিকেশনও ব্যবহার করতে পারবেন।

দৈনন্দিন ব্যবহারে স্মার্টফোনটিতে আপনি তেমন কোন ইস্যু পাবেন না।

আমাদের টেস্টিং এরপর, স্মার্টফোনটির এনটুটু বেঞ্চমার্ক স্কোর এসেছে ১২০৬৭৪। দারুন বাজেটে এই স্মার্টফোনটিকে মূলত বাজারে আনা হয়েছে, গেমারদের কথা মাথায় রেখে। স্মার্টফোনটি দিয়ে সর্বোচ্চ গ্রাফিক্স সেটিংসে পাবজি প্লে করতে পারবেন।

ফ্রি ফায়ার খেলতে পারবেন আলট্রা গ্রাফিক্স সেটিংসে। আরএক্স৮ মিনিতে থাকা জাইরোস্কোপ সেন্সর স্মার্টফোনটি দিয়ে গেমিং এর কন্ট্রোলিং এর ক্ষেত্রে আপনাকে দারুন সুবিধা দিবে। কল অফ ডিউটিতে গ্রাফিক্স মিডিয়ামে রেখে উচ্চ ফ্রেম রেটে অনায়াসে গেমটি রান করতে পারবেন।

গিকবেঞ্চে সিঙ্গেল কোরে এসেছে ২১৫ এবং মাল্টি কোরে ১১২৮।

ক্যামেরা

প্রিমো আরএক্স৮ মিনির উল্লেখ্যযোগ্য দিক হচ্ছে এর ক্যামেরা সেকশন। স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ট্রিপল ক্যামেরা সেটাপ। যার মেইন ক্যামেরা সেন্সরটি হচ্ছে সনির আইএমএক্স৪৮ সিরিজের ১২ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর। স্মার্টফোনটিতে পাবেন ৮ মেগাপিক্সেলের ওয়াইড এঙ্গেল সেন্সর এবং ৫ মেগাপিক্সেলের ডেপথ সেন্সর। স্মার্টফোনটির ফ্রন্টে ব্যবহার করা হয়েছে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর। প্রিমো আরএক্স৮ মিনি ডিভাইসটিতে সাপোর্ট করবে গুগল ক্যামেরা। আর ওয়ালটন ইতিমধ্যে আরএক্স৮ মিনির একটি গুগল ক্যামেরা সংস্করণ তৈরি করে রেখেছে। ক্যামেরাটি দিয়ে দারুন সার্পনেস ও কালার একুরেসির ছবি তোলা সম্ভব হবে। আর ১২ হাজার টাকার একটি স্মার্টফোন হিসেবে এর ক্যামেরা সত্যিই খুবই অনবদ্য।

স্মার্টফোনটি দিয়ে তোলা ছবির ক্যামেরা স্যাম্পল

ফাস্ট চার্জিং


স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ৩৬০০ এমএএইচ ক্ষমতা সম্পন্ন ব্যাটারি। স্মার্টফোনটির বক্সে একটি ১০ ওয়াট ক্যাপাসিটির চার্জার থাকলেও, স্মার্টফোনটি ১৮ ওয়াট পর্যন্ত ফাস্ট চার্জিং সাপোর্ট করে থাকে। আপনি বাজার থেকে যেকোনো ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টেড চার্জার কিনেই আরএক্স৮ মিনি অনবদ্য চার্জিং এক্সপেরিয়েন্স উপভোগ করতে পারবেন।

পরিশেষে


ওয়ালটন প্রিমো আরএক্স৮ মিনির মাধ্যমে আবারো আগের আরএক্স৭ মিনির মতন করে গ্রাহকদের মনের ভালোবাসা অর্জন করে নিয়েছে। আশাকরি ওয়ালটন ভবিষ্যতে এমন অনেক ভালো ভালো প্রসেসর এবং স্পেকস সমৃদ্ধ ফোন নিয়ে বাজারে এসে, কেবল দেশের নয়, দেশের বাইরেও জায়গা করে নিবে। স্মার্টফোনটির সাথে পাবেন ৩০ দিনের রিপ্লেস্মেন্ট ওয়ারেন্টি, ১ বছরের রেগুলার ওয়ারেন্টি। আর স্মার্টফোনের সাথে পাওয়া এক্সসেসরিসের উপর ৬ মাসের ওয়ারেন্টি।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *