ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০১:০০ পূর্বাহ্ন
তালিবান টার্গেট মাজার-ই-শরিফ, আজই বিশেষ বিমানে ভারতীয়দের দেশে ফেরার নির্দেশ
এনবিএস ওয়েবডেস্ক :

তালিবান টার্গেট মাজার-ই-শরিফ, আজই বিশেষ বিমানে ভারতীয়দের দেশে ফেরার নির্দেশ

 আফগানিস্তানে তালিবানি হিংসা যেভাবে  উত্তরোত্তর বাড়ছে, তাতে সেখানে ভারতীয়দের আর এক মুহূ্র্তও থাকা সমীচীন বলে মনে করছে না ভারত সরকার। তালিবানের সঙ্গে আফগান সরকারি বাহিনীর প্রতিদিন সংঘর্ষ চলছে। এই পরিস্থিতিতে ভারত সরকার আজই মাজার-ই-শরিফ থেকে বিশেষ ফ্লাইটে চেপে দেশে ফিরে আসতে বলল ভারতীয় নাগরিকদের।  মাজার-ই-শরিফ আফগানিস্তানের চতুর্থ বৃহত্তম শহর। ভারত সরকারের উদ্বেগের অন্যতম কারণ, সোমবারই তালিবান ঘোষণা করেছে, মাজার-ই-শরিফ দখল তাদের পরবর্তী নিশানা। ইতিমধ্যেই যুদ্ধবিধ্বস্ত দেশের বিস্তীর্ণ ভূখণ্ড তালিবানের  কব্জায়। সোস্যাল মিডিয়ায় সন্ত্রাসবাদী সংগঠনটির এক মুখপাত্র জানিয়েছে, তারা মাজারের ওপর চতুর্মূখী আক্রমণ চালাবে। উত্তরের এই বড় শহরকে গোটা এলাকায় আফগান সরকারের নিয়ন্ত্রণ বহাল রাখায় অপরিহার্য বলে মনে করা হয়। ইতিমধ্যে পশ্চিম শেরবারঘান ও পূর্বের কুন্দুজ দখল করেছে তালিবান।

মাজার-ই-শরিফে ভারতীয় কনস্যুলেট ট্যুইট করেছে, মাজার-ই-শরিফ থেকে নয়াদিল্লির উদ্দেশে একটি বিশেষ ফ্লাইট ছাড়ছে। মাজার-ই-শরিফে, তার আশেপাশে কোনও ভারতীয় থেকে থাকলে আজ রাতের সেই ফ্লাইট ধরে দেশে ফিরে আসার আবেদন করা হচ্ছে। যে  ভারতীয় নাগরিকরা ফিরতে চান, তাঁদের পুরো নাম, পাসপোর্ট নম্বর সহ বিস্তারিত তথ্য অবিলম্বে কনস্যুলেটকে জানাতে বলা হয়েছে। ভারত সরকারের তথ্যে, প্রায় ১৫০০ ভারতীয় বর্তমানে আফগানিস্তানে আছেন। গত মাসে ভারত প্রায় ৫০ কূটনীতিক, নিরাপত্তাকর্মীকে কান্দাহারের কনস্যুলেট থেকে দেশে ফিরিয়ে আনে। কান্দাহারে তখন তুমুল সংঘর্য চলছিল আফগান বাহিনী, তালিবানের।


আফগানদের নেতৃত্বাধীন, নিয়ন্ত্রিত হবে, এমন উদ্যোগকে নয়াদিল্লি সমর্থন করে যার উদ্দেশ্য আফগানিস্তানে জাতীয় স্তরে শান্তি ও পুনর্গঠন।

আফগানিস্তানের দীর্ঘমেয়াদি সংঘাত নাটকীয় ভাবে নতুন মাত্রা পায় গত মে-তে, যখন মার্কিন নেতৃত্বাধীন জোটবাহিনী সরে আসতে শুরু করে। সেই প্রক্রিয়া চলতি মাসের শেষ নাগাদ সম্পূর্ণ হওয়ার কথা। যেভাবে তালিবান দেশের একাধিক জেলা দখল করে ফেলেছে, তাতে মার্কিন গুপ্তচর সংস্থাগুলির অনুমান, বিদেশি বাহিনী পুরোপুরি প্রত্যাহারের কয়েক মাসের মধ্যেই আফগান সরকার তাদের কাছে আত্মসমর্পণ করবে, তার পতন ঘটবে । খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/ একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *