ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০১:২৮ পূর্বাহ্ন
শেলেনবার্গের মৃত্যুদণ্ডের রায় বহাল রাখল চীনা আদালত
এনবিএস ওয়েবডেস্ক :

শেলেনবার্গের মৃত্যুদণ্ডের রায় বহাল রাখল চীনা আদালত

কানাডার এক নাগরিকের বিরুদ্ধে দেয়া মৃত্যুদণ্ডের আদেশ বহাল রেখেছে চীনের একটি আদালত। মাদকদ্রব্য চোরাচালানের অভিযোগে কানাডীয় নাগরিক রবার্ট লয়েড শেলেনবার্গকে ২০১৪ সালে আটক করা হয় এবং মামলার তদন্ত ও শুনানি শেষে ২০১৮ সালে তাকে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হয়।

তবে, দালিয়ান শহরের একটি আদালত এই রায়ের সমালোচনা করে ২০১৯ সালে কানাডীয় ওই নাগরিককে মৃত্যুদণ্ডাদেশ দেন। সে সময় দালিয়ান শহরের আদালত বলেছিল যে, তার বিরুদ্ধে কারাদণ্ডাদেশ খুবই ‘দয়ালু একটি রায়’।

দালিয়ান আদালতের রায়ের বিরুদ্ধে শেলেনবার্গ আপিল করেন এবং নতুন করে মামলার বিচারের আবেদন জানান। কিন্তু দালিয়ানের আদালত আজ (মঙ্গলবার) কানাডীয় নাগরিকের আবেদন নাকচ করে দেয়। আদালত বলেছে, আগের বিচারে শেলেনবার্গের মামলার ব্যাপারে যে সমস্ত তথ্য-প্রমাণ তুলে ধরা হয়েছিল তা ছিল পর্যাপ্ত ও নির্ভরযোগ্য। ফলে তার বিরুদ্ধে যে মৃত্যুদণ্ডের রায় দেয়া হয়েছে তা সঠিক। বরং নতুন করে মামলার রায় দেয়ার জন্য যে আবেদন জানানো হয়েছে সেটি অবৈধ।

মামলার কৌঁসুলিরা বলেছিলেন, শেলেনবার্গ হচ্ছেন আন্তর্জাতিক মাদক চোরাচালানি সিন্ডিকেটের একজন মূল সদস্য। তারা আরো বলেছেন, তিনি ২০১৪ সালে ২০০ কেজি মেথামফেটামিন অস্ট্রেলিয়ায় চোরাচালানের পরিকল্পনা করেছিলেন। তবে শেলেনবার্গ এই অভিযোগ অস্বীকার করেছেন। তিনি দাবি করছেন, তিনি চীনে গিয়েছিলেন শুধুমাত্র একজন পর্যটক হিসেবে।
এদিকে, চীনে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত ডোমিনিক বার্টন জোরালো ভাষায় এই রায় প্রত্যাখ্যান করে বলেছেন, রবার্ট শেলেনবার্গকে মুক্তি দিতে হবে।।খবর পার্সটুডে /এনবিএস/২০২১/ একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *