ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৫:৪৭ পূর্বাহ্ন
তুরস্ক ও মার্কিন দখলদারদের মধ্যে কোনো পার্থক্য করা হবে না
এনবিএস ওয়েবডেস্ক :

তুরস্ক ও মার্কিন দখলদারদের মধ্যে কোনো পার্থক্য করা হবে না

ইরাকের আন-নুজাবা আন্দোলন তুর্কি সরকারকে সতর্ক করে বলেছে, ইরাকের ভৌগলিক অখণ্ডতা এবং আগ্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে এই সংগঠন দখলদার হিসেবে তুরস্ক এবং মার্কিন সেনাদের মধ্যে কোনো পার্থক্য করবে না।

নুজাবা আন্দোলনের মুখপাত্র নাসর আশ-শাম্মারি গতকাল (মঙ্গলবার) এক টুইটার পোস্টে এই সতর্কতা তা উচ্চারণ করেন। তিনি বলেন, ইরাকের জনগণ, সংসদ এবং সরকার দীর্ঘ সময় ধরে বিদেশি সামরিক বাহিনীর দখলদারিত্বের অবসান ঘটানোর আহ্বান জানিয়ে আসছে। তিনি বলেন, ইসলামি আন্দোলন হিসেবে আমরা তুরস্ক এবং আমেরিকার বিষয়ে একই দৃষ্টিভঙ্গি পোষণ করি না; তবে ইরাকি ভূখণ্ডে দখলদারিত্বের ব্যাপারে তা প্রযোজ্য নয়। তিনি বলেন, ইরাকি ভূখণ্ডে যে দেশের সেনা অবস্থান থাকুক না কেন তাকে দখলদার হিসেবে গণ্য করা হবে।


ইরাকে তুর্কি সেনা
সম্প্রতি তুরস্ক যে কূটনৈতিক বার্তার মাধ্যমে হুমকি ও হামলার কথা উল্লেখ করেছে সে সম্পর্কে নুজাবা মুখপাত্র বলেন, “মার্কিন দখলদারকে কতটা মূল্য দিতে হয়েছে সে বিষয়টি তুরস্ক ওয়াশিংটনের কাছ থেকে জেনে নিতে পারে।”

তিনি তার টুইটার পোস্টে আঙ্কারাকে সতর্ক করে আরো বলেন, “জ্ঞানীরা অন্যদের অভিজ্ঞতা থেকে শিক্ষা নেয়।”

ইরাকের কুর্দিস্তান এলাকায় কুর্দি গেরিলাদের অভিযানের নামে তুরস্ক দীর্ঘদিন ধরে সেখানে সেনা মোতায়েন করে রেখেছে। ইরাক সরকার এসব সেনা সরিয়ে নেয়ার আহ্বান জানালেও তুরস্ক তাতে কান দেয় নি। খবর পার্স টুডে  / এনবিএস/২০২১/ একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *