ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৪:৪৩ অপরাহ্ন
ক্যামেরার সামনে কথা বলার সময় আটকিয়ে যাওয়া থেকে উত্তরণের কার্যকারী সমাধান
এনবিএস ওয়েবডেস্ক :


বন্ধুরা কেমন আছেন সবাই। আশা করছি আপনারা সকলেই ভাল আছেন। অনেকেই রয়েছে যারা ক্যামেরার সামনে গেলে কথা মনে থাকেনা। ক্যামেরার সামনে গিয়ে কোন কথা বলতে গেলে সেটি আর মনে থাকে না এবং ভিডিওতে কথা বলতে পারেনা। আজকের টিউনটি মূলত তাদের জন্য যারা ক্যামেরার সামনে গিয়ে কথা বলতে পারে না।

অনেকেই রয়েছে যারা মোবাইল দিয়ে অথবা কম্পিউটার দিয়ে স্ক্রিন রেকর্ড ভিডিও তৈরি করে থাকে। সে সব ভিডিওতে তারা ঠিকমতো ভয়েস দিতে পারে কিন্তু যখন ক্যামেরার সামনে গিয়ে তখন ঠিকমত কথা বলতে পারেনা। এই যে সমস্যা এটি কেন হয় এবং এই সমস্যা থেকে কিভাবে বাঁচবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো এই টিউনে। টিউনটি শুরু করার আগে আপনাদেরকে বলে নিচ্ছি, আপনি যদি আমার এই টিউনে নতুন হয়ে থাকেন তবে উপরের ‘ফলো’ বাটন এ ক্লিক করে আমাকে ‘ফলো’ করে রাখুন। চলুন তবে এবার বিস্তারিত আলোচনা করা যাক।

দেখুন যারা নতুন ইউটিউবে এসেছে তারা কিন্তু ক্যামেরার সামনে কথা বলতে পারেন না। এছাড়াও অনেকই রয়েছে যাদের ক্যামেরার সামনে আসলে কিছু মনে থাকে না। ক্যামেরার সামনে এসে কোন বিষয়ে কথা বলতে চেয়েছিল সেটির কিছুই মনে থাকেনা। আমি আপনাদেরকে কয়েকটি টিপস দিব, এক্ষেত্রে আশা করা যায় যে এ সমস্যাটি আর হবেনা।

ক্যামেরার সামনে আত্মবিশ্বাসের সঙ্গে মন থেকে কথা বলা

প্রথমেই যদি এই বিষয়টি আপনি গুরুত্ব দেন তবে আপনার ভিডিওতে কথা বলার ধরনে অনেক পরিবর্তন আসবে। আর এ বিষয়টি হচ্ছে আপনি যখন কোন ভিডিও শুট করবেন তখন আপনার সামনের ক্যামেরাকে শুধু ক্যামেরা মনে করলে চলবে না। এক্ষেত্রে আপনাকে মনে করতে হবে যে আপনি হাজার হাজার মানুষ কিংবা কয়েকজন মানুষের সামনে দাঁড়িয়ে কথা বলছেন এবং তাদেরকে কিছু বোঝাচ্ছেন বা কিছু শেখাচ্ছেন। আপনি যদি কিছু আগে থেকে মুখস্ত না করে নিয়েও এ বিষয়টি মাথায় রেখে ভিডিও করেন তবে আপনি দেখবেন যে খুব সহজেই আপনি আপনার মন থেকে কথা বলতে পারছেন।

এক্ষেত্রে ভিডিও করার সময় আপনাকে ভাবতে হবে যে আপনার সামনে কিছু লোক রয়েছে যাদেরকে আপনি কিছু বোঝাচ্ছেন। বিষয়টিকে আপনি যদি আরো গভীরভাবে চিন্তা করেন তবে আপনি যে ভিডিওটি তৈরি করছেন সেটি কিন্তু ইউটিউবে অনেক মানুষই দেখবে। যেখানে হাজার হাজার মানুষের সামনে বক্তব্য দেবার মতই অবস্থা। এই টিপসটি কিন্তু অনেক কার্যকরী।

এজন্য ভিডিও করার ক্ষেত্রে অবশ্যই ক্যামেরার লেন্সের দিকে তাকিয়ে আপনাকে ভিডিও শুট করতে হবে। এতে করে কেউ যখন আপনার ভিডিওটি দেখবে তখন আপনার চোখে তার চোখ পড়বে এবং আপনি যখন ভিডিও করবেন তখনও খুব সহজেই ভিডিও করতে পারবেন। আপনি যদি আমার এই টিপসটি কাজে লাগান তবে আশা করা যায় যে আপনি মন থেকে সেই ভিডিওর বিষয়বস্তু গুলোকে মানুষের কাছে উপস্থাপন করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে কোন বিষয় মুখস্থ করে তারপর ভিডিও করতে হবে না। এভাবে করে শুধুমাত্র আপনি ভিডিওর ভিতর যে বিষয়গুলো সম্পর্কে বলবেন সেটির একটি নোট লিখে নিতে হবে। তবে এখানে আপনার সম্পূর্ণ ডিটেইলস লিখতে হবে না শুধুমাত্র সেই ভিডিওর ভেতরে বলার টপিক গুলো লিখে রাখলেই চলবে।

এই বিষয়টি মাথায় রেখে আপনি যদি ভিডিও করেন তবে ভিডিও তে কথা বলার সময় আটকে যাওয়ার মত আর সম্ভাবনা হবে না। তাই ভিডিও করার সময় আপনাকে মুক্ত মনে কথা বলতে হবে ক্যামেরার পেছনের মানুষদেরকে লক্ষ্য করে। সহজ ভাষায় বলতে গেলে, আপনাকে এমন ভাবে কথা বলতে হবে যে আপনি আপনার সামনে থাকা কিছু লোককে কোন বিষয় সম্পর্কে শেখাচ্ছেন। সেইসঙ্গে আপনাকে আত্মবিশ্বাসের সঙ্গে ক্যামেরার সামনে কথা বলতে হবে।

ভিডিও তে কথা বলার ক্ষেত্রে প্রথম দিকের সমস্যা হলেও পরে তা সমাধান হয়ে যায়। আপনি যদি নিয়মিত ভিডিও তৈরি করতে থাকেন তবে ভিডিও তে কথা বলার যেসব সমস্যা রয়েছে তার সমস্ত দূর হয়ে যাবে।

ভিডিও করতে নির্জন জায়গা বেছে নিন

ক্যামেরার সামনে ভিডিওতে কথা না বের হবার জন্য আরও একটি কারণ হতে পারে লোকালয়ে কথা বলতে লজ্জা পাওয়া। প্রথম দিকে যখন ভিডিও তৈরি করা হয় তখন মানুষের সামনে কথা বলা যায় না, এ সময় সামনে অন্য মানুষ দেখলে কথা বলতে লজ্জা লাগে। যে কারণে মুখ থেকে আর নতুন কথা বের হয় না কিংবা কিছু জানা থাকলেও মাথা থেকে সেটি চলে যায়। আপনি যদি ভিডিও করার সময় নির্জন জায়গা বেছে নেন বা এমন কোন জায়গা বেছে নেন যেখানে মানুষজন কম আসা-যাওয়া করছে তাহলে আপনি ভিডিও করতে অনেক স্বচ্ছন্দ বোধ করবেন। এক্ষেত্রে আপনি যদি ভিডিওতে কোন ভুলও করেন তবে সেটি আপনার নিজের মধ্যেই থাকবে অন্য কেউ জানবে না।

একা একা আপনি যদি ভিডিও শুট করেন তবে আপনি হাজার বার ভুল করলেও সেটি কিছুই মনে হবে না। তাই প্রথমদিকে ভিডিও করার সময় আপনি যদি কথা বলতে আটকে যান কিংবা ঠিকমত কথা বলতেন না পারেন তবে নির্জন জায়গায় অথবা একা একা ভিডিও শুট করবেন। তাহলে আশা করা যায় আপনি খুব সহজেই ভিডিওতে ঠিকমতো কথা বলতে পারবেন।

নতুন ইউটিউবারদের জন্য ক্যামেরার সামনে কথা বলার জন্য কিছু টিপস নিয়ে আমার পূর্বের টিউন, সেটি দেখতে এখানে ক্লিক করুন।

ক্যামেরার সামনে কিছু মনে থাকে না?

দেখুন প্রথমত যে সমস্যাটি হয় তা হলো ক্যামেরার সামনে গেলে কিছু মনে থাকে না। আপনি কোন বিষয়টি নিয়ে কথা বলবেন বা কোন বিষয়টি নিয়ে ধারাবাহিকভাবে একটির পর আরেকটি বলবেন এটি মনে থাকেনা। এই সমস্যা থেকে উত্তরনের উপায় হল আপনি যে বিষয় নিয়ে ভিডিওতে কথা বলবেন সে বিষয়ের কথা গুলো কোন জায়গায় লিখে রাখবেন। আপনি কোন টপিকের পর কোন টপিকটি নিয়ে কথা বলবেন সেটি সংক্ষিপ্তভাবে খাতায় লিখে নিবেন। আপনি একটি বিষয়ের উপর সংক্ষিপ্ত ভাবে কিছু লিখে নিয়ে যখন ভিডিও করার জন্য ক্যামেরার সামনে যাবেন, তখন একটি বিষয় ভুলে গেলে খাতা থেকে সেই নোটটি দেখে আবার ভিডিও চালিয়ে যেতে পারবেন।

ভিডিও করার সময় যখন আপনি একটি বিষয় ভুলে যাবেন তখন খাতা থেকে সেই বিষয়টি যখন দেখবেন তখন আপনাকে ভিডিও আটকে রাখার দরকার পড়বে না। এক্ষেত্রে আপনি সম্পূর্ণ ভিডিওটি শুট করে তারপর এডিট করার সময় সে অংশটুকু কেটে নিলেই চলবে। এভাবে করে আপনি ধারাবাহিকভাবে ভিডিও করতে পারবেন। আপনি যে সময়টিতে নোট দেখলেন সে সময়ের অংশটুকু সেখান থেকে কেটে দিলেই হবে। আপনারা যখন ভিডিও এডিট করেন তখন এ বিষয়টি নিশ্চয় বুঝে থাকবেন।

দ্বিতীয়তঃ আরেকটি পদ্ধতিতে আপনি সেই নোট গুলো সংরক্ষন করতে পারেন, সেটি হল আপনার কাছে যদি অতিরিক্ত মোবাইল থাকে তাহলে সেই নোটটি মোবাইলে লিখে নিয়ে ভিডিওর এক পর্যায়ে সেটি দেখে নিলেন। আপনি যদি মোবাইল দিয়ে ভিডিও শুট করেন তবে আপনার কাছে যদি আরো অতিরিক্ত মোবাইল থাকে তবে সেখানে নোট লিখে নিয়ে অথবা ক্যামেরা দিয়ে ভিডিও শুট করার সময় আপনার মোবাইলেও ভিডিওর ভিতরে বলা গুরুত্বপূর্ণ টপিক গুলো নোট করে রাখতে পারবেন।

ভিডিও তৈরি করার ক্ষেত্রে আরও আপনাকে যে বিষয়টি সবচাইতে গুরুত্ব দিতে হবে তা হলো, আপনি ভিডিওতে যা বলবেন সেটি আগে অবশ্যই নিজে নিজে বলতে হবে। এক্ষেত্রে আপনি ক্যামেরা কে বাদ দিয়ে নিজে নিজেই মনে মনে অথবা আস্তে আস্তে কোন জায়গায় সেই ভিডিওতে বলা কথাগুলো নিজের মধ্যে চর্চা করে নিলেন। এতে করে কিন্তু ভিডিও তে কথা বলার সময় আটকে যাবার সম্ভাবনা কমে যায়। এজন্য আপনি কোন ফাঁকা জায়গায় গিয়ে এটি ট্রাই করে দেখতে পারেন। আপনি ভিডিওর ভিতর কি বলবেন সেটি অবশ্যই আগে থেকে ঠিক করে নিতে হবে এবং ভিডিওর ভিতরে বলা সমস্ত কথাগুলোই আগে থেকে ট্রাই করে নিতে হবে। এতে করে ভিডিওর ভিতর কথা বলার সময় আটকে যাবার সম্ভাবনা থাকেনা।

শেষ কথা

যারা নতুন ইউটিউবে এসেছে তাদের ক্ষেত্রে এই সমস্যাটি হবেই। এটি নিয়ে ভাবার কিছু নেই। আস্তে আস্তে এই সমস্যার সমাধান হয়ে যায়। ভিডিও করতে করতে এমন এক পর্যায়ে হয়ে যায় যে কোন প্রকার স্ক্রিপ্ট ছাড়াই ভিডিও চালিয়ে যাওয়া যায়। ধীরে ধীরে যখন আপনি ভিডিও তৈরি করতে থাকবেন তখন এসব সমস্যা গুলো আপনার মাঝে থেকে চলে যেতে থাকবে।

বন্ধুরা তবে আজ এখানেই বিদায় নিচ্ছি। দেখা হবে পরবর্তীতে আপনাদের কাছে আরো নতুন কোন টিউন ইনশাআল্লাহ। শেষ সময় পর্যন্ত টেকটিউনস এর সঙ্গে থাকার আমন্ত্রণ জানিয়ে এখানেই শেষ করছি আজকের টিউন টি। আসসালামু আলাইকুম।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: