ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৯ পূর্বাহ্ন
হিমাচলের ধসে চাপা পড়ে বাস-ট্রাক-গাড়ি, মৃত ১১, নিখোঁজ ২৫-৩০
এনবিএস ওয়েবডেস্ক :


হিমাচলের ধসে চাপা পড়ে বাস-ট্রাক-গাড়ি, মৃত ১১, নিখোঁজ ২৫-৩০
  হিমাচল প্রদেশে ধসে ভয়াবহ বিপর্যয়। বুধবার দুপুরে আচমকা ধস নামে। কিন্নরের পথে ধসে ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে একটি সরকারি বাস, একটি ট্রাক, আরও বেশ কয়েকটি গাড়ি।  সিমলাগামী বাসে কম করে ৪০ জন যাত্রী ছিলেন বলে খবর। প্রথমে সংবাদ সংস্থা রয়টার্স  জানিয়েছিল, ধ্বংসস্তুপের নীচে আটকে রয়েছেন ২৫-৩০ জন। ১০জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানান জনৈক প্রশাসনিক অফিসার। পরে উদ্ধারকারী দল জোরকদমে উদ্ধার অভিযানে নেমে জানায়, ১১ জনের মৃত্যু হয়েছে। প্রায় ৩০ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না।  ধসে বন্ধ হয়ে গিয়েছে রেকং পিও-সিমলা হাইওয়ে। বিপর্যয়ের মুহূর্তের ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, উঁচু পাহাড় থেকে গড়়িয়ে পড়ছে বড় বড় পাথর,  বোল্ডার। প্রচণ্ড শব্দ করে সেগুলি আছড়ে পড়ছে হাইওয়েতে থমকে থাকা গাড়িগুলির ওপর।


উদ্ধারকার্য্যে ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের (আইটিবিপি)  প্রায় ২০০ জওয়ানকে নামানো হয়েছে।  বাহিনীর মুখপাত্র বিবেক পান্ডেকে উদ্ধৃত করে সংবাদ মাধ্যম বলেছে, সারা রাত ধরে উদ্ধার অভিযান চলবে বলে মনে হয়। এলাকাটা বর্তমানে খুবই বিপজ্জনক। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও (এনডিআরএফ) তলব করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। তিনি বলেছেন, পুলিশ, স্থানীয় প্রশাসনকে দ্রুত উদ্ধার অভিযান চালাতে বলেছি।  একটি বাস, একটি গাড়ি ধসে চাপা পড়ে থাকতে পারে বলে খবর পেয়েছি। বিস্তারিত রিপোর্টের অপেক্ষা করছি।  ঠাকুরের সঙ্গে কথা বলে যাবতীয়  সহায়তার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।


গত কয়েক সপ্তাহ ধরেই চরম প্রাকৃতিক বিপর্যয় চলছে পাহাড়ি রাজ্যটিতে। অবিশ্রান্ত ভারী বর্ষণে রাজ্যের অনেক জায়গাতেই ধস নেমেছে। গত মাসে কিন্নরের আরেক প্রান্তে গাড়ির ওপর বিশাল বোল্ডার আছড়ে পড়ে নিহত হয়েছিলেন  ৯ জন ট্যুরিস্ট।

সোস্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি  হাড় হিম করা ভিডিওতে দেখা গিয়েছে, বোল্ডার গড়িয়ে নেমে একটি ব্রিজকে পুরো ভেঙে দিল। মেঘভাঙা বৃষ্টি, আকস্মিক বন্যার এরকম  অনেক ভিডিওই বেরিয়েছে। সিরমৌরে দুদিনের একটানা বৃষ্টির পর পাহাড়ের একটা  অংশ ভেঙে ধস নামার ভয়াল দৃশ্যের ভিডিওও আতঙ্ক ছড়িয়েছে। ​খবর দ্য ওয়ালের /্এনবিএস/২০২১/ এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *