ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৫:১২ পূর্বাহ্ন
তালেবানের নিয়ন্ত্রণে এখন ৯ প্রাদেশিক রাজধানী  
এনবিএস ওয়েবডেস্ক :

তালেবানের নিয়ন্ত্রণে এখন ৯ প্রাদেশিক রাজধানী  

তালেবানের হাতে এ পর্যন্ত আফগানিস্তানের নয়টি প্রাদেশিক রাজধানীর পতন হয়েছে। এর মধ্যে আজ (বুধবার) সর্বশেষ উত্তর-পূর্বাঞ্চলীয় বাদাখশান প্রদেশের রাজধানী ফয়জাবাদ শহরের পতন হয়। গত শুক্রবার থেকে এ পর্যন্ত আফগান সরকারি বাহিনীর হাত থেকে তালেবান নয়টি প্রাদেশিক রাজধানী নিয়ন্ত্রণ নিল।

আফগানিস্তান থেকে অনেকটা গোপনে মার্কিন সেনা প্রত্যাহার করার পর তালেবান দ্রুতগতিতে দেশটির বিভিন্ন এলাকা দখলে নিতে শুরু করে এবং তাদের সে অগ্রযাত্রা অব্যাহত রয়েছে।

বাদাখশানের প্রাদেশিক কাউন্সিলের সদস্য জাওয়াদ মুজাদ্দেদি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, তালেবান গেরিলারা প্রদেশের বেশিরভাগ এলাকা দখল করে নিয়েছে এবং ফয়জাবাদ শহরে অভিযান শুরুর আগে শহরটিকে অবরুদ্ধ করে ফেলে। দীর্ঘ যুদ্ধের পর সরকারি সেনারা পার্শ্ববর্তী একটি শহরে আশ্রয় নেয়। উত্তর-পূর্বাঞ্চলীয় বাদাখশান প্রদেশের সঙ্গে তাজিকিস্তান, পাকিস্তান ও চীনের সীমান্ত রয়েছে।

ফয়জাবাদ শহরের পতনের পর রাশিয়া বলেছে, তাজিকিস্তান ও উজবেকিস্তানের বেশিরভাগ সীমান্ত এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এ অব্স্থায় মধ্য-এশীয় মিত্রদের সঙ্গে রাশিয়ার যৌথ সামরিক মহড়া অব্যাহত থাকবে। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু একথা বলেছেন। তিনি বলেন, তালেবান প্রতিশ্রতি দিয়েছে যে, তারা সীমান্ত পার হবে না।  

এদিকে, ইরানের প্রেসটিভি জানিয়েছে, আফগান প্রেসিডেন্ট উত্তরাঞ্চলের গুরুত্বপূর্ণ মাজার-ই শরীফ শহর সফর করার দিনেই আজ ফয়জাবাদ শহরের পতন হয়েছে। আফগানিস্তানের উত্তরাঞ্চল নিয়ন্ত্রণ করার জন্য মাজার-ই শরিফ শহর গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে
 খবর পার্সটুডে / এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: