ঢাকা, রবিবার ২৪ অক্টোবর ২০২১, ১১:৪৫ অপরাহ্ন
জাতি এক কঠিন সময় অতিক্রম করছে: নাজিম উদ্দিন আল আজাদ
এনবিএস ওয়েবডেস্ক :

জাতি এক কঠিন সময় অতিক্রম করছে: নাজিম উদ্দিন আল আজাদ

বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি-বিএলডিপি চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী এম. নাজিমউদ্দিন আল আজাদ বলেছেন, করোনা ভাইরাসের এই দুর্যোগে জাতি এক কঠিন সময় অতিক্রম করছে। দিনমজুর, নিম্ন মধ্যবিত্ত ও সর্বস্তরের মানুষগুলো এখন খুব কষ্টের মধ্য দিয়ে তাদের দিন পার করছে। মানুষের এই দুর্যোগ মুহূর্তে ঐক্যবদ্ধভাবে তাদের পাশে দাড়াতে হবে।

বুধবার (১১ আগস্ট) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে বিশিষ্ট রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা শহীদ এস এম এ রবের ২১তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে শহীদ এস এম রব স্মৃতি সংসদ ঢাকার উদ্যোগে আয়োজিত স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধা শহীদ এস এম এ রর হত্যার বিচার এখনও পরিপূর্ণ না হওয়া দেশের সার্বিক বিচারহীর সংস্কৃতিকে প্রতিফলন। জাতীয় ঐকমত্যের ভিত্তিতেই বিচারহীনতার সংস্কৃতির অবসান ঘটাতে হবে।

বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন,  দেশে যে পরিস্থিতির চলছে এটাকে বিচারহীনতার সংস্কৃতি বলা হয়। আলোচিত হত্যাকাণ্ডগুলোর সঠিক ও দ্রুত বিচার না হওয়ায় অপরাধিরা সাহসী হয়ে উঠে। ফলে সমাজে ও রাষ্ট্রে অপরাধিরা শক্তিশালী ভূমিকা পালন করে। এই অপসংস্কৃতির অবসান ঘটাতে পারলে সমাজে ও রাষ্ট্রে অপরাধ হ্রাস পাবে।

তিনি বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের মূল লক্ষ্যগুলোর একটা ছিল এমন সমাজ নির্মাণ করা যেখানে মানুষের অধিকার ও সুযোগের সমতা থাকবে। সেটা এণও প্রতিষ্ঠিত হয় নাই, আমরা অর্জন করতে পারি নাই। শাহাদাতের ২০ বছরেও এস এম এ রব হত্যার পরিপূর্ণ বিচার না হওয়া দু:খজনক।

সভাপতির বক্তব্যে মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন,  বীর মুক্তিযোদ্ধা শহীদ এস এম এ রব ২০০০ সালের এইদিনে তিনি পবিত্র জুম্মার নামাজ আদায় করতে সোনাডাঙ্গা আবাসিক এলাকায় মসজিদে যাওয়ার পথে সন্ত্রাসীদের গুলিতে শাহাদাৎবরণ করেন। হত্যার ২১ বছর এলেও আজও প্রকৃত খুনীদের গ্রেফতার করা হয়নি। খুলনার সাধারন মানুষ ও সুশীল সমাজের প্রতিনিধিসহ সকলেই এই হত্যাকান্ডের বিচার দাবি করেছেন এবং হত্যাকারী মূল হোতাদের চিহ্নিত করে তাদেরকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন।  

স্মৃতি সংসদের ঢাকার সমন্বয়কারী ও এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা'র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন বাংলাদেশ লেবার পার্টি চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, গণ-রাজনৈতিক জোট-গর্জোর সভাপ্রধান সৈয়দ মঈনুজ্জামান লিটু, বাংলাদেশ রিপাবলিকান পার্টির চেয়ারম্যান অধ্যাপক বাজলুর রহমান আমিনী, বাংলাদেশ ন্যাপ সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, সেন্টার ফর হিউম্যান রাইটস্ মুভমেন্ট যুগ্ম মহাসচিব নবাব সালেহ আহমেদ খান, শেরে বাংলা গবেষণা পরিষদের মহাসচিব আর কে রিপন, অগ্রগামী ফাউন্ডেশন নির্বাহী পরিচালক গোলাম ফারুক মজনু প্রমুখ।

এদিকে খুলনায় শহীদ এস এম এ রবের পুত্র আরিফুল রহমান মিঠু'র নেতৃত্বে মরহুমের কবরে শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করা করা হয়। এছাড়ার খুলনার খালিশপুর, দৌলতপুর ও খানজাহান আলী থানার বিভিন্ন মসজিদে মরহুমের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *