ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১০:০৬ পূর্বাহ্ন
২৩৩ বছরের ইতিহাসে প্রথম, নিউ ইয়র্কের গভর্নর পদে বসছেন কোনও মহিলা
এনবিএস ওয়েবডেস্ক :

২৩৩ বছরের ইতিহাসে প্রথম, নিউ ইয়র্কের গভর্নর পদে বসছেন কোনও মহিলা

 নিউ ইয়র্কে প্রথম কোনও মহিলা গভর্নর পদে বসতে চলেছেন। ২৩৩ বছরের ইতিহাসে যা নজিরবিহীন। যৌন হেনস্থায় অভিযুক্ত অ্যান্ড্রু কুয়োমো পদত্যাগ করেছেন। সেই জায়গায় বসছেন লেফটেন্যান্ট গভর্নর ক্যাথি হোচুল।

নিউ ইয়র্কের গভর্নর তথা ডেমোক্র্যাট নেতা অ্যান্ড্রু কুয়োমোর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ প্রথম নয়। এর আগেও অন্তত ছ’বার যৌন হেনস্থার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। আর প্রতিবারই সুকৌশলে নিজেকে বাঁচিয়েছিলেন অ্যান্ড্রু। কিন্তু এবার অভিযোগ বড় হয়ে দেখা দেয়। রাজনৈতিক চাপে পড়ে পদত্যাগ করতে হয় তাঁকে। গত মঙ্গলবারই পদত্যাগপত্র জমা দিয়েছেন অ্যান্ড্রু কুয়োমো।


নিজের বিরুদ্ধে ওঠা সব অভিযোগই অস্বীকার করেছিলেন কুয়োমো। গভর্নর পদ থেকে সরে দাঁড়াতেও চাননি তিনি। কিন্তু জো বাইডেন পরে বিবৃতি দিয়ে বলেছিলেন, কুয়োমোর সরে দাঁড়ানো উচিত। কারণ নিউ ইয়র্কের বাসিন্দারাই এই গভর্নরকে আর চাইছেন না। বদলে মহিলা গভর্নর ক্যাথি হোচুলকে নিয়েই উচ্ছ্বসিত নিউ ইয়র্কবাসী।

সূত্রের খবর, সাংবিধানিক নিয়ম মেনে আগামী ১৪ দিনের মধ্যে অ্যান্ড্রু কুয়োমোর পদত্যাগপত্র কার্যকর করা হবে। সেই জায়গায় ক্ষমতা নেবেন লেফটেন্যান্ট গভর্নর ক্যাথি হোচুল।


প্রাক্তন ডেমোক্র্যাটিক কংগ্রেস নেত্রী, আইনজীবী ক্যাথি ২০১৫ সাল অবধি লেফটেন্যান্ট গভর্নর ছিলেন। ১০টি ইকোনোমিক কাউন্সিলের নেতৃত্ব দিয়েছেন। তাঁর অধীনে বহু প্রকল্প কার্যকরী হয়েছে। খবর দ্য ওয়ালের / এনবিএস/ ২০২১/ একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *