ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৩:১৮ অপরাহ্ন
ভারত ও আফগানিস্তানে সাইবার হামলার চেষ্টা? ভয়ঙ্কর ম্যালওয়্যার বানিয়েছে পাকিস্তান
এনবিএস ওয়েবডেস্ক :

ভারত ও আফগানিস্তানে সাইবার হামলার চেষ্টা? ভয়ঙ্কর ম্যালওয়্যার বানিয়েছে পাকিস্তান

  ভারতের সরকারি সংস্থা ও পাওয়ার সেক্টরগুলিতে সাইবার হামলার চেষ্টা আগেও হয়েছে। নাম জড়িয়েছে পাকিস্তানের হ্যাকারদের। দিনকয়েক আগেও মার্কিন গোয়েন্দা সংস্থার একটি রিপোর্টে দাবি করা হয়, ভারতে ফের সাইবার হামলা চালাতে পারে পাকিস্তান। সাম্প্রতিক সূত্র বলছে, পাক হ্যাকারদের তৈরি ম্যালওয়্যার এখন আরও উন্নত। যে কোনও সিস্টেমের ফাঁক-ফোঁকর দিয়ে ঢুকে আড়ি পাতার জন্য স্পাইওয়্যারও তৈরি করছে পাকিস্তান।


ভারত শুধু নয়, পাক হ্যাকারদের তালিকায় রয়েছে আফগানিস্তানও। সে দেশ এখন তালিবান হামলায় বিধ্বস্ত। খবর শোনা যাচ্ছে, আফগানিস্তানের সমস্ত সরকারি দফতরের সিস্টেমে হ্যাক করার জন্য পাকিস্তানের থেকে ম্যালওয়্যার আনাচ্ছে তালিবান বাহিনী। মার্কিন টেলিকমিউনিকেশন কোম্পানি লুমেন টেকনোলজি ও ব্ল্যাক লোটাস ল্যাব এই তথ্য দিয়েছে।


সাইবার বিশেষজ্ঞদের বক্তব্য, বছরের গোড়াতে দেশের টেলি যোগাযোগ ব্যবস্থা ও পাওয়ার সেক্টরগুলিতে ভয়ঙ্কর সাইবার হামলা চালায় পাকিস্তান। গোপন তথ্য চুরির চেষ্টাও হয়। এমন সাইবার হামলা ফের হতে পারে বলেও সতর্ক করেছেন সাইবার বিশেষজ্ঞরা। ব্ল্যাক লোটাস ল্যাব জানাচ্ছে, নতুন ধরনের ম্যালওয়ার ইনস্টল করার চেষ্টা করেছে পাক হ্যাকাররা। এর নাম রিমোট অ্যাকসেস ট্রজান (র‍্যাট)। বিশেষজ্ঞরা বলছেন, এই ম্যালওয়ার ভারতীয় বিভিন্ন সংস্থার নেটওয়ার্কে ঢুকিয়ে দেওয়ার জন্য নানা ভুয়ো ওয়েবসাইট তৈরি করে হ্যাকাররা। এইসব ওয়েবসাইট থেকে ইমেল পাঠানো হয়। এই ইমেলের মাধ্যমেই কম্পিউটার সিস্টেমে ভাইরাস, ম্যালওয়ার বা ট্রজান ইনস্টল করে দেওয়া হয়। যে কোনও ভাইরাস মহামারীর থেকে এই হামলা কম বিপজ্জনক নয়। একবার সিস্টেমে ম্যালওয়্যার ইনস্টল হয়ে গেলে, কিছু বুজে ওঠার আগেই যাবতীয় গোপন তথ্য বেহাত হয়ে যাবে।

অনেকসময় ইমেলের মাধ্যমে জিপ ফাইল পাঠানো হয় এইসব ভুয়ো ওয়েবসাইট থেকে। গ্রাহক যদি কোনওভাবে এইসব ফাইলের লিঙ্ক খুলে ফেলে তাহলে সঙ্গে সঙ্গেই ম্যালওয়ার ইনস্টল হয়ে যাবে সিস্টেমে। তারপর একে একে ওই সিস্টেমের যাবতীয় ফাইল চলে যাবে হ্যাকারদের জিম্মায়। ব্ল্যাক লোটাস ল্যাবের ভাইস প্রেসিডেন্ট মাইকেল বেঞ্জামিন বলছেন, পাকিস্তানের হ্যাকার গ্রুপ আগেও এই প্রচেষ্টা চালিয়েছিল। ফের একবার ভারতের আইটি ও টেলিকম নেটওয়ার্কে ফাঁদ পাতার চেষ্টা চলছে।

পুলওয়ামায় হামলার সময়েই ভারতের সমস্ত ব্যস্ত নেটওয়ার্কগুলি হ্যাক করার চেষ্টা শুরু করে পাক হ্যাকাররা। তবে আগে থেকেই সতর্ক থাকায় সেই হামলা রুখে দেন ভারতের সাইবার বিশেষজ্ঞরা। শত চেষ্টা করেও ক্রিটিকাল সিস্টেমের ফায়ারওয়ালের নিরাপত্তা ভেদ করতে পারেনি হামলাকারীরা। তখন হানাদারদের আক্রমণের মূল লক্ষ্য হয়ে দাঁড়ায় ফিনান্সিয়াল সিস্টেম ও পাওয়ার গ্রিড ম্যানেজমেন্ট সিস্টেম। তার জন্য ম্যালওয়্যারের প্রযুক্তিতে আপডেট করা শুরু করে হ্যাকাররা। ব্ল্যাক লোটাস ল্যাব বলছে, পাকিস্তানের কাছে এখন যে ম্যালওয়্যার রয়েছে তা আগের থেকে অনেক বেশি আপডেটেড। তবে এই মুহুর্তে ভারতের সমস্ত ওয়েবসাইট সুরক্ষিত বলেই জানিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। তবে পাল্টা সাইবার হানা রুখতে আগ্রিম সতর্কতা জারি হয়েছে সমস্ত সরকারি দফতরে। খবর পার্সটুডে / এনবিএস/২০২১/ একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: