ঢাকা, রবিবার ২৪ অক্টোবর ২০২১, ১১:৫০ অপরাহ্ন
ফোন বিক্রি করার আগে যে ৩টি কাজ না করলেই বিপদ
এনবিএস ওয়েবডেস্ক :


বিসমিল্লাহির রাহমানির রাহিম, বন্ধুরা আশাকরি মহান আল্লাহর অশেষ দয়ায় ও মায়ায় সবাই নিজ নিজ স্থানে ভালো ও সুস্থ আছেন।

আমরা অনেকেই কিছু কিছু বিপদে পড়ে আমাদের পুরনো মোবাইল ফোন অনেক সময় বিক্রি করি। আমরা যে মোবাইল ফোন বিক্রি করব সেটি যদি কারো সাথে দাম করে হয়ে যায় তাহলে মোবাইল বিক্রি করে দেই। কিন্তু আমরা আমাদের পুরনো মোবাইল বিক্রি করার আগে কিছু কাজ যদি না করি তাহলে যে আমাদের বিপদে পড়তে হবে সেদিকে লক্ষ করি না।

বন্ধুরা যতই দিন যাচ্ছে ততই বাড়ছে প্রযুক্তির ব্যবহার, এবং সৃষ্টি হচ্ছে নতুন নতুন সমস্যার। আমদের কিন্তু সব ক্ষেত্রে প্রযুক্তির সাথে তালমিলিয়ে থাকতে হবে। আমরা যখন ফোন বিক্রি করি তখন আমাদের কিছু করণীয় থাকে যেগুলো আমরা করি না বা প্রয়োজন মনে করি না অথবা সতর্ক থাকি না। কিন্তু এগুলোর কারনে পড়তে হবে আমাদেরকে নানান ধরনের সমস্যার মাঝে। যা আমাদের বাংলাদেশের বেশি মানুষ এই সমস্যার মাঝে পড়ে নি, কিন্তু আমার দেখা কিছু মানুষ এই রকম সমস্যায় পড়ে আছে। যখন আপনি আপনার ফোন বিক্রি করবেন তখন যে ৩টি করণীয় রয়েছে এগুলোর ব্যাপারে আমি একটু বিস্তারিত বলব এবং বলব কেন আপনাদের এগুলো করে নিতে হবে।

তাহলে চলুন বন্ধুরা আমি শুরুতেই দ্বাপ গুলো বলছি, একটু মনযোগ সহকারে পড়ুন।

প্রথম ধাপ

প্রথম দধাপ হচ্ছে ফোনের Memory Permanently Delate করা বা Internal Storage এ আপনার যত প্রাইভেট ফাইল থাকবে এগুলো সব Delete করবেন। আমরা প্রায় মানুষ জানিনা যে আমাদের ফোনের মেমোরি, বা SD Card বা পেনড্রাইভ যে ব্যবহার করি এগুলোতে রাখা যত ফাইল ডিলিট করেন না কেন, সব ডিলিট করা ফাইল আবার ফিরিয়ে আনা যায়। বিভিন্ন ধরনের সফটওয়্যার রয়েছে যেগুলোর মাধ্যমে সব কিছু আবার ফিরিয়ে আনা যায়। বন্ধুরা আপনি যেহেতু এতদিন মোবাইলটি ব্যবহার করেছেন তাই আপনার মোবাইলে পার্সোনাল ছবি, ভিডিও, অডিও ইত্যাদি থাকতে পারে। যখন আপনি কারো কাছে আপনার মোবাইল বিক্রি করবেন তখন সে যদি কোন কারণে আপনার মোবাইল থেকে ডিলিট করা সবকিছু কোন অ্যান্ড্রয়েড সফটওয়্যার এর মাধ্যমে ফিরিয়ে আনে, তাহলে আপনার পার্সোনাল ছবি, ভিডিও, অডিও কোন সোসাল মিডিয়ায় আপলোড করে দিতে পারে। আপনাকে ব্ল্যাক মিল করতে পারে। বন্ধুরা এই জন্য আপনার মোবাইলের Internal Storage, Memory Card এগুলো এমন ভাবে ডিলিট করতে হবে যাতে আপনি যার কাছে আপনার মোবাইল বিক্রি করবেন সে আর কোন ভাবেই এগুলো ফিরিয়ে আনতে না পারে।

বন্ধুরা এই কাজটি করার জন্য আপনাকে প্রথমে আপনার ফোনের সব কিছু ডিলিট করবেন অথবা আপনার ফোন রিসেট করে নিবেন। রিসেট বা ফোনের সবকিছু ডিলিট করার পরে আপনার ফোনে একটা সফটওয়্যার এর প্র‍য়োজন হবে।

১. আপনি আপনার ফোনের গুগল প্লে-স্টোরে চলে যাবেন।

২. গিয়ে এখানে সার্চ করবেন Secure Eraser লিখে।

৩. এই অ্যাপসটি ইন্সটল করে নিবেন।

৪. ইন্সটল করার পরে আপনি ওপেন করবেন।

৫. ওপেন করার পরে এখানে দেখুন বাম পাশে Internal এবং ডান পাশে Random দেওয়া আছে কি না। যদি না থাকে তাহলে এই দুটি অপশন সিলেক্ট করে নিন।

৬. এখন আপনি যদি চান যে আপনার ফোন থেকে ডিলিট করা ছবি, ভিডিও, অডিও ইত্যাদি আর একেবারে মুছে ফেলতে তাহলে এখানে START এ ক্লিক করুন।

৭. তারপর এখানে ১০০ না হওয়া পর্যন্ত আপনি বাহির হবেন না। আর ১০০ হওয়ার পরে মনে করতে পারেন যে আপনি পুরপুরি নিশ্চিন্ত, ডিলিট করা কোন কিছুই আর বেক আসবে না।

দ্বিতীয় ধাপ

আপনি যার কাছে আপনার মোবাইল বিক্রি করবেন যদি সম্ভব হয় তাহলে তার ভোটার আইডি কার্ডের ছবি তুলে রাখবেন। কেন রাখবেন এর কারণ আমি শেষে বলছি।

তৃতীয় ধাপ

আপনি যখন আপনার ফোন বিক্রি করবেন তখন সম্ভব হলে পরিচিত কাউকে সামনে রেখে একটা কাগজে সাইন নিয়ে নিবেন। আর সাথে আপনি যে মোবাইল বিক্রি করছেন সেটির IMEI নাম্বার যে কোন কিছুতে লিখে রাখবেন। কারণ আপনি যার কাছে আপনার ফোন বিক্রি করবেন সে যদি তার সিম কার্ড ঐ মোবাইলে কানেক্ট করে কোন ক্রাইম করে তাহলে কিন্তু আপনি ফেসে যেতে পারেন। করণ ঐ মোবাইলে আপনার সিম ব্যবহার করেছেন আর তাই এই বিপদ গুলো থেকে মুক্তির জন্য এই কাজ গুলো করতে হবে।

বন্ধুরা আশাকরি করি সবাই বুঝতে পেরেছেন। আশাকরি আজকের এই টিউন সবার কাছে খুব ভালো লেগেছে। আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি, দেখা হবে আবার নতুন কোন টিউনে নতুন কোন বিষয় নিয়ে। ততক্ষণ সবাই নিজ নিজ স্থানে ভালো ও সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *