ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১০:০০ পূর্বাহ্ন
একটি-দুটি নয়, ৫টি কিডনি শরীরে! তিন-তিন বার প্রতিস্থাপনের পরে আপাতত সুস্থ ৪১ বছরের ব্যক্তি
এনবিএস ওয়েবডেস্ক :

একটি-দুটি নয়, ৫টি কিডনি শরীরে! তিন-তিন বার প্রতিস্থাপনের পরে আপাতত সুস্থ ৪১ বছরের ব্যক্তি

 মোট ৫টি কিডনি শরীরে নিয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন ৪১ বছর বয়সি ব্যক্তি! চেন্নাইয়ের বাসিন্দা ওই ব্যক্তি আপাতত সুস্থ রয়েছেন। এই নিয়ে তিন বার কিডনি প্রতিস্থাপন হয়েছে তাঁর। এই কারণেই মোট ৫টি কিডনি হল তাঁর শরীরে।

জানা গেছে, ছোটবেলা থেকেই কিডনির অসুখে ভুগছেন ওই ব্যক্তি। মাত্র ১৪ বছর বয়সে প্রথমবার কিডনির প্রতিস্থাপন হয় তাঁর। সেই কিডনিটি ৯ বছর কাজ করে। সেটা ছিল ১৯৯৪ সাল। এর পরে ফের ২০০৫ সালে দ্বিতীয় প্রতিস্থাপন হয়। তার পরে ১২ বছর আবার ভাল ছিলেন তিনি। কিন্তু গত ৪ বছর ধরে আবার নানা জটিল সমস্যায় ভুগতে শুরু করেন তিনি। সপ্তাহে প্রায় তিনবার করে ডায়ালিসিস করাতে হয়। চিকিৎসকরা জানান, আবারও প্রতিস্থাপন করতে হবে কিডনি।


এর পরে মাদ্রাজ মেডিক্যাল মিশন হাসপাতালে সম্প্রতি তৃতীয় বারের জন্য তাঁর কিডনি প্রতিস্থাপন করা হয়। এখন ভাল আছেন তিনি। তবে এর ফলে তাঁর শরীরে এখন মোট পাঁচটি কিডনি রয়েছে।


হাসপাতাল সূত্রের খবর, এই তৃতীয় বারের কিডনি প্রতিস্থাপনের প্রক্রিয়া অত্যন্ত জটিল ছিল। কারণ রোগীর শরীরের ভিতরে অস্ত্রোপচারের জন্য জায়গা কম পড়ছিল। ডক্টর এস শরবননের নেতৃত্বে হয়েছে এই প্রতিস্থাপন। তিনি জানিয়েছেন, রোগীর চড়ামাত্রায় হাইপারটেনশন আছে। এ জন্যই আগের দু’বার অস্ত্রোপচার ব্যর্থ হয়েছে।

তাঁর কথায়, “প্রথমবার কিডনি প্রতিস্থাপনের অস্ত্রোপচার করার সময়ে রোগীর শরীরে দুটি জন্মগত কিডনি ছিলই। দুবার অস্ত্রোপচারের পরে আরও দুটি প্রতিস্থাপন করা কিডনি ছিল, কারণ আসল অকেজো কিডনিগুলিকে চিকিৎসকরা সরিয়ে না ফেলে সেগুলি দেহের ভিতরেই রেখে দিয়ে নতুন কিডনি বসিয়ে দিয়েছিলেন। তাই ওই রোগীর শরীরে আগে থেকেই চারটি কিডনি ছিল। এই কারণে পাঁচ নম্বর কিডনি বসাতে আমাদের একটু বেগ পেতে হয়েছিল। কারণ শরীরে জায়গাই ছিল না। রক্তপাতের ঝুঁকির দিকটিও মাথায় ছিল আমাদের।” খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *