ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ১২:৩০ অপরাহ্ন
স্পর্শকাতর দলিল-দস্তাবেজ ধ্বংস করে ফেলুন
এনবিএস ওয়েবডেস্ক :

স্পর্শকাতর দলিল-দস্তাবেজ ধ্বংস করে ফেলুন

আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসের গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর তথ্য, দলিল-দস্তাবেজ এবং কম্পিউটার ধ্বংস করার জন্য দূতাবাস কর্মীদের নির্দেশ দিয়েছে মার্কিন সরকার।

যখন তালেবান একের পর এক আফগান প্রদেশ দখল করে চলছে তখন মার্কিন সরকার এই নির্দেশ দিল। মার্কিন সরকার আশঙ্কা করছে- এসব তথ্য ও দলিল দস্তাবেজ ওয়াশিংটনের বিরুদ্ধে ব্যবহার করতে পারে তালেবান গোষ্ঠী।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে মার্কিন নিউজ ওয়েবসাইট এনপিআর এই খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়েছে, কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসের কর্মীদেরকে লিখিত মেমোর মাধ্যমে এই নির্দেশনা দেয়া হয়।


মার্কিন সরকার মনে করছে, তালেবান খুবই অল্প সময়ের মধ্যে রাজধানী কাবুলে হামলা চালাতে পারে। মার্কিন দূতাবাস থেকে কর্মীদের সরিয়ে আনার জন্য পেন্টাগন আফগানিস্তানে নতুন করে তিন হাজার সেনা মোতায়েন করার ঘোষণা দিয়েছে। এর একদিন পর মার্কিন দূতাবাস কর্মীদেরকে স্পর্শকাতর তথ্য, দলিল-দস্তাবেজ ও কম্পিউটার ধ্বংসের নির্দেশ দেয়া হলো। মার্কিন সরকার চাইছে, শুধুমাত্র গুরুত্বপূর্ণ কিছু কূটনীতিক কাবুলে অবস্থান করবেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গত বৃহস্পতিবার ঘোষণা করেছে যে, কাবুলে দূতাবাস খালি করা হবে এবং সেখানে শুধুমাত্র কোর ডিপ্লোম্যাটরা অবস্থান করবেন।

এদিকে দূতাবাস কর্মীদের সরিয়ে আনার জন্য যে তিন হাজার সেনা মোতায়েন করার ঘোষণা দিয়েছে পেন্টাগন তাদেরকে কাবুলে মোতায়েন করা হবে। অথচ কিছুদিন আগে অনেকটা গোপনে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে মার্কিন সরকার। আকস্মিকভাবে মার্কিন সেনাদেরকে প্রত্যাহার করার ফলে যে শূন্যতা সৃষ্টি হয় তার সুযোগ নিয়েই মূলত তালেবান গোষ্ঠী একের পর এক আফগান শহর দখল করে চলেছে।খবর পার্সটুডে /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *