ঢাকা, শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:১৮ পূর্বাহ্ন
গরমে ত্বকের যত্নে ব্যবহার করুন বরফ, পান উপকার
এনবিএস ওয়েবডেস্ক :

গরমে ত্বকের যত্নে ব্যবহার করুন বরফ, পান উপকার

ত্বক নিয়ে সারাবছরই নানারকম যত্ন করে থাকেন সকলে। তবে বাজারচলতি কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট ব্যবহার করার থেকে হোমমেড জিনিসই ত্বকের জন্য বেশি উপকারী। তবে গরমে ত্বকের যত্নের দিকে একটু বেশি নজর দেওয়া দরকার। কারণ অতিরিক্ত গরম, সূর্যের তাপ ও ঘাম ও নাকের দুপাশের তৈলাক্ত অঞ্চলে বের হতে পারে ব্রণ, ফুসকুড়ি। তাই বলে কিন্তু কেমিক্যাল প্রোডাক্টের দিকে বেশি ঝুঁকলে তা ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। তাহলে সেক্ষেত্রে ভরসা রাখুন বরফে।

ত্বকের নানা রকম সমস্যার হাত থেকে রেহাই পেতে অনেকেই এমনিতে একটা পাতলা সুতির কাপড়ে মুড়ে বরফ মুখে লাগিয়ে থাকেন। তৈলাক্ত ত্বকের জন্য এটি চমৎকার কাজ দেয়। তবে শুধু জল জমিয়ে নয়, বরফ জমাতে পারেন নানা উপকরণ দিয়ে। রূপচর্চার এই মজাদার উপায়গুলো জেনে নিন-

শসা-লেবুর বরফ – কয়েক টুকরো শসা গ্রাইন্ডারে পিউরি বানিয়ে নিন। তাতে লেবুর রস মিশিয় বরফ জমিয়ে রাখুন। রোদ থেকে ফিরে এই বরফ লাগালে ত্বক ঠান্ডা হবে। রোদে পোড়া ভাব দূর করতেও সাহায্য করবে।

লবঙ্গ-দারুচিনির বরফ – লবঙ্গ আর দারুচিনি গুঁড়ো করে জলে মিশিয়ে বরফ তৈরি করে নিন। মুখ কোনও রকম অ্যালার্জি, র‌্যাশ বা ব্রণ হলে এগুলি লাগাতে পারেন। উপকার পাবেন।

অ্যালোভেরা-তুলসির বরফ – অ্যালোভেরা তৈলাক্ত ত্বকের জন্য আদর্শ ময়েশ্চারাইজার। আবার তুলসিপাতার গুণের কথা আলাদা করে বলে দিতে হয় না। ২-৩ পাতা বেটে অ্যালো ভেরার রসের সঙ্গে মিশিয়ে বরফ বানিয়ে রাখুন। সপ্তাহে ৩-৪ দিন লাগাতে পারেন।

গ্রিন-টি বরফ – ফুটন্ত জলে দু’টো গ্রিন টি-ব্যাগ ডুবিয়ে রেখে চা বানিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে বরফ জমানোর ট্রে’তে ঢেলে জমিয়ে নিন। প্রত্যেক দিন শোওয়ার আগে এটি মুখে লাগাতে পারেন। এই টোটকা কাজ করে ম্যাজিকের মতো আর বয়সের ছাপ যাতে ত্বকের বোঝা না যায়। তাই ত্বকের জন্য গ্রিন-টি খুব উপকার।

কফির বরফ – কফি বানিয়ে ঠান্ডা করে বরফ জমিয়ে রাখুন। ত্বকে জমে থাকা নোংরা টেনে বার করার ক্ষমতা রয়েছে কফিতে। ত্বক টানটানও হবে। খবর দ্য ওয়ালের

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *