ঢাকা, শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩২ অপরাহ্ন
দাঁতের পোকা আসলে কী? মিষ্টি, চকোলেট খেলেই কি হবে?
এনবিএস ওয়েবডেস্ক :

দাঁতের পোকা আসলে কী? মিষ্টি, চকোলেট খেলেই কি হবে?

বেশি মিষ্টি খেলে নাকি দাঁতে পোকা হবে! চকলেট খেলেও এই একই কথা শুনতে হয় কচিকাঁচাদের। এ বড় যন্ত্রণা! কিন্তু দাঁতে কি আদৌও পোকা হয়? হলেই বা সে পোকা দেখতে কেমন? চিকিৎসকেরা কিন্তু বলছেন, দাঁতে পোকা বলে কিছু হয় না। হয় ‘ডেন্টাল ক্যারিস’ (Dental Caries)। বিভিন্ন ব্যাকটেরিয়ার মাধ্যমে দাঁতের বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্থ হওয়াকেই চলতি ভাষায় বলে ‘দাঁতে পোকা’।

কেন হয়? দাঁতে পোকা অনেকেরই হতে পারে। তবে বেশি হয় ছোটদের। কারণ খাবার মুখের মধ্যে দীর্ঘক্ষণ রেখে দেওয়ার অভ্যাস বাচ্চাদের সহজাত। তারপর না চিবিয়ে গিলে নেওয়ার প্রবণতা তো রয়েছেই। এতে কিন্তু খাবারের অল্প বিস্তর কণা দাঁতের ফাঁকে আটকে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। আর এই সুযোগ নিয়েই মুখের মধ্যে বসবাসকারী জীবাণুরা ওই খাবারের সঙ্গে বিক্রিয়া করে অ্যাসিড তৈরি করে। এই অ্যাসিডে দাঁত ধীরে ধীরে ক্ষয় হয়ে গর্ত তৈরি হয়।

বুঝব কী করে? দাঁতের দিকেও একটু নজর দেওয়া জরুরি। যদি দাঁতে পোকা হয়, তাহলে দেখা যাবে, প্রথমে দাঁতের ওপর কালো বা বাদামি স্পট দেখতে পাওয়া যাচ্ছে। দাঁত ক্ষয় হতে শুরু করলে ক্রমশ এই রঙ গাঢ় হতে থাকে। গরম, ঠান্ডা বা মিষ্টি খেলে শিরশিরানি অনুভূতি হয়। এই সময়েই চিকিৎসা শুরু করে দেওয়া জরুরি। নইলে পরে প্রচণ্ড ব্যথায় রাতের ঘুম নষ্ট হতে পারে। পরবর্তীতে ব্যথার চোটে মুখও ফুলে যেতে পারে।

কী করব তবে?  ● সঠিক পদ্ধতিতে দিনে দু’বার ব্রাশ, নিয়মিত ডেন্টাল ফ্লস (Dental Floss) ও মাউথওয়াশের ব্যবহার করতে হবে।

● খাবার চিবিয়ে খাওয়ার অভ্যাস করতে হবে। বাচ্চাকেও চিবিয়ে খাওয়ার জন্য পরামর্শ দিতে হবে। ভাল করে বোঝাতে হবে।

● দাঁতে বাদামি বা কালো ছোপ দেখতে পেলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে।

সারবে তো? প্রাথমিক পর্যায়ে ধরে ফেলতে পারলে উন্নতমানের ফিলিংয়ের মাধ্যমে দাঁতের এই ক্ষত সারিয়ে তোলা সম্ভব। কিন্তু যখন ‘Caries’ দাতের ভিতর পাল্পকে আক্রমণ করে তখন একমাত্র ‘রুট ক্যানাল ট্রিটমেন্ট (R.C.T)’ এবং ক্রাউনের (Crown) মাধ্যমে দাঁতকে বাঁচানো সম্ভব। কোনওভাবেই যদি দাঁতকে বাঁচানো সম্ভব না হয় তা হলে তুলে ফেলাই ভাল।

ছোটদের একটা বয়স পর্যন্ত নতুন দাঁত গজানোর সম্ভাবনা থাকে। তাই দাঁত তুলে ফেললেও চিন্তার কিছু নেই। কিন্তু বড়দের ক্ষেত্রে দাঁত তোলার পর নতুন দাঁত লাগানো উচিত। না হলে পাশের দাঁত ওই জায়গায় সরে গিয়ে সেখানেও খাবার জমে আবার গর্ত হতে পারে। খবর দ্য ওয়ালের

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *