ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ১২:০৪ অপরাহ্ন
শ্বাসকষ্ট রুখতে অভ্যেস করুন এই ৫টি ঘরোয়া উপায়
এনবিএস ওয়েবডেস্ক :

শ্বাসকষ্ট রুখতে অভ্যেস করুন এই ৫টি ঘরোয়া উপায়

করোনার দ্বিতীয় টেউয়ে দেখা গেছে, করোনারোগীদের শ্বাসকষ্টের সমস্যা মারাত্মক আকার নিয়েছে। করোনার প্রথম পর্বে কিন্তু এমনটা দেখা যায়নি এত বেশি। করোনার আগে তো কিছু বছর পেছনে গেলেও দেখা যায়, এত বেশি শ্বাসকষ্টের সমস্যা দেখা যেত না। জলবায়ুর পরিবর্তন, অত্যধিক বায়ুদূষণ, জীবনযাপনের আমূল পরিবর্তনের জন্যই পৃথিবীতে ক্রমশ বাড়ছে শ্বাসকষ্টের সমস্যা। ‌তবে কারণ যাই হোক না কেন, হালকা শ্বাসকষ্টের সমস্যা হলে কয়েকটা ঘরোয়া উপায় কাজে আসতে পারে সমস্যা রুখতে।

জাঙ্ক ফুড কম খান – তেল-মশলাযুক্ত খাবার খেলে গ্যাস–অম্বল হয়, তা থেকেই দেখা দিতে পারে শ্বাসকষ্টের সমস্যা। সঠিক সময় খাবার না খেলেও কিন্তু এই একই সমস্যা হতে পারে। তাই সঠিক সময় খাওয়ার অভ্যাস করুন।

দুশ্চিন্তা কম করুন – মানসিক দুশ্চিন্তা ও উদ্বেগ শুধু মনে নয়, শরীরেও প্রভাব বিস্তার করে। আজকাল বহু রোগের জন্ম হয় মন থেকেই। মনের সঙ্গে নার্ভের তীব্র যোগসূত্র রয়েছে। অতিরিক্ত স্ট্রেস, দুশ্চিন্তার ফলে শরীরে নানারকম সমস্যা দেখা যায়। একে বলে সাইকোসোমাটিক ডিজিজ। এই অসুখ থেকেও শ্বাসকষ্টের সমস্যা দেখা দিতে পারে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান – সর্দি–কাশিতে শ্বাসকষ্ট হওয়ার সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। সর্দি–কাশি, ঠান্ডা লাগা মূলত আমাদের শরীরের অনাক্রম্যতা শক্তি কম থাকলেই, বেশি করে হয়। রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোর জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞরা ভিটামিন সি সমৃদ্ধ খাবার ও মরসুমি ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

যোগা ব্রিদিং ও ফ্রি হ্যান্ড – শ্বাসযন্ত্রের কার্যক্ষমতা বাড়ানোর জন্য যোগা ব্রিদিং খুব কার্যকরী। এক্সপার্টরা বলছেন, ফ্রি হ্যান্ড এক্সারসাইজ ও প্রাণায়াম পালমোনারি এফিসিয়েন্সি বাড়ায়। সর্বাঙ্গাসন, পবনমুক্তাসন, যোগমুদ্রাসন বা কপালভাতির মতো যোগাসন রোজ করতে পারলে আমাদের শ্বাসযন্ত্র ভাল থাকে।

বদভ্যাস ত্যাগ করুন – ধূমপানের মতো বদভ্যাস থেকে বিরত থাকুন। মনে রাখবেন, আপনার এই ক্ষণিকের স্বস্তি আপনার ফুসফুসের মোটেই পছন্দ নয়। পরবর্তীতে এই অভ্যাসই কারণ হতে পারে মারাত্মক শ্বাসকষ্টের।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *