ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৩ পূর্বাহ্ন
‌ব্রণ দূর করতে মেনে চলুন এই ৫টি টিপস্
এনবিএস ওয়েবডেস্ক :

‌ব্রণ দূর করতে মেনে চলুন এই ৫টি টিপস্

কৈশোর থেকে শুরু করে আজ পর্যন্ত ব্রণর সমস্যায় ভোগেননি, এমন মানুষ বিরল। রূপসচেতন মানুষেরা এই সমস্যা নিয়ে জেরবার থাকেন বেশিরভাগ সময়। আসলে ব্রণ খুবই সাধারণ একটা সমস্যা। শৈশব ও যৌবনের সন্ধিক্ষণে শুরু হলেও কারও কারও এই সমস্যা আজীবন চলতে থাকে।

ব্রণর কারণ আলাদা আলাদা হতে পারে। তবে মূলত ৩ কারণে ব্রণ হয়ে থাকে— ১)‌ সিবেসিয়াস গ্রন্থির কার্যকলাপে নিসৃত সিবাম ২)‌ বয়ঃসন্ধিতে স্ত্রী ও পুরুষ হরমোনের বৈষম্য ৩)‌ ব্যাকটিরিয়ার আক্রমণ

আমাদের ত্বকে প্রোপাইনো ব্যাকটেরিয়াম অ্যাকনে ব্যাকটেরিয়া থাকে। এই ব্যাকটেরিয়া ত্বকের সিবেসিয়াস গ্রন্থিতে থাকা সিবামের সঙ্গে বিক্রিয়া করে ফ্যাটি অ্যাসিড তৈরি করে। এতে লোমকূপের গভীরে প্রদাহ সৃষ্টি হয়। যার ফলে শুরু হয় ব্রণর সমস্যা।

ব্রণমুক্তির জন্য— তেল-মশলাযুক্ত খাবার কম খান। চেষ্টা করুন বাড়ির তৈরি সিদ্ধ খাবার বেশি করে খেতে
তৈলাক্ত ত্বকে বেশি ব্রণর সমস্যা হয়। তাই দিনে অন্তত দু’‌বার অয়েল ক্লিয়ার ফেসওয়াশ দিয়ে মুখ ধোওয়ার অভ্যাস করুন। ত্বকে যদি ফটো–সেনসিটিভিটি থাকে, অর্থাৎ সূর্যের আলোয় ত্বকে অস্বস্তি হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন।

তেলতেলে ক্রিম বা ময়েশ্চারাইজার থেকে দূরে থাকুন। চেষ্টা করুন ওয়াটার বা জেল বেসড্ ময়েশ্চারাইজার ব্যবহার করার। মাথার চুল পরিষ্কার রাখুন। খুশকি থেকেও ব্রণ হতে পারে। আর মাথার চুলে তেল না দেওয়াই ভাল। মাথা থেকে তেল গড়িয়ে মুখেও লাগে। সেই থেকে ব্রণর সমস্যা খুব বেশি হয়।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *