ঢাকা, রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৮ অপরাহ্ন
থলথলে হোক বা শক্তভাবে গেড়ে বসা, মাত্র চারটি এক্সারসাইজেই কমিয়ে ফেলুন ভুঁড়ি
এনবিএস ওয়েবডেস্ক :

থলথলে হোক বা শক্তভাবে গেড়ে বসা, মাত্র চারটি এক্সারসাইজেই কমিয়ে ফেলুন ভুঁড়ি

ভুঁড়ি বাঙালিদের সম্পদ। অনেকে বলেন, ছোট্ট একটা ভুঁড়ি না থাকলে কীসের বাঙালি? তবে সময়ের সঙ্গে সঙ্গে বদলাচ্ছে সবই। বাঙালির বিয়েবাড়িতে পাত পেড়ে ২ কিলো মাংস আর ৫০ পিস রসগোল্লা খাওয়ার দিন শেষ। ব্যুফেতে খেতে গেলেও এখন নিজেকেই নড়েচড়ে খাবার নিতে হয়। তাছাড়া এখন সকলেই অল্পবেশি স্বাস্থ্যসচেতন। পেটের দিকে এত্ত বড় ভুঁড়ি থাকলে কোনও ফ্যাশনই যে মানায় না, তা বুঝে গেছে বাঙালি।

তাই এখন পেটের অতিরিক্ত ফ্যাট কমাতে আগ্রহী নারী, পুরুষ উভয়েই। খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণ, সামান্য ফিজিক্যাল অ্যাক্টিভিটি আর হাঁটাহাঁটিতেই সহজে বশে আনা যায় বেলি ফ্যাটকে।

পেটের ফ্যাট মূলত ৩ রকম। নরম লুজ ফ্যাট, থলথলে স্যাগি ফ্যাট এবং টাইট টামি। এই ৩ ধরনের ফ্যাটের জন্য আলাদা আলাদা রকমের এক্সাসাইজ আছে। তবে কিছু সাধারণ এক্সাসাইজ আছে, যেগুলো দিয়ে খুব তাড়াতাড়ি বেলি ফ্যাট সারিয়ে ফেলা যায়। আপনাদের জন্য রইলো এমনই চারটে।

ক্রাঞ্চেস – চিৎ হয়ে শুয়ে পড়ুন। দু’পা সামান্য ভাঁজ করে রাখুন। হাত দুটো কানের দু’পাশে মাথার কাছে রেখে ধীরে ধীরে কোমর পর্যন্ত তুলুন। কয়েক সেকেন্ড রেখে মাথা নামান। তবে মাথা যেন পুরোপুরি মাটিতে না ঠেকে।

প্ল্যাঙ্কস – কনুই ভাঁজ করে তার ওপর ভর দিয়ে উপুড় হন। গোটা শরীর যেন মাটি থেকে ওপরে থাকে। পায়ের পাতা মাটিতে ঠেকে থাকবে। যতক্ষণ পারবেন ওই অবস্থাতেই থাকুন।

লেগ রাইজিং – চিৎ হয়ে শুয়ে হাত দুটো কোমরের পাশে রাখুন। পা দুটো নব্বই ডিগ্রি অ্যাঙ্গেলে তুলে কয়েক সেকেন্ড রেখে আগের অবস্থায় নামিয়ে রাখুন। পা নব্বই ডিগ্রি অ্যাঙ্গেলে তুলতে না পারলে যতটা পারবেন ততটাই তুলুন।

লেগ রাইজ হোল্ডিং – লেগ রাইজের মতো একই পদ্ধতিতে। তবে এ ক্ষেত্রে পা দুটো ওপরে তুলে যতক্ষণ পারবেন রেখে দিন। তার পর ধীরে ধীরে নীচে নামান। শারীরিক কোনও সমস্যা বা জটিল কোনও অসুখ থাকলে অবশ্যই ফিটনেস এক্সপার্টের পরামর্শ নিন।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *