ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১২:২৪ পূর্বাহ্ন
‘মোদী ভারতের রাজা নন!’ তাঁর অর্থ, বিদেশ নীতি না-পসন্দ, ট্যুইট স্বামীর
এনবিএস ওয়েবডেস্ক :


‘মোদী ভারতের রাজা নন!’ তাঁর অর্থ, বিদেশ নীতি না-পসন্দ, ট্যুইট স্বামীর


বিজেপিতে নরেন্দ্র মোদী-অমিত শাহ জুটির একচ্ছত্র কর্তৃত্বকে এভাবে কেউ চ্যালেঞ্জ করবেন, ভাবা যায়? কিন্তু সেটাই করলেন ডঃ সুব্রহ্মণ্যম স্বামী। প্রবীণ বিজেপি নেতা, রাজ্যসভা এমপি সাফ জানিয়ে দিলেন, মোদীর আর্থিক, বিদেশ নীতির বিরোধী তিনি। অবশ্য এটা নতুন নয়, অতীতেও অনেক সময় বেসুরো শুনিয়েছে স্বামীকে।


জনৈক ট্যুইটার ব্যবহারকারী সম্ভবতঃ কটাক্ষের সুরে মন্তব্য করেন,  নিজের পছন্দমতো মন্ত্রক না পেয়েই হয়তো গোঁসা হয়েছে স্বামীর। জবাবে তিনি একেবারেই ভিন্ন একটি কারণে ‘মোদীর বিরোধী’ বলে জানিয়েছেন স্বামী।  বিষয়টি ট্যুইটে ব্যাখ্যা করেছেন এইভাবে, আমি মোদী-বিরোধী অর্থনীতি ও বিদেশ নীতির জন্য। আমি এ নিয়ে যে কোনও যোগ্য দায়িত্বশীল ব্যক্তির সঙ্গে বিতর্কে বসতেও তৈরি। আপনি কি অংশগ্রহণমূলক গণতন্ত্রের কথা শুনেছেন? মোদী ভারতের রাজা নন!

ভারতের বিদেশ নীতির কার্যকারিতা নিয়েও প্রশ্ন তোলেন স্বামী। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সিদ্ধান্তের জন্য বিদেশ নীতির ক্ষেত্রে দেশ ‘লেজেগোবরে হয়েছে’ বলে ধারণা তাঁর।

স্বামী ট্যুইট করেন, আমলাজুটি জয়শঙ্কর, ডোভাল কি কখনও আন্তর্জাতিক মঞ্চে ভারতের মুখ পোড়ানোর জন্য  দেশের কাছে ক্ষমা চাইবেন? ওঁদের অবাধ ক্ষমতা দেওয়া হয়েছিল কেননা মোদী রাজনীতিকদের ভরসা করেন, কিন্তু বিশেষজ্ঞ, পাকা রাজনীতিকদের নয়। আর এখন সব প্রতিবেশীর সঙ্গে আমাদের ঝামেলা চলছে।

রাজনৈতিক পর্যবেক্ষক মহলের বক্তব্য, অতীতেও পছন্দের মন্ত্রক না জোটায় সরব হয়েছিলেন স্বামী। দুবার ক্যাবিনেট মন্ত্রীও হয়েছেন। সদ্য কেন্দ্রীয় মন্ত্রিসভা রদবদলে ডাক পাওয়ার আশায় ছিলেন। কিন্তু তাঁর কথা মোদী ভাবেননি। তাই ফের মুখ খুলেছেন চিন-বিশেষজ্ঞ অর্থনীতিক।খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *