ঢাকা, শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৭ অপরাহ্ন
‘নিরাপত্তার স্বার্থে’ কান্দাহার, হেরাটে ভারতীয় কনস্যুলেটে তালিবানের তালা!
এনবিএস ওয়েবডেস্ক :


‘নিরাপত্তার স্বার্থে’ কান্দাহার, হেরাটে ভারতীয় কনস্যুলেটে তালিবানের তালা!

 কাবুলের দোরগোড়ায় পৌঁছে যাওয়া তালিবান নিরাপত্তার কারণ দেখিয়ে কান্দাহার, হেরাটে ভারতীয় দূতাবাসে তালা মেরে দিয়েছে বলে সংবাদ মাধ্যমের খবর। সূত্রের খবর, ভাড়া করা বাড়িতে ভারতীয় দূতাবাস ছিল। একটি সূত্র সংবাদ সংস্থাকে বলেছে, কান্দাহার শহর দখলের  পর তালিবান আমাদের ভাড়া করা কনস্যুলেট ভবনে তালা লাগিয়ে দেয়। তারা জানায়, নিরাপত্তার স্বার্থেই এই পদক্ষেপ। কোনও দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি (ভারতীয়) এলে আবার ভবন খুলে দেওয়া হবে। একইভাবে হেরাটে আমাদের কনস্যুলেট বাড়ির মালিককে ফোন করে তালিবানের লোকজন চাবি নিয়ে আসতে বলে। 


পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার মাঝখানে আঙ্গুর আড্ডা সীমান্ত ক্রসিং কব্জা করেছে। তবে আফগান জাতীয় নিরাপত্তা বাহিনীও নানগরহর, লোগার, ময়দান ওয়ারডাক, কান্দাহার, বালখ প্রদেশে অভিযান চালিয়েছে, যাতে ১৭২ জন তালিবান জঙ্গি নিহত হয়েছে, জখম হয়েছে ১০৭ জন। কুনার প্রদেশের রাজধানী আসাদাবাদ, পাকতিকার রাজধানী সরন দখল করেছে তালিবান। এই নিয়ে ৩৪টি প্রাদেশিক রাজধানীর ২০টির দখল নিয়েছে তারা। পাকতিকার সারাওয়াজাহ জেলা, কুনারের  শিগাল জেলাও কব্জা করেছে তালিবান। পাশাপাশি গারদেজ, সরন, মৈমানাহের কেন্দ্রীয় জেল দখল করে সেখানকার বন্দিদেরও ছেড়ে দিয়েছে তারা।


পরিস্থিতি যেদিকে এগচ্ছে, সেটা মাথায় রেখে কাবুলে মার্কিন দূতাবাস ১৭ আগস্টের মধ্যে সংখ্যা কমিয়ে একেবারে  ন্যূনতম কর্মী দিয়ে চালানোর কথা ভাবছে।

শনিবার আফগান প্রেসিডেন্ট আসরফ গনি দেশবাসীর উদ্দেশে ভাষণে কড়া মনোভাব দেখিয়ে বলেছেন, আফগান নেতৃত্ব বিশ্ব নেতাদের সঙ্গে সেনাবাহিনীকে সুসংহত করার ব্যাপারে কথাবার্তা চালাচ্ছে, পরিস্থিতি কিছুতেই আরও খারাপ দিকে  গড়াতে দেওয়া হবে না।

আগামীকালই আফগান নেতাদের একটি প্রতিনিধিদল ইসলামাবাদ রওনা হচ্ছে। আরেকটি দল দোহা যাচ্ছে আবদুল্লা আবদুল্লার নেতৃত্বে। রবিবার কাবুলে একটি গুরুত্বপূর্ণ বৈঠকে থাকার কথা আবদুল্লার। সেজন্য তিনি আগের প্ল্যানমতো আজ রাতে দোহা রওনা হচ্ছেন না বলে খবর। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *