ঢাকা, রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪২ পূর্বাহ্ন
লালকেল্লায় বড় ঘোষণা মোদীর, ১০০ লক্ষ কোটির গতিশক্তি মাস্টার প্ল্যান
এনবিএস ওয়েবডেস্ক :

লালকেল্লায় বড় ঘোষণা মোদীর, ১০০ লক্ষ কোটির গতিশক্তি মাস্টার প্ল্যান

দেশের পরিকাঠামো উন্নয়নে ১০০ লক্ষ কোটি টাকার গতিশক্তি মাস্টার প্ল্যান শিগগিরই ঘোষণা করা হবে বলে লালকেল্লার বক্তৃতা থেকে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্পষ্ট করেই এদিন প্রধানমন্ত্রী বলেছেন, পরিকাঠামো উন্নয়নে জোর দিলে তবেই অর্থনীতির গতিতে নতুন শক্তি সঞ্চারিত হবে।

এদিন প্রধানমন্ত্রী বলেন, “অদূর ভবিষ্যতে আমরা গতিশক্তি প্রকল্প আনব। পরিকাঠামোগত উন্নয়নে ১০০ লক্ষ কোটির প্রকল্প হল এই গতিশক্তি। সরকারের এই মাস্টারপ্ল্যানে এগিয়ে যাবে দেশের অর্থনীতি।”

এখন প্রশ্ন হচ্ছে, এই মাস্টারপ্ল্যানের তাত্‍পর্য কী?

পর্যবেক্ষকদের মতে, কোভিড পরিস্থিতিতে দেশের কোটি কোটি মানুষ কাজ হারিয়েছেন। বিরাট অংশের মানুষের রোজগার ধাক্কা খাওয়ায় স্বাভাবিক ভাবেই অর্থনীতিও ধাক্কা খেয়েছে। সেটাকেই অক্সিজেন দিতে চেয়েছেন প্রধানমন্ত্রী। তা ছাড়া, কাজ হারানো নিয়ে ক্ষোভও রয়েছে। অনেকের মতে, ২০২৪-এর লোকসভা ভোটে যাতে তার যাতে কোনও প্রভাব না পড়ে তার জন্য এখন থেকেই দৌত্য শুরু করে দিলেন মোদী।

এ প্রসঙ্গে কেউ কেউ শের শাহের উদাহরণও দিচ্ছেন। মহামারীর পরে শের শাহ জিটি রোড নির্মাণ করেছিলেন। দীর্ঘ সড়কপথ নির্মাণে বিপুল শ্রমশক্তির প্রয়োজন হয়েছিল। যা তৈরি করেছিল কর্মসংস্থানের সুযোগ। পরিকাঠামো উন্নয়নে ১০০ লক্ষ কোটি টাকার মাস্টার প্ল্যানের কথা বলে আসলে কর্মসংস্থানকেই সুনিশ্চিত করতে চেয়েছেন প্রধানমন্ত্রী।

গত বছর কোভিডের প্রথম ঢেউয়ের সময়ে যখন কাজ হারানো পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার ঢল নেমেছিল, সেই সময়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ রেগার কাজে অতিরিক্ত ৮৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছিলেন। উদ্দেশ ছিল একটাই, কাজ হারিয়ে ভিন রাজ্য থেকে ঘরে ফেরা শ্রমিকরা যাতে ঘরের কাছেই কাজ পান।

হতে পারে মোদী সরকার বুঝতে পেরেছে তা দিয়ে এই সঙ্কট মোকাবিলা সম্ভব নয়। তাই ১০০ লক্ষ কোটি টাকার মাস্টারপ্ল্যানের কথা বলেছেন প্রধানমন্ত্রী। উদ্দেশ্য, পরিকাঠামো নির্মাণের মাধ্যমে বিপুল কর্মসংস্থান তৈরি করা। যা অর্থনীতিকে গতিশীল করবে। গতিশক্তি ন্যাশনাল প্ল্যান্ট খোলার কথাও জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রীর বক্তব্য, ‘‘এই প্রকল্প যুবসমাজের জন্য কর্মসংস্থান সুনিশ্চিত করবে।”। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *