ঢাকা, সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৪৯ অপরাহ্ন
সাবধান! হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ছে মহিলাদের, কীভাবে সতর্ক থাকবেন
এনবিএস ওয়েবডেস্ক :

সাবধান! হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ছে মহিলাদের, কীভাবে সতর্ক থাকবেন

হার্টের সমস্যা সারা পৃথিবীতে মহামারীর মত ছড়িয়ে পড়েছে। সাধারণত মনে করা হয় হার্টের রোগ বুঝি পুরুষদেরই টার্গেট করে, মহিলাদের করে না। কিন্তু বাস্তবে মহিলাদের হার্টের সমস্যা পুরুষদের থেকে বেশি দেখা যায়।

সমীক্ষায় দেখা গেছে, বিশ্বে প্রতিবছর প্রায় ৮.৬ কোটি মহিলা শুধু হার্টের রোগে মারা যান। প্রত্যেক বছর ৩ কোটি মহিলা মারা যান স্ট্রোকে। স্ট্রোকের কারণে মৃত্যু পুরুষদের তুলনায় মহিলাদের বেশি।

মহিলাদের ক্ষেত্রে হার্টের সমস্যার লক্ষণ পুরুষদের তুলনায় আলাদা। বেশিরভাগ মহিলার ক্ষেত্রে বুকে ব্যথা হয় না বললেই চলে।

কী কী লক্ষণ দেখে সতর্ক হবেন মহিলারা– দুর্বলতা, ক্লান্তি, পেটে অস্বস্তি এবং শ্বাসকষ্ট অনেকক্ষেত্রে মাথা ঘোরার মত উপসর্গ ও দেখা যায়। হার্ট অ্যাটাকে যে মহিলারা মারা যান,তাদের দুই তৃতীয়াংশের ক্ষেত্রেই বুকে ব্যাথা আগে হয়নি বলেই দেখা গেছে।

বর্তমানে অনেক মহিলাই কর্মরত। সঙ্গে তাদের ঘর ও সামলাতে হয়। বাড়িতে বাইরে মিলে তাদের কাজের চাপ বেড়ে যাওয়ায় তাদের হার্টের রোগের প্রবণতা বাড়ছে। এখন মহিলাদের মধ্যে ধূমপানের প্রবণতা বাড়ছে। যে মহিলারা ধূমপান করেন না তাদের তুলনায় ধূমপায়ী মহিলাদের ১৯ বছর এর আগে হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে। এছাড়াও ওবেসিটি, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস যুক্ত মহিলাদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা দ্বিগুণ।

বিশেষজ্ঞরা বলছেন, পুরুষদের তুলনায় মহিলাদের হার্টের রোগের ঝুঁকি এখন বেশি। হার্টের সমস্যার মোকাবিলা করতে ফাস্টফুড এবং জাঙ্কফুড এড়িয়ে চলতে হবে, নিয়মিত শরীরচর্চা করতে হবে। হার্টের রোগের লক্ষণগুলি দেখা গেলেই দেরি না করে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।  খবর দ্য ওয়ালের

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *