ঢাকা, রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৩ অপরাহ্ন
যেকোন ওয়েব সাইট খুব সহজে অফলাইনে ব্যবহার করুন কোন প্রকার ঝামেলা ছাড়াই
এনবিএস ওয়েবডেস্ক :

হ্যালো বন্ধুরা, আশাকরি আল্লাহর রহমতে ভালো আছেন। আর ভালো তো থাকতেই হবে কারন আর মাত্র তিন দিন পরেই পবিত্র ঈদ। তাই আপনাদেরকে জানাই অগ্রিম ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক। আপনাদের ঈদের খুশিকে আরো বাড়িয়ে তোলার জন্য আজকে আমার এই টিউনটি। বর্তমানে আমরা বেশিরভাগ মানুষই ইন্টারনেট ব্যবহার করে থাকি। আমাদের কাজের প্রয়োজনে আমরা বিভিন্ন ওয়েব সাইটে ভিজিট করে থাকি। তার মধ্যে অনেক গুলো ওয়েব সাইট রয়েছে যেগুলো আমাদের বেশির ভাগ সময় ব্যবহার করতে হয়।

আবার আমরা অনেকেই টাকা দিয়ে এমবি কিনে ব্যবহার করি। যার ফলে সবসময় ওয়েব সাইট গুলোতে ভিজিট করার জন্য আমাদের অনেক এমবি খরচ হয়। যদি এমন কোন সিস্টেম থাকতো যে সিস্টেমে ওয়েব সাইট গুলোকে ডাউনলোড করে ব্যবহার করা যেত। হুমম এইরকম একটি সিস্টেম রয়েছে আর আমরা আজকে সেই বিষয় নিয়েই কথা বলবো। তো চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

আমাদের ওয়েব সাইট গুলোকে অফলাইনে চালাতে হলে বা ডাউনলোড করতে হলে একটি বিশেষ সফটওয়্যার এর প্রয়োজন হবে। সফটওয়্যারটির নাম হচ্ছে HTTrack Website Copier। এটি একটি খুবই জনপ্রিয় সফটওয়্যার তাই কোন ঝামেলা ছাড়াই নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন। এই সফটওয়্যারটির ডেক্সটপ ভার্সন এবং মোবাইল ভার্সনও পেয়ে যাবেন। দুটোতেই কাজ করা একেবারে একই রকম।

কম্পিউটারে কিভাবে সফটওয়্যারটি ডাউনলোড এবং ইনস্টল করবেন?

সফটওয়্যারটি ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন। তারপর নিচের মতো একটি পেজ দেখতে পাবেন।

এখান থেকে আপনার পছন্দ মতো যেকোন একটি ভার্সন ডাউনলোড করুন। ডাউনলোড হওয়ার পর নিচের নিয়মে ইনস্টল করুন।

সফটওয়্যারটি ডাউনলোড হলে তা অপেন করুন। অপেন হওয়ার পর আপনার কাছে ইনস্টল করার অনুমতি চাইবে আপনি yes বাটনে ক্লিক করবেন। তাহলে আপনার সামনে এইরকম একটি পেজ দেখতে পাবেন।

 

এখানে Next বাটনে ক্লিক করবেন। আবার নিচের মতো একটি পেজ দেখতে পাবেন।

এখানে আপনার কাছে তাদের নিয়ম গুলোর অনুমতি চাইবে এর জন্য আপনি I accept the agrement এই রেডিও বাটনে ক্লিক করবেন। এবং Next বাটনে ক্লিক করবেন।

এখানে আসার পর সফটওয়্যারটি কোথায় ইনস্টল হবে সেটা জানতে চাইবে। এখানে যেভাবে আছে সেভাবে রেখে Next বাটনে ক্লিক করবেন। পরবর্তী পেজ আসলেও সেখানে Next বাটনে ক্লিক করবেন। আবারও Next বাটনে ক্লিক করবেন।

এখন সর্বশেষ Install বাটনে ক্লিক করবেন। তাহলে সফটওয়্যারটি ইনস্টল হওযা শুরু করবে। ইনস্টল শেষ হলে finish বাটনে ক্লিক করবেন। তাহলে সফটওয়্যারটি চালু হবে।

এখানে আপনার পছন্দ মতো ভাষা সিলেক্ট করে OK তে ক্লিক করবেন।

আপনার প্রজেক্টটি চালু করার জন্য Next বাটনে ক্লিক করবেন। তাহলে নিচের মতো একটি পেজ অপেন হবে।

এখানে আপনার কাছে ওয়েব সাইটটি কি নামে সেভ হবে তা জানতে চাইবে। আপনি আপনার পছন্দ মতো নাম দিবেন। এবং একেবারে নিচে একটি Base Path নামে অপশন রয়েছে সেখানে ক্লিক করে চাইলে আপনার ওয়েব সাইটটি কোথায় সেভ হবে তা সিলেক্ট করে দিতে পারেন। সবকিছু সঠিকভাবে দিয়ে Next বাটনে ক্লিক করবেন।

এখানে Web Address বক্সটিতে আপনার ওয়েব সাইটের কাঙ্গিত ইউআরএল টি দিয়ে Next বাটনে ক্লিক করবেন।

তারপর Finish বাটনে ক্লিক করবেন। তাহলে আপনার ওয়েব সাইটটি ডাউনলোড হওয়া শুরু করবে। এভাবে আপনি চাইলে থিম ফরেস্টের প্রিমিয়াম এইচটিএমএল থিম গুলোও ফ্রিতে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

 

কিভাবে মোবাইলে অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করবেন?

মোবাইলে অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করা একেবারেই সহজ। প্রথমে আপনি আপনার ফোনে থাকা প্লে স্টোরে চলে যাবেন। তারপর সার্চ বারে গিয়ে সার্চ করবেন httrack website copier। তাহলে নিচের মতো একটি অ্যাপ দেখতে পাবেন।

এখানে থেকে অ্যাপটি ইনস্টল করে নিবেন। তারপর অপেন করে ডেস্কটপ সফটওয়্যারটির মতো ব্যবহার করবেন। আশাকরি টিউনটি আপনাদের ভালো লেগেছ। যদি ভালো লাগে তাহলে একটা জোসস দিতে পারেন। এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *