ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০৯:৪৯ পূর্বাহ্ন
তালিবানকে নিষিদ্ধ করল ফেসবুক, পোস্ট করলেই পদক্ষেপ
এনবিএস ওয়েবডেস্ক :


তালিবানকে নিষিদ্ধ করল ফেসবুক, পোস্ট করলেই পদক্ষেপ
: তালিবান সংক্রান্ত সমস্তরকম পোস্ট নিষিদ্ধ ঘোষণা করল ফেসবুক। এদিন মার্ক জুকারবার্গের সংস্থার তরফে জানানো হয়েছে তালিবান জঙ্গিগোষ্ঠী। ফেসবুকে তালিবানের পক্ষে সওয়াল করা যাবে না। সেই পোস্ট বাতিল হয়ে যাবে।

আফগানিস্তানের বিশেষজ্ঞদের নিয়ে একটি টিম গঠন করেছে ফেসবুক। তারাই তালিবানের সমর্থনে যাবতীয় ফেসবুক পোস্ট খুঁজে বের করবে এবং তা মুছে দেবে।


তালিবান তাদের বার্তা জনসমাজে ছড়িয়ে দেওয়ার জন্য সোশ্যাল মিডিয়াকেই হাতিয়ার করে এসেছে বরাবর। তাই ফেসবুকের এই সিদ্ধান্ত নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। এতে তালিবানি প্রসার ধাক্কা খেতে চলেছে বলেই মত অনেকের। তবে অনেকেই বলছেন, এই পদক্ষেপ আরও আগে নেওয়া উচিত ছিল জুকারবার্গের।


তবে তালিবান যেভাবে আফগানিস্তানের মসনদে বসেছে, এখন তাদের আরও বেশি করে সোশ্যাল মিডিয়া সক্রিয়তার প্রয়োজন। সেদিক থেকে ফেসবুকের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন অনেকেই।

এদিন ফেসবুকের এক মুখপাত্র বিবিসিকে বলেছেন, মার্কিন আইন অনুযায়ী তালিবান জঙ্গি সংগঠন। তাই আমরা এই ভয়ানক সংগঠনকে ফেসবুক প্ল্যাটফর্ম থেকে নিষিদ্ধ ঘোষণা করছি। অর্থাৎ তালিবান নেতা বা তাদের পক্ষ নিয়ে ফেসবুক যারা ব্যবহার করেন, তাদের অ্যাকাউন্ট আমরা বাতিল করে দেব।

আফগানিস্তানের স্থানীয় ভাষায় পারদর্শী, স্থানীয় খবরাখবর যাঁরা রাখেন এমন কয়েকজনকে নিয়ে একটি বিশেষজ্ঞ দল তৈরি করেছে ফেসবুক। তারাই এই কাজ করবে। এ ব্যাপারে কোনও দেশের সরকারের মত নেবে না ফেসবুক, আন্তর্জাতিক প্রেক্ষিত থেকে বিষয়টি বিবেচনা করা হবে। সেই মতো সিদ্ধান্ত গৃহীত হবে।

তালিবান শুধু ফেসবুক নয়, হোয়াটসঅ্যাপও ব্যবহার করে নিজেদের বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য। ফেসবুক সেদিকেও নজর রাখবে বলে জানিয়েছে।

ফেসবুকের এই পদক্ষেপের পর ইউটিউব, টুইটারের মতো প্রতিদ্বন্দ্বী বাকি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি তালিবান নিয়ে কী নীতি গ্রহণ করবে সেই প্রশ্নও উঠেছে। খবর দ্য ওয়ালের  ​/এনবিএস/২০২১/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *