ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৯ অপরাহ্ন
ওয়েব ডেভেলপার হওয়ার স্বপ্ন দেখছেন? তাহলে জেনে নিন তা শিখার সম্পূর্ণ গাইডলাইন, আর গড়ে তুলুন আপনার স্বপ্নের ক্যারিয়ার | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


হ্যালো বন্ধুরা, আশাকরি আল্লাহর রহমতে অনেক ভালো এবং সুস্থ রয়েছেন। আর সুস্থ এবং ভালো না থাকলেও কোন সমস্যা নেই কারন আজকে আমি যে বিষয়টি নিয়ে এসেছি তা সঠিক ভাবে জানার মাধ্যমে আপনি আপনার স্বপ্নের ক্যারিয়ার গড়তে পারবেন। বর্তমানে ঘরে বসে অনলাইনে কাজ করে টাকা ইনকাম করা যায়, তা আমরা কে বা না জানি। আর এই অনলাইনে ইনকাম করবো মূখে বললেই তো হবে না তার জন্য জানতে হবে সঠিক কাজ এবং কাজটি জানার জন্য জানতে হবে সেই কাজ সম্পর্কে সঠিক গাইডলাইন। আজকে আমরা কথা বলবো কিভাবে ওয়েব ডেভেলপার হওয়া যায় কি কি শিখতে হবে ইত্যাদি। চলুন আর দেরি না করে আসল কথায় ফিরে যায়।

বর্তমানে অনলাইনে ইনকাম করার জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করা। যার মাধ্যমে ঘরে বসেই অনেক টাকা ইনকাম করা যায়। আর এই ওয়েব ডেভেলপমেন্ট এর দুটো অংশ রয়েছে।

  • ১: ওয়েব ডিজাইন।
  • ২: ওয়েব ডেভেলপমেন্ট।

আর যারা এই দুটোই জানে তাদের বলা হয় ফুল স্ট্রাক ডেভেলপার। তো চলুন জেনে নিই দুটোর মধ্যে কোনটার জন্য কোনটা শিখতে হবে।

ওয়েব ডিজাইনার হওয়ার জন্য কি কি জানতে হবে।

  1. এইচটিএমএল।
  2. সিএসএস।
  3. জাভাস্ক্রিপ্ট।
  4. জেকোয়ারী।
  5. পিএসডি টু এইচটিএমএল।
  6. বুটস্ট্রাপ।

[বি: দ্র: বর্তমানে জাভাস্ক্রিপ্ট দিয়ে ওয়েব ডেভেলপমেন্টও করা যায়। তাই এই ল্যাংগুয়েজ ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট দুটো ক্ষেত্রেই প্রয়োজন। ]

ওয়েব ডেভেলপমেন্ট করার জন্য কি কি জানতে হবে।

  1. পিএসপি।
  2. মাইএসকিউএলআই।
  3. লারাভেল।
  4. ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট।
  5. ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশন ইত্যাদি।

আপনাকে অবশ্যই ওয়েব ডেভেলপমেন্ট করতে হলে ওয়েব ডিজাইনের অংশে যে সকল বিষয় রয়েছে তা সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। না হলে আপনি ওয়েব ডেভেলপমেন্ট করতে পারবেন না। আর বর্তমানে আপনি ওয়ার্ডপ্রেস শিখে অনেক ভালো ক্যারিয়ার গড়তে পারবেন। তো আর দেরি কিসের জন্য নিজের স্বপ্নের ক্যারিয়ার গড়তে আজই শুরু করুন ওয়েব ডেভেলপমেন্ট শিখা। আমরা আগামী টিউন গুলোতে কেন ল্যাংগুয়েজ গুলো শিখতে হবে কিভাবে শিখতে হবে তা নিয়ে আলোচনা করবো। আজকে এই পর্যন্তই আগামী কোন টিউনে আবার দেখা হবে আল্লাহ হাফেজ।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *