ঢাকা, শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১, ১১:৩২ অপরাহ্ন
ইসলাম মেনে মেয়েদের অধিকার দেবে তালিবান, শত্রুতা মুছতে চাইছে জঙ্গিদল
এনবিএস ওয়েবডেস্ক :

ইসলাম মেনে মেয়েদের অধিকার দেবে তালিবান, শত্রুতা মুছতে চাইছে জঙ্গিদল

 আফগানিস্তানে ক্ষমতায় আসার পর প্রথম সাংবাদিক বৈঠক করেছে তালিবান। আর প্রথমবারেই গোটা বিশ্বের ভয় ভাঙাতে চেয়েছে তারা। বার্তা দিয়েছে, ‘কোনও ভয় নেই। আফগানিস্তান কোনও দেশের কোনও ক্ষতি করবে না।’

মঙ্গলবার তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ সাংবাদিক সম্মেলন করেন, সেখানেই তিনি বলেন, গোটা বিশ্ব তাদের যতটা ভয়ানক ভাবছে, তারা তেমন কিছুই করবে না। কোথাও কোনও প্রতিশোধ নেবে না। একটি পরিপূর্ণ ইসলাম শাসিত রাষ্ট্র গড়ে তোলাই তাদের লক্ষ্য। মুজাহিদ বলেন, ‘আমাদের কারও সঙ্গেই কোনও শ্ত্রুতা নেই। আমরা অভ্যন্তরীন বা বহিরাগত, কোনও শ্ত্রু চাই না।’


তালিবানি শাসনে আফগান মেয়েদের অবস্থা শোচনীয় হয়ে পড়বে, এমনটা মনে করছেন অনেকে। কিন্তু তালিবানের তরফে এদিন বলা হয়, মেয়েরা সুরক্ষিত। ইসলাম মেনেই মেয়েদের অধিকার দেওয়া হবে। আর আফগানিস্তানের এই নিয়ম-কানুনকে বাকি দেশগুলিরও সম্মান করা উচিত।

মেয়েরা তালিবানি শাসনেও কাজ করতে পারবে, জানিয়েছেন তালিবান মুখপাত্র। তিনি বলেছেন, মেয়েরা সেসব জায়গায় চাকরি করতে পারবে যেখানে তাদের দরকার আছে, যেমন, স্বাস্থ্যকেন্দ্র। অর্থাৎ মেয়েরা যে সব জায়গায় ইচ্ছেমত কাজ করতে অয়ারবে না, একথা পরিষ্কার।

তালিবানি শাসনে সংবাদমাধ্যমের কন্ঠরোধ করা হবে না বলেও জানিয়েছেন মুখপাত্র। তিনি বলেছেন, নির্দিষ্ট কিছু শ্ররত মেনে সনবাদ পরিবেশন করলে আর তাদের কিছু বলার থাকবে না। কী শর্ত? ইসলামকে অসম্মান করছে এমন কোনও খবর পরিবেশন করা যাবে না। সংবাদ সবসময় নিরপেক্ষ হতে হবে। আর আফগানিস্তানের জাতীয় স্বার্থের কথা মাথায় রেখে সংবাদ পরিবেশন করতে হবে। 
এককথায়, তালিবানরাজ সবকিছুতেই অনুমতি দিচ্ছে, তবে মেপে। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *