ঢাকা, শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:০১ অপরাহ্ন
বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘন হচ্ছে, প্রবল বৃষ্টিতে ভাসবে উত্তর ও দক্ষিণবঙ্গ
এনবিএস ওয়েবডেস্ক :


বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘন হচ্ছে, প্রবল বৃষ্টিতে ভাসবে উত্তর ও দক্ষিণবঙ্গ

বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ ঘনাচ্ছে। সেকথা জানিয়ে আগেই সতর্ক করেছিল আবহাওয়া দফতর। বুধবার ফের রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস এল।


দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় এদিন ভারী বৃষ্টি হতে পারে জানিয়েছে আলিপুরের হাওয়া অফিস। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাসহ একাধিক জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আকাশ সারাদিন মেঘলা থাকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও।


তবে দক্ষিণবঙ্গের চেয়ে উত্তরবঙ্গে বুধবার বৃষ্টির সম্ভাবনা অনেক বেশি। আলিপুরদুয়ার, কোচবিহারে সারাদিন প্রবল বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃষ্টি হতে পারে ২০০ মিলিমিটারের বেশি। এছাড়া দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতেও ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। শুধু আজ নয়, আগামী দু’দিন বৃষ্টি চলবে উত্তরবঙ্গে।


আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে মৌসুমী অক্ষরেখা রাচির পর বঙ্গোপসাগরের নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও ওড়িশা উপকূলে নিম্নচাপ সৃষ্টি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় তার অভিমুখ হবে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে। ওড়িশা ছত্তীশগড় হয়ে তা মধ্যপ্রদেশের দিকে যাবে। দক্ষিণা বাতাস শক্তিশালী হওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে আজ মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে ভিনরাজ্যেও অতিবৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি এবং সিকিমে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে হালকা ও মাঝারি বৃষ্টি হতে পারে ওড়িশা, বিহার ও ঝাড়খন্ডে। বৃষ্টি হবে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ ছত্তীশগড়েও। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *