ঢাকা, শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১, ১২:৩০ পূর্বাহ্ন
মহিলা রিপোর্টার জানালেন, কাবুলের রাস্তায় আমাদের পিস্তল উঁচিয়ে শাসাল তালিবান…
এনবিএস ওয়েবডেস্ক :

মহিলা রিপোর্টার জানালেন, কাবুলের রাস্তায় আমাদের পিস্তল উঁচিয়ে শাসাল তালিবান…

 তালিবান কাবুল দখলের পরে শহরের পথে ভয়ংকর বিপদে পড়েছিলেন সিএনএনের রিপোর্টার ক্ল্যারিসা ওয়ার্ড। সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট করে সেই অভিজ্ঞতার কথা জানিয়েছেন তিনি। তাঁর কথায়, “আমি এর আগেও অনেক বিপজ্জনক পরিস্থিতিতে রিপোর্টিং করেছি। কিন্তু কাবুলে যা চলছে, তার তুলনা হয় না।”

সিএনএনের প্রধান আন্তর্জাতিক সংবাদদাতা ক্ল্যারিসা বুধবার জানান, কাবুল বিমান বন্দরের কাছে বিরাট গোলমাল শুরু হয়েছে। দেশ থেকে বেরোনর জন্য মরিয়া চেষ্টা করছেন অনেকে। এক তালিবান যোদ্ধা ক্ল্যারিসাকে বলে, আপনি মুখ ঢাকুন। না হলে আপনার সঙ্গে কথা বলব না। ওই যোদ্ধার হাতে ছিল একটা চেন আর তালা। একসময় সিএনএনের প্রোডিউসার ব্রেন্ট সোয়াইলসের দিকে পিস্তল হাতে তেড়ে এসেছিল দুই জঙ্গি। অপর এক তালিবান সেই দু’জনকে থামায়। সে বলে, সাংবাদিকদের মেরো না।
ক্ল্যারিসা বলেছেন, “পরিস্থিতি খুব ঘোরালো। যে কোনও সময় বড় বিপদ ঘটতে পারে। কাবুলে আরও বেশি মানুষ হতাহত হতে পারত।” টেক্সাসের রিপাবলিকান সেনেটর টেড ক্রুজ এদিন ক্ল্যারিসার সোমবারের রিপোর্টের একাংশ টুইট করেছেন। তাতে ক্ল্যারিসা দেখিয়েছেন, কাবুলের রাস্তায় অনেকে ‘আমেরিকা মুর্দাবাদ’ বলে চিৎকার করছে। যদিও তারা সাংবাদিকদের সঙ্গে কোনও খারাপ ব্যবহার করেনি।

ক্রুজ মন্তব্য করেছেন, সিএনএন সবসময় আমেরিকার শত্রুদের প্রশংসা করে। সঙ্গে সঙ্গে সিএনএনের জনসংযোগ দফতর থেকে প্রতিবাদ করে বলা হয়, ক্ল্যারিসা ওয়ার্ড বিপদের মুখে পালাননি। তিনি সাহসের সঙ্গে রিপোর্টিং করছেন। অনেকে তো একটু সমস্যা হলেই কানকুনে আশ্রয় নেন।
গত শীতে টেক্সাস প্রদেশে বিদ্যুৎ বিপর্যয় ঘটেছিল। সেসময় ক্রুজ কানাডার কানকুনে ছুটি কাটাতে গিয়েছিলেন। সেকথা উল্লেখ করে সিএনএন থেকে তাঁকে কটাক্ষ করা হয়।

সিএনএনের ছবিতে দেখা যায়, ক্ল্যারিসাকে মাথা ঢেকে কাবুলের রাস্তায় বেরোতে হয়েছে। মিসৌরির রিপাবলিকান নেতা ভিকি হার্তজলার মন্তব্য করেন, ক্ল্যারিসার ছবি দেখেই বোঝা যায়, প্রেসিডেন্ট জো বাইডেনের অপদার্থতা আগামী দিনে আফগান মেয়েদের কী বিপদের মধ্যে ফেলবে। চলতি সপ্তাহে অ্যাসোসিয়েটেড প্রেসকে এক সাক্ষাৎকারে ক্ল্যারিসা বলেন, “আমাকে রাস্তায় বেরোতে হয়। মানুষ কী ভাবছে আমি জানার চেষ্টা করি। আমি যখন রাস্তায় বেরোই, তখন স্থানীয় রীতিনীতি মানতেই হয়। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *