ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৪ অপরাহ্ন
চকরিয়ায় আওয়ামী লীগ নেতা হত্যার ঘটনায় ৩২ জনের বিরুদ্ধে মামলা: গ্রেপ্তার ৫
শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার

চকরিয়ায় আওয়ামী লীগ নেতা হত্যার ঘটনায় ৩২ জনের বিরুদ্ধে মামলা: গ্রেপ্তার ৫

কক্সবাজারের চকরিয়া উপজেলার পূর্ব বড় ভেওলা সিকদারপাড়ায় প্রকাশ্য দিবালোকে আওয়ামী লীগ নেতা (সাবেক ছাত্রলীগ নেতা) নাসির উদ্দিন নোবেলকে গুলি করে হত্যার ঘটনায় থানায় মামলা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) সকালে নিহতের ছোট ভাই মামুনুর রশীদ বাদী হয়ে চকরিয়া থানায় এ হত্যা মামলাটি দায়ের করেন। মামলায় নিহত নাছির উদ্দিন নোবেল সাথে প্রতিদ্বন্ধিতাকারী পূর্ব বড় ভেওলা ইউনিয়নের গেল বারের নির্বাচনে হেরে যাওয়া আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মো. খলিল উল্লাহ চৌধুরীকে প্রধান আসামী করে ২০ জনের নাম উল্লেখপূর্বক আরও ১০-১২জনকে অজ্ঞাতনামা আসামী করা হয়েছে।

এদিকে, বৃহস্পতিবার সকালে এজাহার নামীয় তিনজন আসামীকে বাদী পক্ষের লোকজনের সহায়তায় চট্টগ্রামের একটি বাসা থেকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বৃহস্পতিবার বিকাল ৫টার দিকে এলাকার নারী ও পুরুষেরা ধাওয়া করে আটক করেছে নাছির উদ্দিন নোবেলকে গুলি বর্ষণকারী খুনি এনামসহ ২ জনকে আটক করে। পরে তারা দুইজনকে পুলিশের হাতে সোপর্দ করা হয়।
এরপরই পূর্ব বড়ভেওলা এলাকার হাজার হাজার শোকার্ত বিক্ষুব্ধ মানুষ মিছিল সহকারে থানা সেন্টারে উপস্থিত হন।

চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শাকের মোহাম্মদ যুবায়ের বলেন, সাবেক ছাত্রলীগ নেতা নাসির উদ্দিন নোবেল হত্যার ঘটনায় এজাহার নামীয় তিনজন আসামীকে চট্টগ্রাম থেকে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া এলাকাবাসীর সহায়তায় নোবেলের উপর গুলি বর্ষণকারী এনামসহ আরো ২ জনকে এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। অন্য আসামীদের গ্রেপ্তারে পুলিশের একাধিক টিম মাঠে অভিযানে রয়েছে।

প্রসঙ্গত, জমির নিয়ে গত মঙ্গলবার (১৭ আগস্ট) দুপুরে চকরিয়া উপজেলার বিএমচর ইউনিয়নের মুবিনপাড়া এলাকায় সশস্র সন্ত্রাসীদের গুলিতে নিহত হন সাবেক ছাত্রলীগ নেতা নাসির উদ্দিন নোবেল। এ সময় আরও ৯ জন গুলিবিদ্ধ হয়ে আহত হয়। বর্তমানে চট্টগ্রাম তারা মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আহতদের মধ্যে আজিজুল হক নামে এক ব্যক্তির অবস্থা আশঙ্কাজনক বলে তার পরিবারসূত্রে জানা গেছে। দিন দুপুরে প্রকাশ্যে এ হত্যাকান্ডের ঘটনার জন্য গত ইউপি নির্বাচনে হেরে যাওয়া আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী খলিলুল্লাহ চৌধূরী ও তার সন্ত্রাসী বাহিনীকে দায়ী করেছেন নিহতের পরিবার।

সন্ত্রাসীদের গুলিতে নিহত নাসির উদ্দিন নোবেল উপজেলার পূর্ব বড় ভেওলা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সিকদার পাড়া এলাকার আবদুল খালেক সিকদারের ছেলে। তিনি চট্টগ্রাম এমইএস কলেজের ছাত্র সংসদের সাবেক সমাজকল্যান সম্পাদক ও মহানগর যুবলীগ সদস্য ছিলেন। তিনি আসন্ন ইউপি নির্বাচনে পূর্ব বড় ভেওলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী হতে গত দুই বছর ধরে এলাকায় প্রচার প্রচারণা চালিয়ে আসছিলেন বলে জানায় নিহতের পরিবার ও স্থাণীয় এলাকাবাসী।

কক্সবাজার জেলা সদর হাসপাতালে ময়না তদন্ত শেষে বুধবার (১৮ আগষ্ট) দুপুরে আওয়ামীলীগ নেতা নাছির উদ্দিন নোবেলের লাশ চকরিয়া পূর্ব বড়ভেওলা ইউনিয়নস্থ সিকদারপাড়া গ্রামের বাড়িতে পৌঁছায়। এরপর বিকেল পৌণে পাঁচটার দিকে পূর্ব বড় ভেওলাস্থ জয়নাল আবেদীন মহিউচ্ছুন্নাহ দাখিল মাদরাসা মাঠে জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজায় শোকাহত দলীয় নেতাকর্মী থেকে শুরু করে এতে বিভিন্ন শ্রেণি পেশার হাজার হাজার মানুষের ঢল নামে। জানাজার মাঠে স্বজন-শুভাকাঙ্খিদের অঝোর কান্নায় এলাকার পরিবেশ ভারী হয়ে উঠে। জানাজা শেষে নাছির উদ্দিন নোবেলের মরদেহ নিয়ে যাওয়া হয় সিকদারপাড়ার সামাজিক কবরস্থানে। সেখানে বাবার পাশেই দাফন করা হয় তাকে।

এরআগে আগেই নোবেল ভক্ত ও শোকার্ত বিভিন্ন শ্রেনি পেশার মানুষ তার বাড়ী প্রাঙ্গণে এসে উপস্থিত হন। দূর–দূরান্ত থেকে তারা এসেছেন প্রিয় মানুষ নাছির উদ্দিন নোবেলকে শেষ বিদায় জানাতে। এসময় সাদা কফিনে মোড়ানো তার মরদেহ দেখতে হাজারো মানুষের ঢল নামে। প্রিয় নোবেলকে দেখে অনেকে আবেগ আপ্লুত হয়ে পড়েন। তাই চোখের জল ধরে রাখতে পারেননি অনেকে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *