ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০২:২১ পূর্বাহ্ন
ইসকনের সাধুর পোস্ট সবচেয়ে বেশি মার্কিন নাগরিক দেখেছেন, জানাল ফেসবুক
এনবিএস ওয়েবডেস্ক :

ইসকনের সাধুর পোস্ট সবচেয়ে বেশি মার্কিন নাগরিক দেখেছেন, জানাল ফেসবুক

 সময়ে অসময়ে মানুষ উঁকি দেন ফেসবুকের দেওয়ালে। দেখতে চান নিজের পছন্দের পোস্ট। পছন্দের পোস্টে সময়ও কাটান কিছুক্ষণ। এবার ফেসবুক সংস্থা আমেরিকাবাসীর ফেসবুকের নিউজ ফিডে আসা বিষয়বস্তুগুলোর ওপর একটি রিপোর্ট প্রকাশ করল। সেই রিপোর্টেই প্রথমেই আছে গৌর গোপাল দাস নামে এক ভারতীয় সাধুর পোস্ট। আমেরিকার মানুষের কাছে এই ভারতীয়ের প্রেরণামূলক বক্তৃতা সবসময়ই আকর্ষণ করে। সেই আকর্ষণ এবার ছড়িয়ে পড়ল তাঁর করা এক পোস্ট ঘিরে।

গোপাল দাস একজন লেখক, প্রেরণামূলক বক্তা। পাশাপাশি তিনি নিজেকে সাধু হিসেবে পরিচয় দেন। আন্তর্জাতিক ইসকনের সদস্য গোপাল দাসের লেখা বই মানুষের মনে দাগ কাটে। তাঁর প্রেরণামূলক বক্তৃতা মানুষ সাগ্রহে শোনেন। সেই গৌর গোপাল দাসের একটি শব্দ অনুসন্ধানের ধাঁধা সবচেয়ে বেশি আমেরিকাবাসীর মনে জায়গা করে নিয়েছে। ‘আপনার নিজের বাস্তব দেখুন আপনার দেখা প্রথম তিনটি শব্দে’, শীর্ষক একটি পোস্ট করেন গোপাল দাস। যা মুহূর্তে ভাইরাল হয়ে যায়। এখনও মানুষের ফেসবুকে ওয়ালে দেখা পাওয়া যায় এই পোস্টটির। এই পোস্ট এখনও পর্যন্ত ৮০ লাখের বেশি আমেরিকার মানুষ দেখেছেন। ফেসবুকের রিপোর্টে পছন্দের তালিকায় এটাই প্রথম।


রিপোর্টের ভিত্তিতে, দ্বিতীয় স্থানে আছে সঙ্গীতকার গুট্টার একটি পোস্ট। যা ৬০ লাখ বেশি মানুষেরও কাছে জনপ্রিয়তা অর্জন করেছে। এছাড়াও কিছু ভিডিও, পোস্ট জায়গা করে নিয়েছে এই তালিকায়। এমন রিপোর্ট এর আগে প্রকাশ করেনি ফেসবুক।

এই রিপোর্ট বিশ্লেষণ করে স্পষ্ট উঠে আসছে যে, মানুষের কাছে রাজনৈতিক বিষয়ক পোস্টের তুলনায় মজার পোস্ট, প্রশ্ন-উত্তর জাতীয় পোস্ট কিংবা ভাইরাল চ্যালেঞ্জ যা প্রায়শই দেখা যায় ফেসবুকে তেমনই পোস্টের গ্রহণযোগ্যতা বেশি মানুষের কাছে। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

সেই গ্রহণযোগ্যতার বিচারে আমেরিকার মানুষদের কাছে গৌর গোপাল দাসের ‘পারসোনালিটি টেস্ট’ অগ্রাধিকার পেয়েছে। বোঝাই যাচ্ছে, মানুষ নিজের নিজস্বতা নিয়ে বেশি চিন্তিত। সে নিজে কেমন তা জানার চেষ্টা করে মানুষ বেশি।

যদিও এই রিপোর্ট শুধু আমেরিকানদের ওপর ভিত্তি করে তৈরি, তবুও এই রিপোর্ট বিশ্বের প্রতিফলন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যদিও ফেসবুকে মানুষ কি বেশি দেখতে পছন্দ করে তার বিচারে এই রিপোর্ট তৈরি করা হয়েছে, তবুও এই রিপোর্ট মানুষের মানসিকতার এক প্রতিফলন বলে মনে করছেন বিশেষজ্ঞরা

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *