ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৭:৪৩ অপরাহ্ন
ফেসবুকের অভিনব পদক্ষেপ, আফগানদের অ্যাকাউন্ট এবার আরও সুরক্ষিত হচ্ছে
এনবিএস ওয়েবডেস্ক :

ফেসবুকের অভিনব পদক্ষেপ, আফগানদের অ্যাকাউন্ট এবার আরও সুরক্ষিত হচ্ছে


: তালিবানকে আগেই নিষিদ্ধ ঘোষণা করেছিল ফেসবুক। এবার তালিবানের কবলে থাকা আফগানিস্তানের নাগরিকদের আরও খানিক সুরক্ষা দেওয়ার জন্য পদক্ষেপ করল মার্ক জুকারবার্গের সংস্থা। আফগানদের ফ্রেন্ডলিস্ট দেখার পদ্ধতি বন্ধ করে দেওয়া হল।

ফেসবুক, লিঙ্কডিন, টুইটারের তরফে জানানো হয়েছে তারা আফগানদের নিরাপত্তাকে গুরুত্ব দিচ্ছে। সোশ্যাল মিডিয়ায় তাঁদের অ্যাকাউন্ট যাতে সুরক্ষিত থাকে, সেই অ্যাকাউন্টের সূত্রে যাতে কোনওভাবে তাঁরা বিড়ম্বনায় না পড়েন সেই ব্যবস্থা করেছে ফেসবুক।

বলা হয়েছে, আফগানিস্তানের ফেসবুক ব্যবহারকারীদের যে ফ্রেন্ডলিস্ট অর্থাৎ বন্ধু তালিকা, তা অন্যরা কেউ দেখতে পাবে না। ফেসবুকের সিকিউরিটি পলিসিতে এই সাময়িক বদল আনা হয়েছে আফগানদের স্বার্থে।

ফেসবুকের তরফে আরও জানানো হয়েছে আফগানিস্তানের ফেসবুক ব্যবহারকারীদের জন্য বিশেষ একটি ‘ওয়ান-ক্লিক টুল’ আনা হয়েছে। এর মাধ্যমে আফগানরা চাইলেই তাঁদের ফেসবুক অ্যাকাউন্ট লক করে রাখতে পারবেন। লক করলে বন্ধু তালিকার বাইরে থাকা কেউ তাঁদের অ্যাকাউন্টের কার্যকলাপ দেখতে পাবে না। এভাবেই আফগানদের যতটা সম্ভব সুরক্ষা দেওয়ার চেষ্টা করেছে ফেসবুক।

আফগানিস্তানে তালিবানি শাসনে যে স্বেচ্ছাচার চলছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন বিভিন্ন মানবাধিকার সংগঠনের সদস্যরা। তালিবান বরাবরই তাদের সংগঠনকে দৃঢ় করার জন্য সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে এসেছে। তাই অনেকেই আশঙ্কা প্রকাশ করেছিলেন, সোশ্যাল মিডিয়া থেকে তথ্য নিয়েই আফগানদের বিপদে ফেলবে তালিবান। তার পরে এই পদক্ষেপ করেছে ফেসবুক।

শোনা যাচ্ছে আফগানিস্তানে ঘরে ঘরে চিরুনি তল্লাশি চালাচ্ছে তালিবান জঙ্গিরা। সেই সমস্ত মানুষকে খুঁজছে তারা যাঁরা এতদিন কোনও না কোনওভাবে মার্কিন সেনাকে সাহায্য করে এসেছে বা তাঁদের সঙ্গে কাজ করেছে। ধরতে পারলেই করা হচ্ছে গ্রেফতার। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে
 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *