ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০২:১১ পূর্বাহ্ন
সন্ত্রাসের রাজত্ব ক্ষণস্থায়ী হয়, আফগানিস্তান পরিস্থিতির মধ্যেই অর্থবহ মন্তব্য নরেন্দ্র মোদীর
এনবিএস ওয়েবডেস্ক :

সন্ত্রাসের রাজত্ব ক্ষণস্থায়ী হয়, আফগানিস্তান পরিস্থিতির মধ্যেই অর্থবহ মন্তব্য নরেন্দ্র মোদীর

 শুক্রবারই রিপোর্ট এসেছে যে কান্দাহার ও হেরাতে ভারতীয় কনস্যুলেটে লুঠ চালিয়েছে তালিবানরা। সেখান থেকে গোপন নথি, কাগজপত্র ও বেশ কিছু গাড়িও লুঠ করেছে তারা। তার পর আফগানিস্তানের কথা মুখে না এনেও তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুক্রবার দিল্লিতে বসেই সোমনাথ মন্দিরের উন্নয়ন কর্মসূচি ভার্চুয়ালি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। সেই অনুষ্ঠানে তিনি বলেন, “ধ্বংসাত্মক শক্তি তথা সন্ত্রাসের মাধ্যমে আতঙ্কের পরিবেশ কায়েম করে যারা সাম্রাজ্য গড়ে তোলায় বিশ্বাস করে, তারা কিছু সময়ের জন্য প্রভাব বিস্তার করতে পারে ঠিকই। কিন্তু তার অস্তিত্ব কখনওই স্থায়ী হয় না। বেশি দিন ধরে তা মানবতাকে দমন করে রাখতে পারে না”।


বিদেশি শক্তি অতীতে বারবার সোমনাথ মন্দির আক্রমণ করেছে। লুঠতরাজও চালিয়েছে। যে সোমনাথ মন্দির ভারতীয় সংস্কৃতির অন্যতম আধারশিলা। এদিন সেই প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেছেন, “সহস্র বছরের ইতিহাস এই মন্দিরের। কতবার যে তা ভাঙা হয়েছে, মূর্তি ভাঙা হয়েছে বা তার অস্তিত্ব মুছে দেওয়ার চেষ্টা হয়েছে, তার ইয়ত্তা নেই। কিন্তু যতবার তা ভাঙা হয়েছে, ততবারই মাথা তুলে দাঁড়িয়েছে”।

স্পষ্ট করে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী এদিন কোনও কথা বলেননি। তবে বিদেশ মন্ত্রক সূত্র জানাচ্ছে, কাবুলের পরিস্থিতির প্রেক্ষাপটেই এহেন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। তার কারণও রয়েছে। আফগানিস্তানে তালিবান ক্ষমতায় এসেছে মাত্র পাঁচ দিন আগে। মসনদে বসেই শান্তির বার্তা দিয়েছিল তারা। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে, আফগানভূমে ব্যাপক অরাজকতা চলছে।

তাৎপর্যপূর্ণ হল, আফগানিস্তানের চলতি পরিস্থিতির মধ্যে নয়াদিল্লি তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফে এ হেন মন্তব্য আগে করা হয়নি। বরং সংযত প্রতিক্রিয়াই জানাচ্ছিল ভারত। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে নয়াদিল্লি কিছুটা ফোঁস করল বলেই মনে করা হচ্ছে। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *