ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৭:৫৪ অপরাহ্ন
আফগানিস্তানের ঘরে ঘরে চলছে চিরুনি তল্লাশি, বিরোধীদের খোঁজে মত্ত তালিবান
এনবিএস ওয়েবডেস্ক :

আফগানিস্তানের ঘরে ঘরে চলছে চিরুনি তল্লাশি, বিরোধীদের খোঁজে মত্ত তালিবান

 কাবুলের মসনদে বসেই শান্তির বার্তা দিয়েছিল তালিবান। তারা জানিয়েছিল কোনও প্রতিশোধ নিতে চায় না তারা। আফগান মুলুকে সুষ্ঠু স্বাভাবিক সরকার গড়ে তুলতে চায়।

কিন্তু রাষ্ট্রপুঞ্জের তথ্য অন্য কথা বলছে।


রাষ্ট্রপুঞ্জের তরফে প্রকাশিত নথিতে দেখা যাচ্ছে, আফগানিস্তানের ঘরে ঘরে চিরুনি তল্লাশি চালাচ্ছে তালিবান। এতদিন যারা আমেরিকার সেনাবাহিনীকে সাহায্য করে এসেছে তাদের খোঁজেই চলছে তল্লাশি।

রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে দাবি করা হয়েছে তালিবান একটি তালিকা বানিয়েছে। সেই অনুযায়ী ঘরে ঘরে ঢুকে সন্ধান চালাচ্ছে তারা। পেলেই গ্রেফতার করা হবে ওই সমস্ত তালিকাভুক্ত আফগানদের।

এক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে সেইসব মানুষের যাঁরা এতদিন আফগান মিলিটারিতে কাজ করতেন বা পুলিশ প্রশাসন ও গোয়েন্দা বিভাগের সঙ্গে যুক্ত ছিলেন। হন্যে হয়ে তাঁদেরকেই খুঁজে বেরাচ্ছে তালিবান।

রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট বলছে, এই সমস্ত চিহ্নিত ব্যক্তিকে হাতে পাওয়ার জন্য কাবুল বিমানবন্দরে প্রহরা বসানো হয়েছে। বড় শহরগুলির চেকপয়েন্টেও চলছে নাকা তল্লাশি।

সূত্রের খবর, শরিয়া অনুসারে চিহ্নিত ব্যক্তি আর তাঁদের পরিবারকে ‘শাস্তি’ দিচ্ছে তালিবান। যাঁরা জঙ্গিদের কাছে আত্মসমর্পণ করতে চাননি তাঁদেরই এই পরিণতি হচ্ছে। চলছে অত্যাচারও।

দেশের অভ্যন্তরে সংগঠনকে আরও দৃঢ় করার জন্য দূত নিয়োগ করছে তালিবান, জানিয়েছে রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট। আর যাঁরা এই কাজ করতে চাইছেন না, তাঁদের গ্রেফতার করার হুমকি দেওয়া হচ্ছে। সবমিলিয়ে আফগানভূমে আবার সেই পুরনো রং দেখাচ্ছে তালিবান, দাবি রাষ্ট্রপুঞ্জের ।খবর দ্য  ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *