ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১২:৪৫ পূর্বাহ্ন
.আফগানিস্তানে পশ্চিমা মূল্যবোধ চাপিয়ে দেয়ার সমালোচনা করলেন পুতিন
এনবিএস ওয়েবডেস্ক :

.আফগানিস্তানে পশ্চিমা মূল্যবোধ চাপিয়ে দেয়ার সমালোচনা করলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আফগানিস্তানে পশ্চিমা দেশের মূল্যবোধ চাপিয়ে দেয়ার নীতির কড়া সমালোচনা করেছেন। আফগানিস্তান থেকে বিশৃঙ্খলাপূর্ণ অবস্থার মধ্য দিয়ে আকস্মিকভাবে মার্কিন সেনা প্রত্যাহার করার পর দেশটি যখন তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে তখন প্রেসিডেন্ট পুতিন এই কথা বললেন।

গতকাল (শুক্রবার) জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে রুশ প্রেসিডেন্টের সরকারি দপ্তর ক্রেমলিনে এক যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট পুতিন তার ভাষায় যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের ওপর পশ্চিমা দেশগুলোর মূল্যবোধ চাপিয়ে দেয়ার 'দায়িত্বজ্ঞানহীন নীতির' সমালোচনা করেন।

তিনি বলেন, আপনারা কেউ বাইরে থেকে আপনাদের নিজেদের রাজনৈতিক মানদণ্ড এবং নিত্যদিনের আচার-ব্যবহার আফগান জনগণের ওপর চাপিয়ে দিতে পারেন না।

পুতিন বলেন, “তালেবান গেরিলারা এখন প্রায় পুরো আফগানিস্তান নিয়ন্ত্রণ করছে এবং এটিই এখন বাস্তবতা। এই বাস্তবতার নিরিখে এখন আমাদেরকে অবশ্যই আফগানিস্তানের ধ্বংস ঠেকাতে কাজ করতে হবে।”

একইসঙ্গে আফগানিস্তান থেকে শরণার্থীর নামে যাতে কোনো সন্ত্রাসী প্রতিবেশী দেশগুলোতে ঢুকে পড়তে না পারে সে ব্যাপারে সতর্ক থাকার কথা বলেন প্রেসিডেন্ট পুতিন।

রাশিয়া তালেবানকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত করে আসছে। তবে গতকালের সংবাদ সম্মেলনে পুতিন আফগানিস্তানের সঙ্গে সৎ প্রতিবেশীসুলভ সম্পর্ক তৈরির আগ্রহ ব্যক্ত করেন। সম্প্রতি তালেবানের হাতে রাজধানী কাবুলের পতনের পর মস্কো বলেছে, তালেবানকে তারা বৈধ শক্তি হিসেবে স্বীকৃতি দিতে তাড়াহুড়ো করবে না। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *