ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৫:২৭ পূর্বাহ্ন
মশার লার্ভা গিলে খাবে ছত্রাক! বাঙালি বিজ্ঞানীর আবিষ্কারে চমকে গেল পৃথিবী
এনবিএস ওয়েবডেস্ক :

মশার লার্ভা গিলে খাবে ছত্রাক! বাঙালি বিজ্ঞানীর আবিষ্কারে চমকে গেল পৃথিবী

 বর্ষা এলেই মশার উৎপাতে অতিষ্ঠ হয়ে ওঠেন উপমহাদেশের বাসিন্দারা। মশার মতো সাধারণ একইসঙ্গে মারাত্মক পতঙ্গ খুব কমই আছে। ডেঙ্গু হোক বা ম্যালেরিয়া কিংবা ফাইলেরিয়া, মশার কেরামতি অনেক। কিন্তু এই মশাকেই নির্বংশ করে দিতে নতুন আবিষ্কার করে সকলকে তাক লাগিয়ে দিলেন এক বাঙালি বিজ্ঞানী।

রহড়া রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজের অধ্যাপক তথা গবেষক ডঃ স্বপন ঘোষ। সম্প্রতি তিনি এক ছত্রাক আবিষ্কার করেছেন যা মশাকে ধ্বংস করতে পারে নিমেষেই। তাঁর এই আবিষ্কারকে যুগান্তকারী বলে মনে করছেন অনেকেই। নেচার পত্রিকায় ডঃ স্বপন ঘোষের রিপোর্ট প্রকাশিত হয়েছে।


আবিষ্কৃত ছত্রাকের নাম ট্রাইকোডার্মা অ্যাস্পেরেলাম। এই ছত্রাক সাধারণত কৃষিকাজে ব্যবহৃত হয়। তবে এর যে অন্য গুণও আছে, তা চিনিয়ে দিলেন বাঙালি গবেষক। শোনা যাচ্ছে, নামমাত্র ছত্রাকের সলিউশনেই খতম হবে মশার লার্ভারা। সময় লাগবে মাত্র আধঘণ্টা। প্রায় চার বছর ধরে এই বিষয়ে কাজ চালিয়ে যাচ্ছেন রহড়া রামকৃষ্ণ মিশনের অধ্যাপক আর তাঁর ছাত্ররা। অবশেষে মিলেছে সাফল্য।

রাজ্যের বিভিন্ন জেলায় ঘুরে ঘুরে কাজ করেছেন তাঁরা। মশার লার্ভাদের নিয়ে গবেষণা করেছেন। এই লার্ভাদের মধ্যে ট্রাইকোডার্মা অ্যাস্পেরেলাম সলিউশন প্রয়োগ করে তাঁরা দেখেছেন সাফল্য মিলেছে। এই আবিষ্কারে মশাবাহিত রোগের হাত থেকে আগামী দিনে মুক্তি পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *