ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ০৩:৩৭ অপরাহ্ন
অনলাইনে OP দিয়ে কি বোঝানো হয়? এবং আপনি এটিকে যেভাবে ব্যবহার করবেন | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


হ্যালো টেকটিউনস জনগণ, কেমন আছেন আপনারা সবাই? আশাকরি সবাই ভাল আছেন। এখন থেকে নিয়মিত আবার নতুন টিউন নিয়ে আমরা হাজির হলাম আপনাদের কাছে। আর টেকটিউনসের নিত্যনতুন টপিক আর সার্ভিস নিয়ে ভালো না থেকে আর উপায় আছে? আর এই নিত্যনতুন টপিক আর সার্ভিসের ধারা বজায় রাখার নিমিত্তে, আজকে আমি আপনাদের সাথে একদম নতুন একটি টপিক নিয়ে হাজির হলাম। আর আপনারা এই টিউনের মাধ্যমে জানতে পারবেন অনেক নতুন নতুন সব তথ্য।

আপনি যদি কোন ম্যাসেজ বোর্ড অথবা Reddit ব্যবহার করে থাকেন তাহলে আশাকরি আপনি “OP” নামের সাথে পরিচিত। কিন্তু সমস্যা হচ্ছে “OP” দিয়ে কি বোঝানো হয় তা হয়তো আপনার জানা নেই, তাহলে এই টিউনটি আপনার জন্য।

এটির মানে কি

“OP” এর পূর্ণরূপ হচ্ছে “original poster” বা “original post”। যদিও এই দুটি (“original poster” বা “original post”) টার্ম ম্যাসেজ বোর্ড এবং ইন্টারনেট ফোরামে ব্যাপকভাবে ব্যবহৃত হয় তবে অনেক সময় এর দ্বারা ভিন্ন অর্থ প্রকাশ পায়।

আর original poster হচ্ছে সেই ব্যক্তি যিনি ফোরামে বা Reddit টিউনের মাধ্যমে ডিসকাশন থ্রেডটি স্টার্ট করেছে। আর এই সব ফোরামে অথবা Reddit এ প্রায়শই কনভার্সেশন স্টার্ট অথবা যেকোন প্রশ্ন জিজ্ঞাসা করে থাকে। তাছাড়া যদি তারা কোন নির্দিষ্ট পরিস্থিতি সম্পর্কে পরামর্শ চায় তাহলে তারা সেই থ্রেডে দেওয়া টিউমেন্ট বা ম্যাসেজগুলোর রিপ্লাই দেয়। এছাড়া যখন অন্য কোন ব্যক্তিরা ডিসকাশন থ্রেডটি যে স্টার্ট করেছিল তাকে রেফার করে, তখন ইউজার নেম টাইপ করার পরিবর্তে তারা সাধারণত “OP” টাইপ করে থাকে।

অতঃপর, আপনি যদি মূল টিউনার হন এবং আপনার তৈরি করা থ্রেডটি ওপেন করেন তখন “original post” টি প্রথমেই দেখতে পাবেন। আর এই টার্ম টি দুটি টার্মের (“original poster” বা “original post”) মধ্যে খুবই কম ব্যবহার করা হয়। এটি তখনই ব্যবহৃত হয় যখন পোস্টটিতে প্রচুর ইনফর্মেশন থাকে যেমনঃ “megathreads”  বা গাইড যাতে একাধিক ইম্পরট্যান্ট লিংক, আপডেট এবং ইমেজ থাকে।

“Opening” এবং “Overpowered”

এছাড়াও, OP এর আরও দুটি মানে রয়েছে, যা আপনি হয়তো অনলাইনে দেখেছেন। আপনি খুব সম্ভবত anime কমিউনিটি তে, OP কে “opening” হিসেবে ব্যবহৃত হয় যার অর্থ প্রতিটি পর্বের শুরুতে opening credits কে বোঝানো হয়।

আর এই টার্মটি যখন কোন গেমার ব্যবহার করে তখন এর মানে হয় “overpowered”। এর অর্থ হচ্ছে কোন গেমের মধ্যকার একটি ক্যারেকটার, আইটেম বা অন্য যেকোন জিনিস হতে পারে যা খুবই শক্তিশালী।

আর যখন এই টার্মটি ছোট হাতের অক্ষরে টাইপ করা হয়, তখন এর দ্বারা “opposition” কে বোঝানো হয়। আর এর বহুবচন রূপ “ops” দিয়ে “operations” কেও বুঝানো হতে পারে।

OP এর হিস্ট্রি

১৯৯০ এর দশক এবং ২০০০ এর দশকের প্রথম দিকে অনলাইন ম্যাসেজ বোর্ডে OP এর ব্যবহার খুঁজে পাওয়া যায়। আর Urban Dictionary সর্বপ্রথম OP এর সংজ্ঞা ২০০৩ সালে যুক্ত করা হয়েছিল। এর সংজ্ঞায় এটিকে “original poster” বলা হয়েছে। আজকাল, Reddit এর মতো বিভিন্ন ওয়েব সাইট যাতে ম্যাসেজ বোর্ড ব্যবহার করা হয় সেসব ওয়েব সাইটে এটি খুবই সাধারণ একটি টার্ম।

তাছাড়া মূল টিউনারের ইউজার নেম এর পরিবর্তে প্রায়শই OP ব্যবহার করা হয়। যেহেতু ম্যাসেজ বোর্ডের বেশিরভাগ অ্যাকাউন্টগুলো বেনামে (anonymous) থাকে, যেমনঃ অস্পষ্ট শব্দ, চরিত্রের নাম, সংখ্যা এবং চিহ্ন দিয়ে অ্যাকাউন্ট ক্রিয়েট করা রয়েছে। আর এই ওয়েব সাইটগুলোতে কোন ট্যাগিং বা নোটিফিকেশন সিস্টেম ছিল না, তবে এখন প্রায় সব ম্যাসেজ বোর্ডেই এই সিস্টেমগুলো রয়েছে। তখন, মূল টিউনারকে রেফার করার জন্য OP অনেক দ্রুত এবং সহজ উপায় ছিল।

ম্যাসেজ বোর্ডের প্রথম দিকে, তাদের টিউনের শিরোনামে OP থাকা মানে “ITT” বা “in this thread” কে বুঝানো হত। তবে টাইটেলে “ITT” এখন তেমন দেখা যায় না বললেই চলে, তবে এই টার্মটি অনলাইনে এখনো ব্যবহৃত হচ্ছে।

OP এবং Reddit

এই সংক্ষিপ্ত OP সবচেয়ে বৃহত্তম অনলাইন ম্যাসেজ বোর্ড Reddit অনেক ব্যবহৃত হয়। এছাড়াও, Ask Me Anything কে AMA টার্ম হিসেবেও মানুষকে OP এর প্রশ্ন সম্পর্কে জিজ্ঞাসা করা হয়। আর OP যদি সুপরিচিত লোক না হয়, তাহলে টিউমেন্টে প্রশ্ন জিজ্ঞাসা করা ব্যক্তিকে রেফার করতে প্রায়ই “OP” শব্দটি ব্যবহার করবেন।

এই টার্মটির আরেকটি ব্যবহার হচ্ছে যখন কোন পোস্টকারী কোন গল্প বা তার ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করে। সেক্ষেত্রে, পোস্টকারীর শেয়ার করা গল্প যদি আলোচিত হয় তাহলে লোকেরা প্রায়শই সেই পোস্টকারীকে “OP” হিসেবে রেফার করবে। উদাহরণস্বরূপ, পোস্টকারীর টিউমেন্টে কেউ টিউমেন্ট করতে পারে, “আমি যদি OP এর মতো দ্রুত হাটতে পারতাম তাহলে আমি সম্ভবত হেটে বহুদূর যেতে পারতাম। “

সোশ্যাল মিডিয়াতে OP এর ব্যবহার

সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষত টুইটারে OP হচ্ছে একটি কমন টার্ম। যখন কোন টুইট-এ একাধিক লোকেরা রিপ্লাই দেয় এবং একটি দীর্ঘ চেইন অব রিপ্লাইয়ে পরিনত হয়, তখন এটি একটি টুইটার থ্রেডে পরিণত হয়। আর তখন, “OP” দিয়ে সেই ব্যক্তিটিকে বোঝানো হয় যিনি প্রথম টুইট পাঠিয়েছিলেন।

টুইটার প্ল্যাটফর্ম ২৮০ অক্ষরের লিমিট থাকার কারণে টুইটার থ্রেড একটি সাধারণ ব্যাপার। কেউ যখন বড় কোন গল্প লিখতে চায় বা অনেক অনেক ছবি টিউন করতে চায় তখন তারা মূলত একটি বড় টুইটকে একাধিক টুইট-এ ভাগ করে থাকে। যদি কোন থ্রেড আউট অফ অর্ডার বা গড়বড় হয়  তখন তারা প্রায়শই OP এর প্রথম টুইট-টি সন্ধান করে থাকে।

ফোরামে OP কে কিভাবে ব্যবহার করবেন

OP হচ্ছে একটি চলিত শব্দ যা সত্যই ফর্মাল ইমেইলে ব্যবহার করা যাবে না। আপনি এটি কেবল সামাজিক মিডিয়া বা অনলাইন ম্যাসেজ বোর্ড গুলোতে ব্যবহার করার জন্য পরামর্শ থাকলো।

নিচে কয়েকটি উপায় দেওয়া হলো যার মাধ্যমে আপনি OP এর ব্যবহার সম্পর্কে ধারণা করতে পারবেনঃ

  • “OP, আপনি প্যাকেজটি রিসিভ করার সময় দয়া করে আমাদের আপডেট দিন”
  • “OP এর কাছে প্রচুর পুষ্টি সম্পর্কিত তথ্য রয়েছে”
  • “PS4 এ আপনার প্রিয় গেমটি কি, OP?”
  • “OP এর গল্পটি আমার কাছে আকর্ষণীয় লেগেছে, TBH বা To Be Honest”

OP হচ্ছে অনেকগুলো সংক্ষিপ্ত টার্ম এর মধ্যে একটি যা অনলাইনে বিভিন্ন ওয়েব সাইটে আপনি দেখতে পাবেন। এছাড়াও, আপনি যদি আরও কয়েকটি সংক্ষিপ্ত টার্ম সম্পর্কে জানতে চান তাহলে SMH এবং NSFW বলতে কি বুঝায় গুগল থেকে জেনে নিন।

টিউন জোসস করুন, আমার টিউন শেয়ার করুন, টেকটিউনসে আমাকে ফলো করুন, আপনাদের মতামত জানান

আমি এরকম নিত্যনতুন কাজের সফটওয়্যার নিয়ে টেকটিউনসে হাজির হবো নিয়মিত। তবে সে জন্য আপনার যা করতে হবে তা হলো আমার টেকটিউনস প্রোফাইলে আমাকে ফলো করার জন্য ‘Follow’ বাটনে ক্লিক করুন। আর তা না হলে আমার নতুন নতুন টিউন গুলো আপনার টিউন স্ক্রিনে পৌঁছাবে না।

আমার টিউন গুলো জোসস করুন, তাহলে আমি  টিউন করার আরও অনুপ্রেরণা পাবো এবং ফলে ভবিষ্যতে আরও মান সম্মত টিউন উপহার দিতে পারবো।

আমার টিউন গুলো শেয়ার বাটনে ক্লিক করে সকল সৌশল মিডিয়াতে শেয়ার করুন। নিজে প্রযুক্তি শিখুন ও অন্য প্রযুক্তি সম্বন্ধে জানান টেকটিউনসের মাধ্যমে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *