ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৫:৫৭ পূর্বাহ্ন
পরমাণু সমঝোতা নিয়ে মার্কিন হতাশা প্রত্যাখ্যান করে যা বলল রাশিয়া
এনবিএস ওয়েবডেস্ক :

পরমাণু সমঝোতা নিয়ে মার্কিন হতাশা প্রত্যাখ্যান করে যা বলল রাশিয়া

ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সম্ভাবনাকে অত্যন্ত জোরালো বলে উল্লেখ করেছে রাশিয়া। আমেরিকা এই সমঝোতার ভবিষ্যত সম্পর্কে সংশয় প্রকাশ করে বক্তব্য দেয়ার একদিন পর মস্কো এ সম্ভাবনার কথা জানাল।

ভিয়েনায় পাশ্চাত্যের সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ এক টুইটার বার্তায় বলেছেন, “পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের জোরালো সম্ভাবনা রয়েছে যদিও এ ব্যাপারে শতভাগ গ্যারান্টি দেয়া সম্ভব নয়।” এর একদিন আগে আমেরিকার ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি রবার্ট ম্যালি পরমাণু সমঝোতার ভবিষ্যত নিয়ে গভীর সংশয় প্রকাশ করেছিলেন।

তিনি দৈনিক ন্যাটসেককে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, এপ্রিলে শুরু হওয়া ভিয়েনা সংলাপ স্থগিত থাকায় এ সংশয় সৃষ্টি হয়েছে।

ইরানে গত জুন মাসের প্রেসিডেন্ট নির্বাচনের আগে থেকে তেহরান ভিয়েনা সংলাপে প্রতিনিধি পাঠানো বন্ধ করে দেয়। ইরান জানায়, নির্বাচনের মাধ্যমে নতুন প্রশাসন গঠিত হওয়ার পর আবার আলোচনায় অংশ নেবে তেহরান। জুনের নির্বাচনে সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হলেও তার প্রস্তাবিত মন্ত্রিসভা এখনো পার্লামেন্টের অনুমোদন পায়নি। ফলে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে অংশগ্রহণ করা ইরানের পক্ষে সম্ভব হয়নি।

কিন্তু এরইমধ্যে আমেরিকা একাধিকবার নিজের ধৈর্যচ্যুতির বহিঃপ্রকাশ ঘটিয়ে বলেছে, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সুযোগ চিরকাল অবশিষ্ট থাকবে না। আমেরিকার সঙ্গে সুর মিলিয়ে একাধিক ইউরোপীয় দেশও একই ধরনের মন্তব্য করেছে। তবে মিখাইল উলিয়ানোভ বলেছেন, শিগগিরই ইরানের অংশগ্রহণে ভিয়েনা সংলাপ আবার শুরু হবে।পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *