ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ১১:৩২ পূর্বাহ্ন
আফগানিস্তানের সঙ্গে সকল স্থলবন্দর খোলা রয়েছে: ইরান
এনবিএস ওয়েবডেস্ক :

আফগানিস্তানের সঙ্গে সকল স্থলবন্দর খোলা রয়েছে: ইরান
সকল স্থলবন্দর খোলা রয়েছে: ইরানমিলাক ক্রসিং’সহ আফগানিস্তানের সঙ্গে ইরানের সবগুলোর স্থলবন্দর খোলা রয়েছে বলে জানিয়েছেন ইরানের কাস্টমস বিভাগের মুখপাত্র সাইয়্যেদ রুহুল্লাহ লাতিফি। মিলাক স্থলবন্দর বর্তমানে বন্ধ রয়েছে বলে গণমাধ্যমে যে খবর বেরিয়েছে তা প্রত্যাখ্যান করে লাতিফি গতকাল (শনিবার) এ তথ্য জানান।

তিনি বলেন, মিলাকসহ আফগানিস্তানের সঙ্গে ইরানের সবগুলো ক্রসিং ও স্থলবন্দর খোলা রয়েছে এবং এসব বন্দর দিয়ে স্বাভাবিক বাণিজ্যিক কার্যক্রম চলছে। তিনি বলেন, গত কয়েকদিন আশুরা উপলক্ষে যখন ইরানে সরকারি ছুটি চলছিল তখনও এসব স্থলবন্দরে স্বাভাবিক কাজকর্ম অব্যাহত ছিল।

ইরানের কাস্টমস বিভাগের মুখপাত্র আরো বলেন, এক সমঝোতা অনুযায়ী সীমান্ত পথগুলো শুক্রবার বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া, সপ্তাহের বাকি ছয়দিন আফগানিস্তানের সঙ্গে ইরানের বাণিজ্যিক পণ্যবাহী ট্রাক ও লরিগুলোর যাতায়াত স্বাভাবিকভাবে চলছে।

জুলাই মাসের গোড়ার দিকে যখন তালেবানের হাতে আফগানিস্তানের অর্ধেকেরও কম অংশের নিয়ন্ত্রণ ছিল তখন তাদের একটি দল ইরান সীমান্তে অবস্থিত স্থলবন্দরগুলোর আফগান অংশের নিয়ন্ত্রণ নিয়ে নেয়।এ সময় কয়েকদিন এসব স্থলবন্দরে বিশৃঙ্খলা চলে এবং সে সময় এগুলোর কার্যক্রম পুরোপুরি বন্ধ ছিল। এ অবস্থা অবশ্য কয়েকদিনের বেশি স্থায়ী হয়নি এবং এরপর থেকে দু’দেশের মধ্যকার প্রধান তিনটি স্থলবন্দরসহ সবগুলো ছোট-বড় ক্রসিং দিয়ে বাণিজ্যিক লেনদেন অব্যাহত রয়েছে।পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *