ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৮ অপরাহ্ন
আফগানিস্তান সংকটের মাঝেই ভিয়েতনাম যাবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস
এনবিএস ওয়েবডেস্ক :


আফগানিস্তান সংকটের মাঝেই ভিয়েতনাম যাবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস

আফগানিস্তানে তালিবান সংকটের মাঝেই এশিয়া সফর শুরু করলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আফগানিস্তানে মার্কিন নীতির কারণে যে সংকট তৈরি হয়েছে এশিয়ায় তা নিয়েই আশ্বাস দিতে এসেছেন তিনি। রবিবার সুদূর আমেরিকা থেকে তিনি সিঙ্গাপুরে এসে পৌঁছেছেন। যাবেন ভিয়েতনামে।

আফগানিস্তানে সংকটের সময়ে মার্কিন ভাইস প্রেসিডেন্টের ভিয়েতনাম সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ একসময় ভিয়েতনাম থেকেও মার্কিন সেনাকে পিছু হঠতে হয়েছিল। একইভাবে আফগানিস্তানে তালিবানের মতো জঙ্গি সংগঠনের বিরুদ্ধে পিছু হঠতে হয়েছে আমেরিকাকে।


গত রবিবার কাবুলে ক্ষমতা দখল করেছে তালিবান জঙ্গিরা। মার্কিন সেনাবাহিনী আফগানিস্তান থেকে সরে যাওয়ার প্রক্রিয়া শুরু হতেই তালিবানের দাপট আরও বাড়ছিল। তারপর তিন মাসেই কাবুলের মসনদে বসে পড়ে জঙ্গিরা।

এরপর মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের কড়া সমালোচনা হয় চারদিকে। কেন আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিল আমেরিকা সেই প্রশ্ন উঠেছে বারবার। হোয়াইট হাউস থেকে বাইডেন বিতর্কের মাঝেই জানিয়েছেন তিনি তাঁর অবস্থান থেকে সরবেন না। যার ফলে বিতর্ক আরও জোরদার হয়েছে। এই পরিস্থিতিতে খানিক সামাল দিতে এসেছেন কমলা হ্যারিস, তেমনটাই মনে করছে পর্যবেক্ষক মহল।

সিঙ্গাপুর থেকে ভিয়েতনাম যাবেন কমলা। সোমবার থেকে কাজ শুরু করবেন।

সূত্রের খবর, আফগানিস্তানে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে গোটা বিশ্বের মতো সমালোচনা হচ্ছে ভিয়েতনামেও।

তবে আমেরিকান আধিকারিকরা জানাচ্ছেন ভিয়েতনাম আর সিঙ্গাপুরে কমলা হ্যারিসের সফর অনেক আগে থেকেই ঠিক হয়েছিল। তখন আফগানিস্তানে তালিবানের এই বাড়বাড়ন্ত শুরু হয়নি। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১ একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *