ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৭ অপরাহ্ন
এজন্যই দরকার সিএএ-র, আফগানিস্তান থেকে হিন্দু, শিখদের ফিরিয়ে সওয়াল কেন্দ্রের মন্ত্রীর
এনবিএস ওয়েবডেস্ক :

এজন্যই দরকার সিএএ-র, আফগানিস্তান থেকে হিন্দু, শিখদের ফিরিয়ে সওয়াল কেন্দ্রের মন্ত্রীর

 আফগান সঙ্কটের প্রসঙ্গ তুলে সংশোধিত নাগরিকত্ব  আইনের (সিএএ) পক্ষে সওয়াল কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণমন্ত্রী হরদীপ সিং পুরীর। দেশের ভিতরের সিএএ-বিরোধী অসন্তোষের পরিপ্রেক্ষিতে তালিবানের দখলে চলে যাওয়া আফগানিস্তান থেকে বিপন্ন হিন্দু, শিখদের বায়ুসেনার বিমানে উদ্ধার করে নিয়ে আসার উল্লেখ করে পুরী বলেছেন, এই ঘটনা থেকেই বোঝা যাচ্ছে, সিএএ চালু করা কতটা প্রয়োজন। মন্ত্রী ট্যুইট করেছেন, আমাদের অশান্ত পড়শী এলাকার সাম্প্রতিক ঘটনাবলী, শিখ, হিন্দুদের যে বিপন্ন সময়ের মধ্যে পড়তে হচ্ছে, তা থেকেই স্পষ্ট সিএএ কার্যকর করা কেন প্রয়োজন হয়ে উঠেছে।

রবিবারই ভারতীয় বায়ুসেনার বিশেষ উদ্ধারকারী বিমানে ১৬৮ জনকে উড়িয়ে আনা হয়েছে হিন্ডন এয়ারবেসে। তাঁদের মধ্যে আছেন প্রাক্তন আফগান এমপিরাও। তাঁরা এজন্য ধন্যবাদ  দিয়েছেন ভারত সরকারকে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচীর পোস্ট করা ট্যুইটে বিমানের ভিতরে যাত্রীদের ‘ভারত মাতা কী জয়’ ধ্বনি দিতে দেখা গিয়েছে।


সিএএ-তে আফগানিস্তান,পাকিস্তান, বাংলাদেশের ধর্মীয় কারণে নির্যাতনের ফলে ২০১৪র ডিসেম্বরের মধ্যে পালিয়ে আসা হিন্দু, শিখ, খ্রিস্টান, বৌদ্ধ,  জৈন ও পার্সিদের ভারতের নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতি থাকলেও মুসলিমদের কথা নেই, যাকে ঘিরে প্রবল অসন্তোষ ঘনীভূত হয়েছে এ দেশের সংখ্যালঘু সমাজে। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে সিএএ ফের চর্চার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

 যদিও সিএএ-র আওতায় নিয়মাবলী এখনও বিজ্ঞপ্তি প্রকাশ করে জানায়নি কেন্দ্র। তবে আইনটি চালু হয়েছে ২০২০র ১০ জানুয়ারি। পর্যবেক্ষক মহলের অভিমত, উত্তরপ্রদেশ, পঞ্জাবের বিধানসভা ভোটের আগে সমালোচকদের মুখ বন্ধ করতেই আফগানিস্তানের উল্লেখ করে সিএএ-র সমর্থনে যুক্তি খাড়া করলেন মোদী সরকারের মন্ত্রী। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *