ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৬:০০ পূর্বাহ্ন
আফগানিস্তান ইস্যুতে সর্বদলীয় বৈঠক ডাকার নির্দেশ দিলেন মোদি
এনবিএস ওয়েবডেস্ক :

আফগানিস্তান ইস্যুতে সর্বদলীয় বৈঠক ডাকার নির্দেশ দিলেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আফগানিস্তান ইস্যুতে সর্বদলীয় বৈঠক ডাকার সিদ্ধান্ত নিয়েছেন। কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ওই তথ্য দিয়েছেন। আগামী ২৬ আগস্ট সকাল ১১ টায় সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় বিরোধীদের সমস্ত প্রশ্নের উত্তর দেবে।

সোমবার পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় বলেন, আফগানিস্তানের ঘটনাক্রমের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদি পররাষ্ট্র মন্ত্রককে নির্দেশ দিয়েছেন রাজনৈতিক দলগুলোর নেতাদের অবহিত করার জন্য। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী ওই বিষয়ে আরও তথ্য দেবেন।   

আসলে, বিরোধীরা প্রতিনিয়ত প্রশ্ন তুলছিল যে ভারত সরকার আফগানিস্তানে প্রচুর বিনিয়োগ করেছে। এমন পরিস্থিতিতে যখন তালেবান আফগানিস্তান দখল করতে যাচ্ছে, তখন ভারত সরকারের কৌশল কী হবে? এ সব প্রশ্নের উত্তর দিতে সর্বদলীয় সভা ডাকা হচ্ছে।    

আফগানিস্তান থেকে ১৪৬ জন ভারতীয় নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে। কাতারের রাজধানী থেকে চারটি ভিন্ন ভিন্ন বিমানে সোমবার তারা ভারতে পৌঁছেছে। এই বেসামরিক মানুষজনকে গত কয়েকদিনে কাবুল থেকে দোহা নিয়ে যাওয়া হয়েছিল মার্কিন ও উত্তর আটলান্টিক চুক্তি সংস্থার (ন্যাটো) বিমানে। ভারত আফগানিস্তান থেকে মানুষজনকে বের করে আনার জন্য আমেরিকা, কাতার, তাজিকিস্তান এবং অন্যান্য অনেক বন্ধু দেশের সাথে সমন্বয় স্থাপন করেছে। আফগানিস্তানের রাজধানী থেকে নিজেদের নাগরিকদের সরিয়ে নেওয়ার প্রচেষ্টার অংশ হিসেবে ভারত এ পর্যন্ত চারটি ফ্লাইটের মাধ্যমে দুই আফগান এমপিসহ ৪০০ জনেরও বেশি মানুষকে দেশে ফিরিয়ে এনেছে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *