ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৬:৫৯ পূর্বাহ্ন
করোনাভাইরাসের উৎপত্তির কারণ নিজের ল্যাবরেটরিতে খোঁজ করুন
এনবিএস ওয়েবডেস্ক :

করোনাভাইরাসের উৎপত্তির কারণ নিজের ল্যাবরেটরিতে খোঁজ করুন'

প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তির বিষয়ে অন্য দেশের প্রতি আঙ্গুল তোলা বন্ধ করতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে চীন। বেইজিং বলেছে, অন্য দেশকে অভিযুক্ত না করে বরং নিজেদের দেশের জৈব-গবেষণাগারগুলোতে এর উৎপত্তির রহস্য খোঁজ করুন।

গতকাল (সোমবার) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এসব কথা বলেছেন। তিনি বলেন, গত জানুয়ারি মাসে চীন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা যৌথভাবে যে তদন্ত রিপোর্ট প্রকাশ করেছিল তাকে উপেক্ষা করছে আমেরিকা। রিপোর্টে বলা হয়েছিল, কোনো গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুঁজে পাওয়া যায় নি।

করোনাভাইরাসের মহামারী ছড়িয়ে পড়ার ব্যাপারে অন্য দেশকে দোষারোপ করার জন্য চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আমেরিকার সমালোচনা করে বলেন, ভাইরাস ছড়িয়ে পড়ার ব্যাপারে আমেরিকার নিজেরই ভূমিকা রয়েছে এবং চীনকে দোষারোপ করে আমেরিকা নিজেকে সে দায় থেকে মুক্ত করতে পারবে না।


ওয়াং ওয়েনবিন আরো বলেন, আমেরিকাই প্রথম করোনাভাইরাসের গবেষণা শুরু করে এবং এক্ষেত্রে নিজেকে অপ্রতিদ্বন্দ্বী শক্তি হিসেবে গড়ে তোলে। করোনাভাইরাসের ক্ষেত্রে তারা বিশ্বের যেকোন দেশের চেয়ে অনেক বেশি অর্থ ব্যয় ও গবেষণা করেছে।

ওয়েনবিন বলেন, গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন খবর থেকে জানা যায়, মার্কিন অধ্যাপক ব্যারিক ১৯৯০ এর দিকে করোনাভাইরাসের গবেষণা শুরু করেন। ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশেষজ্ঞরা কবে আমেরিকার নর্থ ক্যারোলাইনা ইউনিভার্সিটি এবং ফোর্ট ডেইট্রিকে মার্কিন সামরিক বাহিনীর মেডিক্যাল রিসার্চ ইনস্টিটিউটে তদন্ত করবেন?পার্সটুডে / এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *