ঢাকা, শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৯ পূর্বাহ্ন
সুইফট সিস্টেমের বিকল্প নিয়ে কাজ করছে রাশিয়া
এনবিএস ওয়েবডেস্ক :

সুইফট সিস্টেমের বিকল্প নিয়ে কাজ করছে রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মার্কিন নিয়ন্ত্রিত সুইফট আন্তঃব্যাংক পেমেন্ট সিস্টেম থেকে রাশিয়া এখনই বেরিয়ে যাবে না কারণ এই ধরনের পদক্ষেপ সবার জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক সহযোগিতা বিভাগের প্রধান দিমিত্রি বিরিচেভস্কি বলেন, “সুইফট থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার আসন্ন কোনো দৃশ্যমান বিপদ আমাদের জন্য নেই। আমি মনে করি সুইফট সিস্টেম থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ধারণাটি কোনো বাজারসংশ্লিষ্ট পদক্ষেপ নয় বরং এটি সম্পূর্ণভাবে রাজনৈতিক পদক্ষেপ। কেউ এই মুহূর্তের জন্য প্রস্তুত নয়, সবাই এখন ক্ষতিগ্রস্ত হবে।”

তিনি বলেন, সুইফট সিস্টেমের বিকল্প নিয়ে কাজ করছে রাশিয়া তবে তিনি জোর দিয়ে বলেন এটি একটি দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। দিমিত্রি বিরিচেভস্কি বলেন, “আমি মনে করি দীর্ঘ সময় ধরে এই কাজ চলবে।”

এর আগে গত মে মাসে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর ওলগা স্কোরোবোগাতোভা প্রথম জানিয়েছিলেন যে, তার দেশ সুইফট সিস্টেম থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে, এখন থেকে রাশিয়ার ব্যাংকগুলো লেনদেনের ক্ষেত্রে ফাইনান্সিয়াল মেসেজিং সিস্টেম অনুসরণ করবে।

২৯ এপ্রিল ইউরোপীয় পার্লামেন্ট এক বিবৃতিতে জানিয়েছিল যে, রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে বিষ প্রয়োগের কথিত ঘটনায় তারা সুইফট সিস্টেম থেকে রাশিয়াকে বহিষ্কার করেছে। খবর পার্সটুডে / এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *