ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৬:০৬ পূর্বাহ্ন
তালেবানের ওপর চাপ সৃষ্টি করার ব্যাপারে বেইজিং-এর হুঁশিয়ারি
bangla24bd news

তালেবানের ওপর চাপ সৃষ্টি করার ব্যাপারে বেইজিং-এর হুঁশিয়ারি

আফগানিস্তানের তালেবানের ওপর চাপ সৃষ্টি করার ব্যাপারে পাশ্চাত্যকে সতর্ক করে দিয়েছে চীন। বেইজিং বলেছে, তালেবানের ওপর চাপ প্রয়োগ করে আফগান সংকটের সমাধান করা যাবে না।

তালেবানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে ব্রিটিশ সরকার যে প্রস্তাব দিয়েছে তার প্রতিক্রিয়ায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেন, আন্তর্জাতিক সমাজের উচিত আফগানিস্তান পরিস্থিতি ভালো করার চেষ্টা করা যাতে দেশটির উন্নয়ন হয়।

ওয়াং ওয়েবিন বলেন, আফগানিস্তান একটি স্বাধীন দেশ। কাজেই আমেরিকা ও তার মিত্ররা যেন দেশটিতে সাবেক সোভিয়েত ইউনিয়নের পরিণতি থেকে শিক্ষা নিয়ে দেশটির সঙ্গে সদাচারণ করে। 

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সম্প্রতি ঘোষণা করেন, তিনি আফগান পরিস্থিতি নিয়ে কথা বলার জন্য শিল্পোন্নত সাত জাতি বা জি-সেভেন’র বৈঠক ডাকার আহ্বান জানিয়েছেন।

ব্রিটিশ সরকার দাবি করছে, তালেবান আফগানিস্তানে মানবাধিকার লঙ্ঘন করছে এবং দেশটিকে সন্ত্রাসবাদের লালনভূমি হিসেবে প্রতিষ্ঠা করতে চায়। জি-সেভেনের সাত সদস্য দেশ হচ্ছে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, কানাডা ও জাপান।

তালেবান গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশ করে এবং বিনা রক্তপাতে রাজধানীর নিয়ন্ত্রণ গ্রহন করে। বর্তমানে সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছে তালেবান। ​খবর পার্সটুডে / এনবিএস/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *