ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৫:১৩ পূর্বাহ্ন
আফগানিস্তানের মহিলা নির্বাচন কমিশনার পালিয়ে বেড়াচ্ছেন, তালিবান আতঙ্কে কাঁটা তিনিও
bangla24bd news

আফগানিস্তানের মহিলা নির্বাচন কমিশনার পালিয়ে বেড়াচ্ছেন, তালিবান আতঙ্কে কাঁটা তিনিও

 আফগানিস্তানের নির্বাচন কমিশনের প্রধান তিনি। প্রথম মহিলা প্রধান। সদ্যপ্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ গনির নির্বাচনও দেখেছেন। সেই হাওয়া আলম নুরইস্তানি দেশে ঢুকতে পারছেন না। তালিবান আতঙ্কে আরও অনেকের মতোই ঘরছাড়া তিনিও। পালিয়ে বেড়াচ্ছেন বিদেশে।

অগস্টের ৮ তারিখ কাজের সূত্রে দেশ ছেড়েছিলেন নুরইস্তানি। গিয়েছিলেন লেবানন। সেখান থেকে ১৫ তারিখ দেশে ফেরার কথা ছিল তাঁদের। কিন্তু দুবাই এয়ারপোর্টে দাঁড়িয়ে বিমানের জন্য অপেক্ষা করতে করতেই এল দুঃসংবাদ। সাধের দেশ চলে গিয়েছে জঙ্গিদের দখলে। কাবুলের পতন হয়েছে। মাত্র কয়েকঘণ্টার মধ্যে হু হু করে রাজধানীতে ঢুকে পড়েছে তালিবান।


এই খবর শোনার পর আর দেশে ফেরার ঝুঁকি নিতে পারেননি তাঁরা কেউ। কারণ তাঁরা খুব ভাল করেই জানতেন দেশে ফিরলে তাঁদের জন্য কী অপেক্ষা করছে। তালিবান তাঁদের শাস্তি দেবেই, জানতেন নুরইস্তানিরা। দুবাই বিমানবন্দর থেকে তাই পরিকল্পনা বদল করতে হয়। আফগানিস্তানে ফেরার বদলে অন্য দেশের বিমানে উঠে পড়েন তাঁরা। সেই থেকে এখনও পালিয়ে পালিয়ে বেড়াচ্ছেন, দেশে ফেরা হয়নি, ঘরে ফেরা হয়নি।

আফগানিস্তানের নির্বাচন কমিশন অনেকটা ভারতের মতোই। স্বাধীন এবং স্বতন্ত্রভাবে তারা কাজ করে। ভারতের মুখ্য নির্বাচন কমিশনার থাকেন তিন জন, আফগানিস্তানে থাকেন আট জন। এবছরই চেয়ারপার্সন হিসেবে নিজের টার্ম সম্পন্ন করেছেন নুরইস্তানি।

আফগান মুলুকের এই সমস্ত পালিয়ে বেড়ানো সরকারি আধিকারিকরা আপাতত বিদেশবিভুঁইয়ে একটি ভাড়া বাড়িতে থাকছেন। সংবাদমাধ্যম তাঁদের অনুরোধে তাঁদের নির্দিষ্ট থাকার জায়গাটি প্রকাশ করছে না।

নুরইস্তানি সংবাদমাধ্যমের কাছে বলেছেন, আমি যখন প্রথম শুনলাম তালিবান আমার দেশ দখল করে নিয়েছে, আমার তখন কেমন অনুভূতি হছহিল আমি বলে বোঝাতে পারবো না। আমরা কেউ এই দিনটা দেখার জন্য তৈরি ছিলাম না। আমরা লেবাননে গিয়েছিলাম আমাদের আগামী নির্বাচনের পরিকল্পনা করার জন্য। তার মাঝেই এসব হয়ে গেল।

আপাতত তাঁদের সবার ভবিষ্যৎ অন্ধকার, তেমনটাই জানাচ্ছেন আফগানিস্তানের প্রথম মহিলা নির্বাচন কমিশনার নুরইস্তানি। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *