ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৬:৩২ অপরাহ্ন
উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্যের জেরে কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণে গ্রেফতার, সংঘর্ষ
এনবিএস ওয়েবডেস্ক :

উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্যের জেরে কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণে গ্রেফতার, সংঘর্ষ

 
ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ও শিবসেনা নেতা উদ্ধব ঠাকরের বিরুদ্ধে 'চড়মারা-সংক্রান্ত মন্তব্য' করার জন্য কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা নারায়ণ রাণেকে পুলিশ গ্রেফতার করেছে। রাণে গত জুলাই মাসে কেন্দ্রীয় সরকারে নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রকের দায়িত্ব গ্রহণ করেন। গত ২০ বছরের মধ্যে এই প্রথম কোনও কেন্দ্রীয় মন্ত্রী গ্রেফতার হলেন।

গ্রেফতারের আশঙ্কা থেকে রক্ষা পেতে বম্বে হাইকোর্ট মন্ত্রী নারায়ণ রানের পক্ষ থেকে করা একটি আবেদনে জরুরি শুনানি প্রত্যাখ্যান করলে তাঁর গ্রেফতারের আশঙ্কা বেড়ে যায়। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বিরুদ্ধে মন্তব্যের জন্য দায়ের করা এফআইআরকে চ্যালেঞ্জ করে নারায়ণ রানে আজ (মঙ্গলবার) বম্বে হাইকোর্টে একটি আবেদন করেছিলেন কিন্তু আদালত তাৎক্ষণিকভাবে সেই আবেদনের শুনানি করতে অস্বীকৃতি জানায়।    

কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণের বিরুদ্ধে অভিযোগ, গতকাল (সোমবার) তিনি বলেন,  ‘দেশের কততম স্বাধীনতা বর্ষপূর্তি সে সম্পর্কে মুখ্যমন্ত্রী  উদ্ধব ঠাকরে জানেন না। এটা অত্যন্ত লজ্জার বিষয়! বক্তৃতার সময় তাঁকে জেনে  নিতে হচ্ছে স্বাধীনতার কত বছর হল! যদি আমি সেখানে উপস্থিত থাকতাম তা হলে তাঁকে একটা চড় মারতাম।’ 

নারায়ণ রানের ওই ‘চড়’  মন্তব্য ঘিরে মহারাষ্ট্রের রাজ্য রাজনীতিতে তোলপাড় শুরু হয়েছে। তাঁর এ এধরণের মন্তব্য শিবসেনা কর্মী-সমর্থকদের  মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। নারায়ণ রাণের বিরুদ্ধে চারটি এফআইআরও দায়ের করা হয়েছে। এরমধ্যে পুণেতে ১টা, নাসিকে ২টি এবং রায়গড়ের মাহাদে ১টি অভিযোগ দায়ের হয়েছে।    

আজ শিবসেনা সমর্থকরা নারায়ণ রাণের বাসভবনের দিকে মিছিল করে যাওয়ার সময়ে বিজেপি কর্মী-সমর্থকদের বাধার মুখে পড়ে। এরপরেই উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। শিবসেনার যুবমোর্চা রাণেকে ‘মুরগি চোর’ বলে কটাক্ষ করেছে। তারা মুম্বাই এবং অন্যত্র এব্যাপারে পোস্টারও লাগিয়েছে। গণমাধ্যমে প্রকাশ, প্রায় পাঁচ দশক আগে রাণে পোলট্রি দোকান চালাতেন।

আজ শিবসেনা কর্মী-সমর্থকরা মহারাষ্ট্রের নাসিকে বিজেপি’র কার্যালয়ে পাথর নিক্ষেপ করেছে। তারা নারায়ণ রাণের বিরুদ্ধে এসময়ে স্লোগান  দেয়। পাল্টা বিজেপি কর্মী-সমর্থরাও বিক্ষোভ প্রদর্শন করেছে। পুলিশের এক কর্মকর্তা বলেন, উভয়পক্ষই পরস্পরকে টার্গেট করে পাথর নিক্ষেপ করেছে। এরপরেই উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশকে লাঠিচার্জ করতে হয়।     

‘মহারাষ্ট্র সরকার কর্তৃক কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণেকে গ্রেফতার করা সাংবিধানিক মূল্যবোধের লঙ্ঘন। এ ধরণের কর্মকাণ্ডে আমরা ভয় পাব না এবং দমে যাবো না’ বলে মন্তব্য করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ​ খবর পার্সটুডে / এনবিএস/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *